নেইমারকে পিএসজি ছাড়ার পরামর্শ
নেইমারকে পিএসজি ছাড়ার পরামর্শ

নেইমারকে পিএসজি ছাড়ার পরামর্শ

নয়া দিগন্ত অনলাইন

বিশ্বের সেরা খেলোয়াড়দের মধ্যে থাকতে চাইলে ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমারের অবশ্যই প্যারিস সেইন্ট-জার্মেই ত্যাগ করে স্পেনে আবারো ক্যারিয়ার শুরু করা উচিত বলে মনে করেন ব্রাজিলের সাবেক বিশ্বকাপ তারকা রিভালদো।

১৯৯৮ ও ২০০২ সালের বিশ্বকাপ তারকা রিভালদো স্থানীয় গণমাধ্যমে বলেছেন, নেইমারের বার্সেলোনায় ফেরাটা যদিও কিছুটা জটিল বিষয়, সেই কারণে নেইমার রিয়াল মাদ্রিদের বিষয়টি বিবেচনা করতে পারে। ২০০৪ সালের ফাইনালে পোর্তোর কাছে মোনাকো পরাজিত হওয়ার পরে আর কোনো ফ্রেঞ্চ ক্লাবই চ্যাম্পিয়নস লীগের ফাইনালে খেলতে পারেনি। এই বিষয়টি সামনে এনে রিভালদো বলেন, নেইমার অবশ্যই বিশ্বের সেরা খেলোয়াড় হতে পারে, কিন্তু পিএসজিতে থাকাকালীন এটা সম্ভব নয়। এজন্য তাকে পিএসজি ছাড়তে হবে। যে ধরনের ফুটবল খেললে সে বিশ্বের সেরা হতে পারবে সেটা শুধুমাত্র স্পেনেই সম্ভব। এই মুহূর্তে বার্সেলোনায় ফেরা কঠিন হলেও রিয়াল মাদ্রিদে সে সুযোগ নিতে পারে।

গত বছর রেকর্ড ২২২ মিলিয়ন ইউরোর বিনিময়ে বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যোগ দিয়েছিলেন নেইমার। আর এর মাধ্যমে বিশ্ব ক্লাব ফুটবলের ইতিহাসে নিজেকে সবচেয়ে দামী ফুটবলার হিসেবে প্রতিষ্ঠিত করেন এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। পায়ের অস্ত্রোপচারের কারণে বর্তমানে বিশ্রামে থাকা নেইমারের সামনে এখন একটাই লক্ষ্য, সুস্থ হয়ে বিশ্বকাপে ব্রাজিলের প্রতিনিধিত্ব করা।

স্প্যানিশ গণমাধ্যম রিয়াল মাদ্রিদে তার যাওয়ার বিষয়টি নিয়ে ইঙ্গিত দিলেও পিএসজি থেকে স্পষ্টভাবে জানিয়ে দেয়া হয়েছে চুক্তির শর্তানুযায়ী তাকে ছাড়ার কোনো উপায় নেই।

 

বর্ষসেরা সালাহ

প্রিমিয়ার লীগের পেশাদার ফুটবলার্স অ্যাসোসিয়েশন (পিএফএ) এর বিচারে বর্ষসেরা ফুটবলার মনোনীত হয়েছেন মোহামেদ সালাহ। লিভারপুলের হয়ে নিজের প্রথম মৌসুমেই সর্বোচ্চ ৪১ গোল করে এই পুরস্কারের জন্য তিনি পিছনে ফেলেছেন ম্যানচেস্টার সিটির কেভিন ডি ব্রুয়েনকে। রোববার সন্ধ্যায় লন্ডনে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে সালাহ’র হাতে বর্ষসেরার ট্রফি তুলে দেয়া হয়।
ট্রফি হাতে নিয়ে মিসরীয় এই তারকা বলেছেন, ‘এটা সত্যিই অনেক বড় সম্মানের। পুরো মৌসুমেই আমি কঠোর পরিশ্রম করেছি যার ফল পেয়েছি। এই ট্রফি জিততে পেরে আমি সত্যিই আনন্দিত।’

শনিবার ওয়েস্ট ব্রুমের বিপক্ষে ২-২ গোলের ড্র ম্যাচটিতে গোল করে সালাহ প্রিমিয়ার লীগে এক মৌসুমে সর্বোচ্চ ৩১ গোলের রেকর্ড স্পর্শ করেছেন। এই রেকর্ড স্পর্শ করার পর সালাহ বলেছেন, অসাধারণ কিছু খেলোয়াড়ের সাথে নিজের নাম তুলনা করার অনুভূতি সত্যিই বিশেষ কিছু। ইংল্যান্ডে প্রিমিয়ার লীগ রেকর্ড ভাঙ্গা অনেক বড় কৃতিত্ব বলেই আমি মনে করি। এখনো তিনটি ম্যাচ বাকি। আমি এই রেকর্ড ভাঙ্গতে চাই।

প্রিমিয়ার লীগ ছাড়া চ্যাম্পিয়নস লীগে আট ম্যাচে সাত গোল করেছেন সালাহ। এর মধ্যে ম্যানচেস্টার সিটিকে কোয়ার্টার ফাইনালে দুই লেগ মিলিয়ে ৫-১ ব্যবধানে বিধ্বস্ত করার ম্যাচ দুটিও রয়েছে। মূলত সালাহ’র কৃতিত্বে লিভারপুল প্রায় এক দশক পরে চ্যাম্পিয়নস লীগের সেমিফাইনাল নিশ্চিত করেছে।

এদিকে মৌসুম শেষ না হতেই চ্যাম্পিয়নশীপ ঘরে তোলা ম্যানচেস্টার সিটির হয়ে দারুন ছন্দে থাকা ডি ব্রুয়েনও এই পুরস্কারের অন্যতম দাবীদার ছিলেন। মৌসুমে ১২টি গোল করা ছাড়াও ডি ব্রুয়েন সিটির প্রায় বেশীর ভাগ গোলেই সতীর্থদের সহায়তা করেছেন। সিটি ম্যানেজার পেপ গার্দিওলা এই বেলজিয়ান মিডফিল্ডার সম্পর্কে বলেছেন, ‘১০ মাসের পর্যালোচানা শেষে আমি একটি কথাই স্পষ্টভাবে বলতে চাই এই মুহূর্তে তার থেকে সেরা কোন খেলোয়াড় দলে নেই। হয়তবা আরো ভাল খেলোয়াড় থাকতে পারে। কিন্তু আমার দৃষ্টিতে সেই সেরা। এটা আমার মত, খেলোয়াড়দের মতামত ভিন্ন হতে পারে।’

সিটির হয়ে অবশ্য উইঙ্গার লিওরে সানে বর্ষসেরা তরুন খেলোয়াড়ের পুরষ্কার গ্রহণ করেছেন।

বর্ষসেরা খেলোয়াড়ের তালিকায় মনোনীতদের মধ্যে ছিলেন সানে ও তার সিটি সতীর্থ ডেভিড সিলভা, ডি ব্রুয়েন, ম্যানচেস্টার ইউনাইটেড গোলরক্ষক ডেভিড ডি গিয়া ও টটেনহ্যামের স্ট্রাইকার হ্যারি কেন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.