ইনজুরিতে মুশফিকুর রহিম (ফাইল ফটো)
ইনজুরিতে মুশফিকুর রহিম (ফাইল ফটো)

গা গরমের খেলাই কাল হলো মুশফিকের জন্য

নয়া দিগন্ত অনলাইন

ইনজুরির মিছিলে জাতীয় দলের ক্রিকেটারেরা। নাসিরের পর এবার ইনজুরিতে পড়েছেন উইকেটরক্ষক কাম ব্যাটসম্যান মুশফিকুর রহীম। বিসিবি নর্থের এ ক্রিকেটার আজ থেকে শুরু হওয়া বিসিএলের পঞ্চম রাউন্ড খেলার কথা ছিল। কিন্তু অ্যাঙ্কেলে চোটের জন্য মাঠের বাইরে চলে গেছেন। ক’দিন লাগবে সেরে উঠতে সেটাও কেউ বলতে পারছেন না। বিসিবির চিকিৎসক দেবাশিষ চৌধুরী বলেছেন, তার অ্যাঙ্কেলে চোট লেগেছে। সময় লাগবে। তাকে আমরা নজরদারির মধ্যে রেখেছি। নিয়মিত পর্যবেক্ষণও করছি। কিন্তু কবে নাগাদ মাঠে ফিরতে পারবেন সেটা এক্ষুণি বলা যাচ্ছে না।’ 

নাসির ইনজুরিতে পড়ে ছয় মাস মাঠের বাইরে। নাসিরের অস্ত্রোপচারেরও প্রয়োজন রয়েছে। তবে মুশফিকের তেমন কিছু লাগবে না। শুধু বিশ্রামে থাকার পরামর্শ আপাতত।

এ দিকে নাসির যেমন বন্ধুর বিয়ের দাওয়াতে গিয়ে ফুটবল খেলে ইনজুরড হয়েছেন। মুশফিকেরও ইনজুরির পেছনেও রয়েছে সে ফুটবলই। বিসিবি এলে মাঠে নামার আগে নিজেদের মধ্যে হালকা ফুটবল খেলা হয় গা গরমের জন্য। সেখানেই ব্যথাটা পেয়েছেন।

এ দিকে বাংলাদেশ দলের সামনে ওয়েস্ট ইন্ডিজ সফর। তার আগে ভারতে যেয়ে আফগানিস্তানের বিপক্ষেও খেলবে তারা তিন ম্যাচের একটি ওয়ানডে অথবা টি-২০ সিরিজ। ফলে মুশফিক সেটাতে অংশ নেবেন। বিসিএলে খেলছেন তিনি ওয়েস্ট ইন্ডিজ সফরের টেস্ট ম্যাচের প্রস্তুতি নেয়ার জন্যই। এ রাউন্ড খেলতে না পারলে সেটা তার জন্য ক্ষতির কারণ। জাতীয় দলের ক্রিকেটারদের সামনে আর তেমন কোনো সিরিজ নেই ওই সফরের আগে। ফলে বিসিএল দিয়েই গা-গরম করার প্লান তাদের। মুশফিকের জন্য সেটা সমস্যার কারণ হয়ে গেল।

 

'কোবরা ডান্সের' কারণ জানালেন মুশফিক

দীর্ঘদিন পর জয়ের উদযাপনটা ভিন্ন হবে- সেটাই স্বাভাবিক। কিন্তু শ্রীলঙ্কাকে হারিয়ে মুশফিকুর রহিমের উদযাপন যে এমন হবে তা কেউ কল্পনাও করেননি। বিস্ফোরিত চোখে, শরীর বাকিয়ে ছোবল! সেই ছোবলের কারণ জানতে উন্মুখ ছিলেন সবাই। অবশেষে মুখ খুললেন মুশফিক। জানালেন সেই উদযাপনের কারণ। তবে সেটা বিশেষ কিছু নয়!

মুশফিক বললেন, 'কিছুই না। স্রেফ সাধারণ একটা উদযাপন। হয়ত সবার ভালো লেগেছে। এজন্য আলোচনা হচ্ছে।'

তিনি বলেন, 'দল জিতেছে, এটাই সবচেয়ে বড় কথা। পরিকল্পনা করে করিনি। পূর্ব পরিকল্পিত কিছু ছিল না। এটায় আসলে ফুটে ওঠে একটা জয় আমরা কতটা তীব্রভাবে চাইছিলাম।'

মুশফিক বলেন, 'লোকে তো শুধু ম্যাচের ফলটাই দেখে। অনুশীলনের কঠির পরিশ্রম দেখে না। গত কয়েক মাস হয়ত আমরা খারাপ সময়ের মধ্য দিয়ে যাচ্ছিলাম। কিন্তু আমরা যে কত কষ্ট করছিলাম, এটা আমরা জানি। তো এত কষ্টের পর ফলটা যখন পাওয়া যায়, অবশ্যই খুব ভালো লাগে।'

তবে 'কোবরা ডান্সের' কারণ সাদামাটা দিলেও। আসল কারণ ইঙ্গিত করছে অন্য দিকে। শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ ঢাকা টেস্টে নাজমুল অপু উইকেট শিকারের পর এই 'কোবরা ডান্স' দিয়েছিলেন। এটা তারই উদযাপন ছিল। বিপিএলেও সবার নজর কেড়েছে তার এই ভিন্ন উদযাপন। সেই ধারাবাহিকতাই ছিল শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টে। সেই টেস্টে জয়লাভ করে শ্রীলঙ্কার। শেষ উইকেট শিকার করে লঙ্কান বোলার গুনাথিলাকা 'কোবরা ডান্স' করে। বাংলাদেশ দলের অনেকের ধারণা, নাজমুলকে উদ্দেশ্য করেই এমন করেছিলেন তিনি। আর শ্রীলঙ্কাকে হারিয়ে জবাবটা 'কোবরা ডান্সে' দিয়ে মধুর প্রতিশোধ নিয়েছেন মুশফিক। (১৩ মার্চ ২০১৮ প্রকাশিত সংবাদ)

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.