যুদ্ধে নিহত ১ কোটি ২৫ লাখ মুসলিম
যুদ্ধে নিহত ১ কোটি ২৫ লাখ মুসলিম

যুদ্ধে নিহত ১ কোটি ২৫ লাখ মুসলিম

আনাদোলু

গত ২৫ বছর ধরে বিভিন্ন যুদ্ধে বিশ্বে কমপক্ষে এক কোটি ২৫ লাখ মুসলিম নিহত হয়েছেন। একজন তুর্কি গবেষকের গবেষণায় এ তথ্য বেরিয়ে এসেছে। শনিবার তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে তুর্কি ইতিহাস সমিতির সভাপতি রফিক তুরান এই তথ্য জানান। তিনি বলেন, পুরো ইতিহাসজুড়েই দেখা যায় মানুষ লড়াই করে এসেছে এবং যুদ্ধ জীবনের একটি অপরিহার্য অংশ।

তুর্কি এই গবেষকের ভাষায়, ‘সাধারণভাবে যুদ্ধ হয় দু’টি দেশের মধ্যে; কিন্তু কখনো কখনো যুদ্ধ দেশের ভেতরেই হতে পারে। যুদ্ধের ফলাফল কী হবে তা নিয়ে কোনো ভবিষ্যদ্বাণী করা যায় না। যুদ্ধ আমাদের জীবনেরই একটি বাস্তবতা।’

‘বিশ্বযুদ্ধগুলো তুরস্ক ও সিরিয়া নিয়ে ক্ষমতার জন্য অন্তহীন লড়াই’ শীর্ষক সম্মেলনে গবেষক রফিক এই মন্তব্য করেন।

সম্প্রতিক গবেষণা অনুসারে, গত ২৫ বছরে বিভিন্ন সংঘাত ও যুদ্ধে মুসলিম নিহতের সংখ্যা কমপক্ষে এক কোটি ২৫ লাখে পৌঁছেছে যা একটি বিশ্বযুদ্ধে নিহত লোকদের সমান।
তিনি আরো বলেন, গবেষণায় দেখা গেছে, যুক্তরাষ্ট্র, রাশিয়া ও ইরান- কেউই সিরিয়ায় শান্তি চায় না। এমন সম্ভাবনাও তাদের কারোর হাতে নেই। মনবিজ থেকে সন্ত্রাসীদের সরিয়ে দেয়ার পর সিরিয়ায় আশার আলো দেখা যাচ্ছে।’

সিরিয়া এক ভয়াবহ জটিল গৃহযুদ্ধে জড়িয়ে পড়ে ২০১১ সালে। প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকার নজিরবিহীন নিষ্ঠুর পন্থায় জনগণের গণতন্ত্র প্রতিষ্ঠার শান্তিপূর্ণ বিক্ষোভকে দমন করার পর দেশটিতে এ সংঘাতের সৃষ্টি হয়। সেই থেকে এ পর্যন্ত প্রায় ৫ লাখ সিরীয় নিহত এবং দেশটির অর্ধেকেরও বেশি মানুষ উদ্বাস্তুতে পরিণত হয়েছে। আজো সিরিয়ায় লড়াই থামেনি।


হামাস নেতাদের গুপ্তহত্যার হুমকি ইসরাইলি মন্ত্রীর
আলকুদস আলআরাবি

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন বা হামাস নেতাদের বিরুদ্ধে আবার গুপ্তহত্যা চালু করার হুমকি দিয়েছে ইসরাইলের পরিবহন, সড়ক নিরাপত্তা ও গোয়েন্দা মন্ত্রী কাৎজ। মালয়েশিয়ায় এক হামাস নেতা নিহতের ঘটনায় ইসরাইলের গোয়েন্দা বাহিনী মোসাদের জড়িত থাকার অভিযোগের মধ্যেই ইসরাইলি মন্ত্রী এ হুমকি দিলেন।

টুইটারে কাৎজ লিখেছেন, হামাসের জানা উচিত, ইসরাইলি সেনা কমান্ডারদের ওপর গাজা সীমান্তে হামলা চালালে হামাস নেতাদের ধরে ধরে হত্যা করা আবার চালু করা হতে পারে। ইসরাইলি মন্ত্রী আরো লিখেছেন, ফিলিস্তিনে ইসলামিক জিহাদ মুভমেন্টের পক্ষ থেকে ইসরাইলি সেনা কমান্ডারদের লক্ষ করলে তা সীমা অতিক্রম করবে।

শনিবার কুয়ালালামপুরের একটি মসজিদে ফজরের নামাজ পড়তে বের হওয়া ফিলিস্তিনি শিক্ষাবিদ ফাদি মুহাম্মাদ আল-বাত্শকে হত্যা করা হয়। মসজিদে যাওয়ার পথেই একটি আবাসিক এলাকায় দুই বন্দুকধারী তাকে গুলি করে হত্যা করে। ফিলিস্তিনের মুক্তিকামী সংগঠন হামাস বলছে, ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদ এ হত্যাকাণ্ড ঘটিয়েছে। একই রকমের দাবি করেছে নিহতের পরিবার। তবে ইসরাইল সরকার ওই বিজ্ঞানীর হত্যায় তাদের গোয়েন্দা সংস্থার জড়িত থাকার কথা অস্বীকার করেছে।

৩০ মার্চ শুরু হওয়া ভূমি দিবসের কর্মসূচি শুরু হওয়ার দিন থেকে ২০ এপ্রিল শুক্রবার পর্যন্ত ইসরাইলি স্নাইপারের গুলিতে ৩৭ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন চার সহস্রাধিক। বিক্ষোভ দমনে ইসরাইলি সেনারা তাজা গুলি ছোড়ে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.