রূপচর্চা বাড়ছে সৌদি নারীদের, র‍্যাম্পে ইন্দোনেশিয়ার মডেলরা
রূপচর্চা বাড়ছে সৌদি নারীদের, র‍্যাম্পে ইন্দোনেশিয়ার মডেলরা

রূপচর্চা বাড়ছে সৌদি নারীদের, র‍্যাম্পে ইন্দোনেশিয়ার মডেলরা

খালিজ টাইমস ও সিনহুয়া

বাজার গবেষণা সংস্থা ইউরোমনিটর ইন্টারন্যাশনাল সম্প্রতি এক প্রতিবেদনে জানিয়েছে, রূপচর্চা বাড়ছে সৌদি আরবের নারীদের। মেকআপের পেছনে অঢেল অর্থ খরচ করছে দেশটির নারীরা। ২০১৭ সালে দেশটির নারীরা মেকআপের ক্ষেত্রে খরচ করেছে ৫৮ কোটি ডলার। চলতি বছরের শেষে এ বাবদ খরচের পরিমাণ আরো বাড়বে।

সৌন্দর্যচর্চা ও মেকআপের দিকে আগ্রহী হয়ে উঠছে সৌদি আরবের নারীরা। অন্যতম বড় খরচের খাতে পরিণত হয়েছে মেকআপ। নারীদের নতুন নতুন কর্মসংস্থানের সুযোগ সৌন্দর্য ও রূপচর্চার পণ্য ক্রয়ে তাদের উদ্বুদ্ধ করছে। এক্ষেত্রে সৌদি নারীদের ওপর প্রভাব রয়েছে ফেসবুক ও ইউটিউবের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর।

অন্যদিকে ইন্দোনেশিয়া সরকার কর্তৃক জাকার্তা কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত মুসলিম ফ্যাশন ফেস্টিভাল’১৮-তে মুসলিম পোশাকে র‌্যাম্পে হেঁটেছেন মডেলরা। এসব মডেলরা মুসলিম নারীদের ঐহিত্যবাহী বিভিন্ন পোশাকে নিজেদের উপস্থাপন করছেন।

১৯ এপ্রিল বৃহস্পিতবার থেকে শুরু হওয়া আজাং তাহুনান মুসলিম ফ্যাশন ফেস্টিভাল’১৮ শেষ হয়েছে ২২ এপ্রিল রোববার। ফেস্টিভালে শতাধিক ডিজাইনারের ৪ শতাধিক ব্রান্ডের পোশাক পরে র‌্যাম্পে হাঁটেন মডেলরা। এছাড়া পোশাকের প্রদর্শনী, পোশাক বিষয়ে টকশোসহ বিভিন্ন আয়োজন করা হয়েছে এই ফ্যাশন ফেস্টিভালে।

দেশটিতে ইউটিউবে ভিডিও দেখা ও পোস্ট করা নারীর সংখ্যা বেড়ে চলেছে। নারীরা ইউটিউবে জীবনযাপন, মেকআপ ও রান্নাবিষয়ক নানা ভিডিও পোস্ট করছেন। বড় শহরগুলো ছাড়াও ছোট শহরগুলোয় গড়ে উঠছে সৌন্দর্য ও রূপচর্চার যাবতীয় সামগ্রীর দোকান।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.