ইয়েমেনে প্রচণ্ড সৌদি বিমান হামলা
ইয়েমেনে প্রচণ্ড সৌদি বিমান হামলা

ইয়েমেনে প্রচণ্ড সৌদি বিমান হামলা

আলজাজিরা

সৌদি বিমান হামলায় ইয়েমেনের হাউছি বিদ্রোহীদের রাজনৈতিক নেতা সালেহ আল-সামাদ নিহত হয়েছেন। তিনি ইয়েমেনের রাজধানী সানা ও অন্যান্য বিদ্রোহী অধ্যুষিত এলাকার নিয়ন্ত্রণকারী সুপ্রিম পলিটিক্যাল কাউন্সিলের প্রেসিডেন্ট ছিলেন। বিদ্রোহীরা জানিয়েছে, ইয়েমেনের পূর্বাঞ্চলীয় হুদাইদাহ প্রদেশে হামলায় নিহত হন আল-সামাদ। তবে সৌদি নেতৃত্বাধীন জোট এ বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি। হাউছি বিদ্রোহীদের পরিচালিত আল মাসিরাহ টিভি চ্যানেলে সোমবারের এক খবরে বলা হয়, হাউছি সুপ্রিম পলিটিক্যাল কাউন্সিল প্রধান সালেহ আল সামাদ বৃহস্পতিবার নিহত হয়েছেন। বিদ্রোহীরা সালেহ আল সামাদ নিহতের বিষয়টি স্বীকার করেছে। সালেহ আল সামাদ নিহত হওয়ার ঘটনাটিকে হুতি সম্প্রদায়ের ওপর বড় আঘাত হিসেবে দেখা হচ্ছে।

সালেহ ইয়েমেনের রাজধানী সানা ও অন্যান্য বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকা পরিচালনা করতেন। গ্রুপটি আরো জানায়, তারা মাহদি আল মাশাদকে সামাদের উত্তরসূরি নির্বাচিত করেছেন। হাউছি বিদ্রোহীদের প্রধান আব্দুল মালিক আল হাউছি জানান, বৃহস্পতিবারের বিমান হামলায় সাতজন নিহত হয়েছেন। এই হামলা দেশের ও দেশের জনগণের ইচ্ছাকে পরিবর্তন করতে পারবে না এবং এ হামলার অবশ্যই জবাব দেয়া হবে বলে তিনি হুঁশিয়ারি দেন। এ হামলার জন্য তিনি সৌদি সরকার ও ওয়াশিংটনকে দায়ী করেন।

সৌদিতে নির্মিত হচ্ছে বিনোদন নগরী
এএফপি
সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আজ বুধবার রিয়াদের কাছে একটি ‘বিনোদন নগরীর’ নির্মাণ কাজের উদ্বোধন করবেন। দেশটির তেল নির্ভর অর্থনীতিতে ভিন্নতা আনার প্রচেষ্টার প্রেক্ষাপটে মাল্টি বিলিয়ন ডলারের যেসব প্রকল্প হাতে নেয়া হয়েছে এটি সেসবের অংশ। কর্তৃপক্ষ এ কথা জানিয়েছে। কর্মকর্তারা জানান, রিয়াদের দক্ষিণ-পশ্চিমের কিদিয়ায় ৩৩৪ বর্গ কিলোমিটারের এ মেগা প্রকল্পে থিম পার্ক, মোটর স্পোর্ট সুবিধা ও একটি সাফারি পার্কসহ ওয়াল্ট ডিজনী থাকছে। প্রকল্প কর্মকর্তা ফাহাদ বিন আবদুল্লাহ তৌসি বলেন, এ প্রকল্প থেকে প্রত্যক্ষ ও পরোক্ষ অর্থনৈতিক সুবিধা পাওয়া যাবে।

কিদিয়া প্রধান নির্বাহী মিশেল রিনিঞ্জার জানান, তিনি আশা করেন যে এ প্রকল্প সৌদি আরবের বিনোদন ও অন্যান্য খাতে বিদেশী বিনিয়োগকারীদের আকৃষ্ট করবে। তবে প্রকল্পটির মোট ব্যয়ের কথা সুনির্দিষ্ট করে জানানো হয়নি। যুবরাজ মোহাম্মাদ বিন সালমান তার নিজস্ব ধারায় সৌদি আরবের বিভিন্ন ক্ষেত্রে পরিবর্তন আনার চেষ্টা করছেন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.