দৃঢ় হচ্ছে পাকিস্তান-চীন সম্পর্ক, সীমান্তে সেনা মোতায়েন বাড়াচ্ছে ভারত
দৃঢ় হচ্ছে পাকিস্তান-চীন সম্পর্ক, সীমান্তে সেনা মোতায়েন বাড়াচ্ছে ভারত

দৃঢ় হচ্ছে পাকিস্তান-চীন সম্পর্ক, সীমান্তে সেনা মোতায়েন বাড়াচ্ছে ভারত

নয়া দিগন্ত অনলাইন

চীনা প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফেঙ্গি বলেছেন, চীন পাকিস্তানের সঙ্গে সব ধরনের সম্পর্ক দৃঢ় করার ব্যাপারে কাজ করে যাচ্ছে। দুই দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে সহযোগিতা আরো গভীর ও প্রায়োগিক করতে এগিয়ে যাচ্ছে।

পাকিস্তানের নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল জাফর মাহমুদ আব্বাসীর সাথে সম্প্রতি এক বৈঠকে তিনি এ কথা বলেন।

ওয়েই ফেঙ্গি বলেন, চীন পাকিস্তান ভালো প্রতিবেশী, ভালো বন্ধু ও ভালো অংশীদার। ওয়ান বেল্ট, ওয়ার রোড প্রকল্পের নিরাপত্তা নিশ্চিত করতে প্রস্তুত চীন। সবাই এখন প্রেসিডেন্ট শি জিন পিংয়ের নেতৃত্বে চীনা স্বপ্ন বাস্তবায়নে কঠোর পরিশ্রম করে যাচ্ছেন।

চীনা সশস্ত্র বাহিনী বিশ্বব্যাপী খ্যাতি অর্জন করায় অ্যাডমিরাল আব্বাসী ওয়েই ফেঙ্গিকে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বলেন, পাকিস্তান চীনের সঙ্গে ঐতিহ্যবাহী সম্পর্ক লালন করে যাচ্ছে। দুই দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে সহযোগিতা বিনিময়ে তারা আগ্রহী।

এদিকে পাকিস্তান সীমান্ত ও নিয়ন্ত্রণরেখা জুড়ে সেনা তৎপরতা বাড়িয়েছে ভারত। এমনকি বিশেষভাবে তৈরি থাকতে বলছে বিমানবাহিনীকে।

জানা গেছে, ৭৭৮ কিলোমিটার দীর্ঘ নিয়ন্ত্রণরেখা জুড়েই জারি হয়েছে সতর্কতা। কেন্দ্র বলছে, এটি হল আগাম সতর্কতা। কারণ পাহাড়ে বরফ গলতেই ভারতে জঙ্গি ঢোকাতে ফের সক্রিয় হয়ে উঠেছে পাক গোয়েন্দা সংস্থা আইএসআই। পিছন থেকে সাহায্য করছে পাক সেনাও। সীমান্তে ভারতীয় চৌকি নিশানা করে মর্টার হামলা চালানো হচ্ছে।

পাল্টা জবাব দিতেই নিয়ন্ত্রণরেখা ও সীমান্ত জুড়ে বাড়ানো হয়েছে সেনার সংখ্যা ও অস্ত্রসম্ভার। কোটলি, মিরপুর, এমনকি রাওয়ালপিন্ডি থেকেও পূর্ব প্রান্তে সেনা পাঠানো শুরু করেছে ইসলামাবাদ।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.