নারিন, গেইলও রাসেল
নারিন, গেইলও রাসেল

গেইলকে থামাতে কলকাতার দুই অস্ত্র

নয়া দিগন্ত অনলাইন

আইপিএলে আজ রাতের লড়াইয়ের অন্যতম আকর্ষণ হতে চলেছে ক্যারিবীয়ান ক্রিকেটারদের উপস্থিতি। দুই দলে রয়েছেন মোট তিন ওয়েস্ট ইন্ডিজ তারকা। যার মধ্যে নারিন-রাসেল দু'জনেই কেকেআরো। আর পাঞ্জাবের অস্ত্রাগারে রয়েছে ইউনিভার্সাল বস ক্রিস গেইল।

তুল্যমূল্য বিচার করলে এই তিন তারকারই আজ প্রধান আকর্ষণ। যার মধ্যে দু’জনই এবার ছক্কা হাঁকানোর নতুন কীর্তি গড়ে ফেলেছেন। চেন্নাইয়ের বিরুদ্ধে ১১টি ছক্কা হাঁকিয়ে আইপিএলের প্রথম সপ্তাহে টিআরপি বাড়িয়ে দিয়েছিলেন আন্দ্রে রাসেল। ধোনির দলের বিরুদ্ধে ৮৮ রানে অপরাজিত ছিলেন শাহরুখের দলের এই অলরাউন্ডার।

আর দ্বিতীয় সপ্তাহে সমসংখ্যক ছক্কা হাঁকিয়ে এগারোর আইপিএলের প্রথম শতরানটি করে ফেললেন তারই দেশের সতীর্থ ক্রিস গেইল। রাজকীয় স্টাইলে শতরান হাঁকিয়ে বুঝিয়ে দিলেন বয়স বাড়লেও ‘বস’ এখনও ফুরায়নি। কালবৈশাখী নয় আজ সন্ধ্যায় ইডেন আজ তাই গেইল ঝড়ের পূর্বাভাস দিচ্ছেন ক্রিকেটবোদ্ধারা।

অপরদিকে কেকআরে আছেন আরেক ক্যারিবীয় হিটার রাসেল। ইতোমধ্যে ১১তম আইপিএলে ব্যাট হাতে চার ইনিংসে রাসেলের সংগ্রহ ১৫৩, বল হাতে মাত্র ১টি উইকেট পেলেও রান আটকাতে পেরেছেন এই ম্যাচউইনার।

চলতি মৌসুমে প্রথম দুই ম্যাচে গেইলকে ডাগআউটে বসিয়ে রাখার পর তাকে প্লেয়িং ইলেভেনে ফিরিয়েছে পাঞ্জাব। ফলও মিলেছে হাতেনাতে। দুই ইনিংসে গেইলের সংগ্রহ ১৬৭ রান। ফলে আজ গেইল-রাসেলের ছক্কা হাঁকানোর লড়াই জমবে তা নতুন করে বলার অপেক্ষা রাখে না।

অন্যদিকে গেইলকে থামাতে তৈরি সুনীল নারিন। শেষ ম্যাচে সানরাইজার্সের আফগান স্পিনার রাসিদকে এক ওভারে চারটি ছক্কা মারেন গেইল। সেই ভিডিও দেখে নিশ্চয় প্রস্তুতি সেরে নিয়েছেন নারিন। নাইটদের মিস্ত্রি স্পিনারের বিরুদ্ধে তাই ঝোড়ো ব্যাটিং করাটা গেইলের পক্ষে খুব একটা সুবিধের হবে না। ইতোমধ্যই বেগুনি টুপির দৌড়ে তিন নম্বরে রয়েছেন নাইট রাইডার্সের ক্যারিবিয়ান স্পিনার। পাঁচ ম্যাচে নারিনের ঝুলিতে এসেছে সাত উইকেট। আজ গেইলকে থামাতে তাই তিনিই হতে পারেন কেকেআরের ট্রাম্পকার্ড।

 

আজও গেইল শো দেখতে উন্মুখ ভক্তরা

দিন যত গড়াচ্ছে আইপিএলের উত্তেজনা তত বাড়ছে। সবশেষ মাঠের উত্তেজনা বাড়িয়ে দিয়েছেন প্রীতি জিনতার কিংস ইলেভেন পাঞ্জাবের ক্রিস গেইল। নিলামে অবহেলিত এই ক্যারিবীয় দানবকে শেষ মুহূর্তে দলে নেয় প্রীতি দল। আর তিনি যে এখনও ব্যাটে আগুন ঝরাতে পারেন সেটা আরো একবার প্রমাণ করলেন তিনি। সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে একাই ১০৪ রান করেছেন তিনি। তার বিধ্বংসী ব্যাটিংয়ের সুবাদে ১৫ রানে জয় পায় পাঞ্জাব। আইপিএলের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে পৌঁছায় দলটি। আজ আবার মাঠে নামছে তারা। প্রতিপক্ষ র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে থাকা শাহরুখ খানের কলকাতা নাইট রাইডার্স। গেইলের তাণ্ডব দেখতে উন্মুখ ভক্তরা।

বৃহস্পতিবার মোহালিতে হায়দরাবাদের বিপক্ষে ৬৩ বলে ১০৪ রানের ঝড়ো ইনিংস খেলেছিলেন গেইল। সব সময়ের মতো বাউন্ডারির চেয়ে ছ্ক্কা বেশি মেরেছেন তিনি। হাঁকিয়েছিলেন ১১টি ছক্কা ও মাত্র একটি বাউন্ডারি। তার সেই বিধ্বংসী ব্যাটিং প্রমাণ করে গেইল এখনো আছেন আগের মতো, বুড়িয়ে যাননি। যারা তাকে নিলামে অবজ্ঞা করেছিল তাদের উদ্দেশ্যে সেদিন তিনি বলেও গেছেন, 'ক্রিস গেইল নামটা ভুলে যাবেন না! কিছুটা সম্মান দেখান।'

আজ তাদের প্রতিপক্ষ দলে রয়েছেন আরেক ক্যারিবীয় তারকা সুনীল নারিন। তিনিও কম যান না। আজকের ম্যাচে লড়ইটা তাদের মধ্যে হবে বলেও বলছেন অনেকে। কারণ নারিনও ব্যাট হাতে দুর্দান্ত। বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিপক্ষে ১৯ বলে চার বাউন্ডারি ও পাঁচ ছক্কায় ৫০ রানের বিধ্বংসী ইনিংস খেলেন। তাই আজ জম্পেশ লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে। এই দুই ব্যাটসম্যানের যে-ই বড় স্কোর গড়বেন দলের জয় নিশ্চিত করবেন। এর জন্য অপেক্ষা করতে হবে রাত পর্যন্ত।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.