ঢাকা, বুধবার,২৫ এপ্রিল ২০১৮

ফুটবল

বিশ্বকাপে রোনালদোদের পাত্তাই দিচ্ছেন না পেলে, বিস্ময় সৃষ্টি করবে মেসি-নেইমার

নয়া দিগন্ত অনলাইন

১৭ এপ্রিল ২০১৮,মঙ্গলবার, ১০:৫৭


প্রিন্ট
মেসি, পেলে ও নেইমার

মেসি, পেলে ও নেইমার

ব্রাজিলিয়ান ফুটবল কিংবদন্তি পেলে বলেছেন, আসন্ন বিশ্বকাপে ব্রাজিলের শিরোপা জয়ের ব্যাপারে তিনি আত্মবিশ্বাসী এবং রাশিয়ায় অনুষ্ঠিতব্য আসরের আগেই দলকে নেতৃত্ব দেয়ার জন্য নেইমার পুরোপুরি ফিট হয়ে উঠবেন বলে আশা করছেন।

সাম্প্রতিক সময়ে স্বাস্থ্যগত সমস্যায় থাকা ৭৭ বছর বয়সী পেলে বার্তা সংস্থা এএফপিকে বলেন, পায়ে অস্ত্রোপচার থেকে পুরোপুরি সুস্থ হয়ে উঠে প্যারিস সেন্ট জার্মেই তারকা নেইমারের ব্রাজিলকে ষষ্ঠবারের মতো বিশ্বকাপ শিরোপা এনে দেয়ার সক্ষমতা আছে বলে তিনি দৃঢ়ভাবে বিশ্বাস করেন।

একমাত্র খেলোয়াড় হিসেবে তিনবার বিশ্বকাপ শিরোপা জয় করা পেলে বলেন, ‘কী হচ্ছে আমি সঠিকভাবে জানি না। তবে আমি মনে করি বিশ্বকাপের আগে সে (নেইমার) ভালো অবস্থায় ফিরবে কেননা তার ইনজুরির অবস্থা খুব খারাপ নয়।’ ‘আমি তার শুভ কামনা করছি, বিশ্বকাপে যেমনটা আমার ছিল।’

বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার নেইমার গত ২৫ ফেব্রুয়ারি লিগ ওয়ানের ম্যাচে ইনজুরিতে পড়ার পর থেকে খেলার বাইরে আছেন। অস্ত্রোপচারের পর এখনই সুস্থ হয়ে উঠছেন বলে গত সপ্তাহে নিজেই জানিয়েছিলেন তিনি। একই সাথে ১৪ জুন-১৬ জুলাই বিশ্বকাপের আগেই ফিট হয়ে ওঠার প্রত্যাশাও ব্যক্ত করেন তিনি।

চার বছর আগে শেষ বিশ্বকাপে নিজেদের মাঠে সেমিফাইনালে চ্যাম্পিয়ন জার্মানির কাছে ৭-১ গোলে বিধ্বস্ত হয়েছিল ব্রাজিল। তবে পেলের বিশ্বাস কোচ ‘মনোবিজ্ঞানী’ তিতের অধীনে বর্তমান ব্রাজিল দলটি সে খারাপ অবস্থা কাটিয়ে উঠেছে।

তিনি বলেন, ‘আমি আত্মবিশ্বাসী। কারণ নতুন কোচ তিতে দলকে সেট-আপ করতে কিছুটা সময় পেয়েছেন। ইউরোপে চমৎকার মানের আমাদের অনেক খেলোয়াড় রয়েছে। সমস্যা হচ্ছে তাদেরকে একত্র করা। আগামী বিশ্বকাপে আমরা ভালো একটি দল পেতে যাচ্ছি বলে আমি মনে করি।’

পেলে বলেন, তার ধারণা আর্জেন্টিনার লিওনেল মেসি, জার্মানি, ইংল্যান্ড এবং ফ্রান্সের বহু খেলোয়াড় টুর্নামেন্টে বিস্ময় সৃষ্টি করবে। তবে ২০১০ সালের চ্যাম্পিয়ন স্পেন কিংবা ক্রিশ্চিয়ানো রোনালদোর নেতৃত্বাধীন বর্তমান ইউরোপিয়ান চ্যাম্পিয়ন পর্তুগালকে খুব বেশি হিসাব করছেন না তিনি। তবে তিনি বলেন, ‘ফুটবল হচ্ছে বিস্ময়ের একটি ঝুড়ি।’

 

ইসকো ম্যাজিকে সেঞ্চুরির উৎসবে জিদান

ইসকো ম্যাজিকে লা লিগার তিন নম্বরে রিয়াল মাদ্রিদ। ক্রিশ্চিয়ানো রোনালদো ও গ্যারেথ বেলের অনুপস্থিতির খেলায় বর্তমান চ্যাম্পিয়নদের পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে উঠে আসায় নেতৃত্ব দেন স্প্যানিশ মিডফিল্ডার। তার অনবদ্য নৈপুণ্যের দিনে রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে জয়োৎসবের সেঞ্চুরি ফরাসি কিংবদন্তি জিনেদিন জিদানের। ক্যারিয়ারের ১৪০তম খেলায় তার সৌভাগ্যে ধরা দিয়েছে শততম জয়ের কৃতিত্ব।

রোববার লা লিগার ম্যাচে মালাগা সফরে রিয়াল মাদ্রিদের পূর্ণ ৩ পয়েন্ট অর্জনে নেতৃত্ব দিয়েই শিরোনামে স্প্যানিশ মিডফিল্ডার ইসকো। তার ব্যক্তিগত পারফরম্যান্স এক্স ফ্যাক্টর ভূমিকায় চ্যাম্পিয়নদের তিন-এ উঠে আসায়। সাবেক ক্লাব মালাগা সফরে রিয়াল মাদ্রিদের গুরুত্বপূর্ণ জয়ের দুই গোলেই উপস্থিতি ইসকোর। নিজে করেছেন এক গোল। ব্রাজিলীয় মিডফিল্ডার কাসেমিরোর গোলটির বলও জোগান দেন স্পেনের অ্যাটাকিং মিডফিল্ডার। ইসকোর একক আধিপত্যের খেলায় রিয়াল মাদ্রিদ ২-১ গোলে হারিয়ে দেয় স্বাগতিক মালাগাকে। সফরের কঠিন অ্যাওয়ে খেলার জয় পয়েন্ট টেবিলের এক ধাপ উন্নতি বর্তমান চ্যাম্পিয়নদের।

বার্সেলোনা সফরে ভ্যালেন্সিয়ার হার সুযোগ তৈরি করে দেয় রিয়াল মাদ্রিদের তিন-এ উঠে আসার। দলটির ফুটবলাররাও ভুল করেননি অ্যাডভ্যান্টেজ লুফে নিতে। রোনালদো ও বেলের অনুপস্থিতির ম্যাচে দৃশ্যপট দখলে নেন ইসকো। ২৯ মিনিটে রিয়াল মাদ্রিদকে এগিয়ে দেন দুর্দান্ত এক ফ্রি-কিক গোলে। স্পেনের রাজধানীর দলটির জার্সিতে এটিই তার ক্যারিয়ারের প্রথম ফ্রি-কিক গোল। দ্বিতীয়ার্ধের সূচনায় সফরকারীদের জয় নিশ্চিত করার রেসেও তিনি মুখ্য অবদান রাখেন। ৬৩ মিনিটে কাসেমিরো ব্যবধান দ্বিগুণ করেন ইসকোর দুর্দান্ত এক পাস থেকে। সফরকারীদের দ্বিতীয় হার এক রকম নিশ্চিত করে দেয় স্বাগতিকদের। ফলে ইনজুরি টাইমে বোলানের গোলটি তাদের জন্য সান্ত্বনা হিসেবেই থেকে গেছে।

লা লিগার ৩২ খেলা শেষে ৬৭ পয়েন্ট সংগ্রহ রিয়াল মাদ্রিদের। চতুর্থ স্থানে নেমে যাওয়া ভ্যালেন্সিয়ার চেয়ে ২ পয়েন্ট বেশি নিয়ে ৩ নম্বর পজিশনে বর্তমান চ্যাম্পিয়নেরা। মালাগা সফরের জয় দুইয়ে থেকে লা লিগা সমাপ্তির সুযোগও হাজির করেছে রিয়াল মাদ্রিদের সামনে। তাদের চেয়ে ৪ পয়েন্ট বেশি নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে অ্যাথলেটিকো মাদ্রিদ। দলটির সংগ্রহ ৭১ পয়েন্ট। চলতি মওসুমের এখনো অবশিষ্ট রয়েছে ৬ ম্যাচ। দুইয়ে থাকা অ্যাথলেটিকোর চেয়ে ১১ পয়েন্ট বেশি নিয়ে শিরোপা পুনরুদ্ধারের ইঞ্চিদূরে বার্সেলোনা। তাদের অর্জন ৮২ পয়েন্ট।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫