নন্দীগ্রামে ঝড় ও শীলা বৃষ্টিতে বোরো ধানের ব্যাপক ক্ষতি

বগুড়া অফিস ও নন্দীগ্রাম সংবাদদাতা

বগুড়ার নন্দীগ্রামে কাল বৈশাখী ঝড় ও শীলাবৃষ্টিতে পাকা বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে।

গতকাল বুধবার বিকালে শুরু হওয়া ৩০মিনিট ব্যাপি ঝড় ও শীলা বৃষ্টিতে পাকা ধান ধান মাটিতে নুয়ে পড়েছে। ইতিমধ্যেই অনেক কৃষক ধান কাটতে শুরু করেছেন। এসপ্তাহে উপজেলা জুড়ে ধান কাটা শুরু হতো। কিন্তু বুধবারের ঝড় ও শীলা বৃষ্টিতে ধান গুলো শীষ থেকে ঝড়ে পড়েছে। ফলে কাক্সিক্ষত ফলন নিয়ে শঙ্কায় রয়েছেন কৃষকরা।

এছাড়া ঝড় ও শীলা বৃষ্টিতে বাড়ি ঘর গাছপালা ও সবজি জাতীয় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। এবার চলতি বোরো মৌসুমে কৃষি অফিস থেকে নন্দীগ্রাম উপজেলার পাঁচটি ইউনিয়ন ও পৌরসভার বিভিন্ন মাঠে ২০ হাজার ৪শ ৪৪ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছিল।

উপজেলার দামগাড়া গ্রামের কৃষক খোকা মন্ডল জানান, খুব ভালো ধান হয়েছিল। এমন সময় ধান কাটার আগেই ঝড়ো বৃষ্টিতে ধানগুলো মাটিতে নুয়ে পড়েছে। শীষ থেকে ধান ঝড়ে যাওয়ায় এখন আর আশানুরূপ ফলন হবে না। ধানের চেয়ে চিটার পরিমান হবে বেশি। রিধইল গ্রামের বেগুন চাষী জাহিদুল জানান, অনেক টাকা খরচ করে বেগুন চাষ করেছিলাম। কিন্তু ঝড় ও শীলা বৃষ্টিতে চাষকৃত বেগুনের গাছের ব্যাপক ক্ষতি হয়েছে এতে করে অনেকটা আর্থিক ক্ষতির সম্মুখিন হবে বলে তিনি জানান।

এবিষয়ে উপজেলা কৃষি অফিসার মুহা: মশিদুল হক জানান, শীলাবৃষ্টির পর মাঠ জরিপের কাজ চলছে, জরিপ শেষে প্রকৃত ক্ষয়-ক্ষতির পরিমাণ জানা যাবে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.