মালয়েশিয়াকে যুদ্ধবিমান দিচ্ছে পাকিস্তান
মালয়েশিয়াকে যুদ্ধবিমান দিচ্ছে পাকিস্তান

মালয়েশিয়াকে যুদ্ধবিমান দিচ্ছে পাকিস্তান

এক্সপ্রেস ট্রিবিউন

মালয়েশিয়ার কাছে থান্ডার কমব্যাট জেএফ-১৭ বিক্রি করতে যাচ্ছে পকিস্তান। দুই সরকারের মধ্যে এ সংক্রান্ত প্রাথমিক আলোচনা শুরু হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম জেনস ৩৬০ জানিয়েছে, যুদ্ধবিমান বিক্রি সম্ভব হলে দুই দেশ যৌথ শিল্প স্থাপনের মাধ্যমে বিমান প্রস্তুত ও রণাবেণ এবং মেরামতসামগ্রী তৈরির শিল্পও স্থাপন করতে পারে।

গত ১৬ থেকে ১৯ এপ্রিল ডিফেন্স সার্ভিস এশিয়া (ডিএসএ) শীর্ষক এক প্রদর্শনী শুরু হয়েছে মালয়েশিয়ায়। সামরিক সরঞ্জামের এই প্রদর্শনীর মধ্যে গত মঙ্গলবার নাম প্রকাশে অনিচ্ছুক পাকিস্তানের এক কর্মকর্তা জানিয়েছেন, রয়্যাল মালয়েশিয়ান এয়ারফোর্সের জন্য এক ইঞ্জিনবিশিষ্ট যুদ্ধবিমান বেচাকেনার জন্য দুই সরকার প্রাথমিক আলোচনা শুরু করেছে।

ওই কর্মকর্তা জানান, পাকিস্তান মালয়েশিয়ার সাথে যৌথভাবে স্থানীয় শিল্পের মাধ্যমে বিমান প্রস্তুত ও রণাবেণ এবং মেরামতসামগ্রী তৈরিতে আগ্রহী। মালয়েশিয়ার চাহিদা অনুযায়ী যুদ্ধবিমান বিক্রির ওপর এই যৌথ শিল্প স্থাপন নির্ভর করছে বলেও জানান তিনি।
পার্লামেন্ট নির্বাচনে প্রার্থী হলেন মাহাথির

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ দেশটির আসন্ন পার্লামেন্ট নির্বাচনে রিসোর্ট দ্বীপ লাংগকাই এলাকা থেকে নির্বাচন করবেন। আগামী ৯ মে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনকে সামনে রেখে বিরোধী জোট পাকাতান হারাপান মাহাথিরের প্রার্থিতা ঘোষণা করে।
৯২ বছরের মাহাথির মালয়েশিয়ায় ২১ বছর প্রধানমন্ত্রীর দায়িত্বে ছিলেন। কিন্তু বর্তমান প্রধানমন্ত্রী নাজিব রাজ্জাকের সাথে সম্পর্ক ছিন্নের পর মাহাথির বিরোধী জোটের সাথে জড়িত হন। রাজনীতি ছেড়ে অবসরে যাওয়ার অনেক বছর পর আবার নির্বাচন করতে যাচ্ছেন তিনি।

রাজনীতিতে যোগদানের আগে মাহাথির প্রথম জীবনে লাংগকাই দ্বীপে একজন মেডিক্যাল কর্মকর্তা হিসেবে কাজ করেছিলেন। পরবর্তী সময়ে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনকালে দ্বীপটিকে তিনি দেশের প্রধান পর্যটনদ্বীপ হিসেবে গড়ে তোলেন।


অর্থের বিনিময়ে ৪ হাজার পাকিস্তানিকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেন মুশাররফ!
পাকিস্তানের সাবেক স্বৈরশাসক জেনারেল পারভেজ মুশাররফ শুধুমাত্র ডলারের বিনিময়ে তার দেশের চার হাজার নাগরিককে বিদেশী শক্তির হাতে তুলে দিয়েছিলেন। এর মধ্যে বেশির ভাগ নাগরিককে তিনি যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করেছেন।

পাকিস্তানে নিখোঁজ ব্যক্তিদের খুঁজে বের করার বিষয়ে গঠিত কমিশনের প্রধান সাবেক বিচারপতি জাভেদ ইকবাল সোমবার পাকিস্তানের সিনেটের স্থায়ী কমিটিতে এ তথ্য তুলে ধরেন। সিনেটকে ব্রিফ করার সময় তিনি জানান, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আফতাব আহমাদ শেরপাও এই গোপন হস্তান্তর প্রক্রিয়ার অংশ। বিচারপতি জাভেদ ইকবাল পরিষ্কার করে বলেন, ডলারের বিনিময়ে জেনারেল মুশাররফ পাকিস্তানি নাগরিকদের যুক্তরাষ্ট্রের হাতে তুলে দিয়েছেন। তিনি জোর দিয়ে বলেন, দেশের আইনে এ ধরনের হস্তান্তরের কোনো বিধান নেই কিন্তু পার্লামেন্টসহ কেউ আজ পর্যন্ত মুশাররফ ও শেরপাওয়ের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেননি।

বিচারপতি জাভেদ বলেন, মুশাররফের অবৈধ ও বেআইনি কাজকর্ম সম্পর্কে অবশ্যই তদন্ত হতে হবে। তিনি প্রশ্ন করেন, দেশের আইন অনুযায়ী কিভাবে একজন ব্যক্তি পাকিস্তানি নাগরিকদের বিদেশের কাছে তুলে দেয়?

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.