উই- অব চেঞ্জ-এ অ্যান্ড্রু কিশোর-লুইপা
উই- অব চেঞ্জ-এ অ্যান্ড্রু কিশোর-লুইপা

উই- অব চেঞ্জ-এ অ্যান্ড্রু কিশোর-লুইপা

অভি মঈনুদ্দীন

১৯৮৯ সালে মুক্তিপ্রাপ্ত বাংলাদেশের চলচ্চিত্রের সবচেয়ে ব্যবসায় সফল চলচ্চিত্র তোজাম্মেল হক বকুল পরিচালিত বেদের মেয়ে জোসনা চলচ্চিত্রের ‘বেদের মেয়ে জোসনা আমায় কথা দিয়েছে, আসি আসি বলে জোসনা ফাঁকি দিয়েছে’ গানটির রি-কম্পোজিসন করা হয়েছে। জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সঙ্গীতশিল্পী কৌশিক হোসেন তাপস। বিভূতি মিত্র পরিচালিত ১৯৫৮ সালে মুক্তিপ্রাপ্ত ফাগুন চলচ্চিত্রের ওপি নায়ারের সঙ্গীতে ‘ইক পরদেশী মেরা দিল লে গায়া’ গান থেকে অনুপ্রাণিত হয়ে তোজাম্মেল হক বকুলের লেখা আবু তাহের ‘বেদের মেয়ে জোসনা আমায় কথা দিয়েছে, আসি আসি বলে জোসনা ফাঁকি দিয়েছে’ গানটির সুর সঙ্গীত করেছিলেন। গানটি গেয়েছিলেন রুনা লায়লা ও অ্যান্ড্রু কিশোর। অঞ্জু ঘোষ ও ইলিয়াস কাঞ্চনের লিপে এই গানটিও বেদের মেয়ে জোসনা চলচ্চিত্রের মতোই আকাশচুম্বী জনপ্রিয়তা পেয়েছিল। প্রায় ৩০ বছর পর কৌশিক হোসেন তাপসের রি-কম্পোজিশনে আবারো এই গানে কণ্ঠ দিলেন অ্যান্ড্রু কিশোর। তার সাথে এবার কণ্ঠ দিয়েছেন এই প্রজন্মের শ্রোতাপ্রিয় কণ্ঠশিল্পী জিনিয়া জাফরিন লুইপা। গত ১৫ এপ্রিল থেকে বিএফডিসিতে কৌশিক হোসেন তাপস ও ফারজানা মুন্নীর প্রযোজনায় আবারো শুরু হয়েছে ‘উই- অব চেঞ্জ’র রেকর্ডিংয়ের কাজ। সিজন-থ্রির পর্বে ‘বেদের মেয়ে জোসনা’ গানটি নিয়ে দর্শকের মধ্যে উপস্থিত হবেন অ্যান্ড্রুু কিশোর ও লুইপা। গত ১৬ এপ্রিল রাতে অ্যান্ড্রু কিশোর ও লুইপার গানের রেকর্ডিংয়ের কাজ শেষ হয়। ‘উই- অব চেঞ্জ’র সঙ্গীত পরিচালক ও অনুষ্ঠান পরিচালক হিসেবে আছেন কৌশিক হোসেন তাপস, শিল্প নির্দেশক এবং অনুষ্ঠান পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন ফারজানা মুন্নী।

আবারো ‘উই- অব চেঞ্জ’ এ গান গাওয়া প্রসঙ্গে অ্যান্ড্রুু কিশোর বলেন, তাপস এবং মুন্নীর বাংলাদেশের গানকে বিশ্বে ছড়িয়ে দেয়ার এবং নতুন প্রজন্মের মধ্যে গানকে আবারো তুলে ধরার যে আন্তরিক নিবেদিত চেষ্টা এটা নিঃসন্দেহে দারুণ প্রশংসনীয়। যারা বাংলা গান শুনে না, জানে না তাদের চোখের সামনেও এই ব্যাপক আয়োজনের গান চোখে পড়লে তারাও একবার শুনতে চাইবেন, বলবেন দেখি তো কী এটা। আর এভাবেই কিন্তু বাংলা ভাষাভাষীর বাইরে বাংলা গানের শ্রোতা দর্শক বাড়বে, বাংলাদেশকে জানবে। আর সেই জানানোর কাজটিই করছেন তাপস এবং মুন্নী। আমার সাথে এই গানে লুইপা গেয়েছে। ও খুব ভালো গান গায়। এই গানেও লুইপা বেশ চমৎকার গেয়েছে।
লুইপা বলেন, আমি তাপস ভাই এবং মুন্নী ভাবীর প্রতি আন্তরিক কৃতজ্ঞ এ কারণেই যে , আমি অতি সাধারণ একজন শিল্পী। কিন্তু এই প্লাটফরমে আমাকে আবারো সুযোগ করে দিয়েছেন। অ্যান্ড্রু দাদার সাথে গাইতে পেরেছি- এটা আমার জন্য অনেক বড় পাওয়া। রুনা লায়লা ম্যাডামের প্রতি শ্রদ্ধা রেখেই আমি দাদার সাথে গেয়েছি। আগামী রোজার ঈদের দিন থেকে ‘গান বাংলা’ চ্যানেলে ‘উই- অব চেঞ্জ-সিজন থ্রি’র প্রচর শুরু হবে। এর আগে ‘উই- অব চেঞ্জ’ অ্যান্ড্রু কিশোর ‘হায়রে মানুষ রঙ্গিন ফানুষ’ এবং লুইপা ‘আমার আপনার চেয়ে আপন যে জন’ গান গেয়েছিলেন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.