ঢাকা, সোমবার,২৩ এপ্রিল ২০১৮

আরো খবর

স্বরের সুরক্ষায় উচ্চ চাপে গলা পরিষ্কার করা যাবে না

নিজস্ব প্রতিবেদক

১৭ এপ্রিল ২০১৮,মঙ্গলবার, ০১:১৮


প্রিন্ট
স্বরের সুরক্ষায় উচ্চ চাপে গলা পরিষ্কার করা থেকে বিরত থাকা উচিত। যতটা সম্ভব জোরে কাশি দেয়া এড়িয়ে চলা, নিচু স্বরে স্পষ্ট করে কথা বলতে হবে। চিৎকার বা উচ্চ স্বরে বা ফিসফিস করে কথা বলাও ঠিক নয়। টেলিভিশন দেখা বা রেডিও শোনার সময় কম ভলিউমে শুনা, মিউজিক কনসার্টে উপস্থিতির সময় কানে ইয়ার প্লাগ বা তুলা ব্যবহার করা, ব্যায়ামের সময় বিশেষ করে ভার উত্তোলন কিংবা এ জাতীয় ব্যায়ামের েেত্র ঘরে বায়ু চলাচলের স্বাভাবিক প্রবাহ বজায় রেখে এসব করতে হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকেরা। সঠিক গলার স্বর বজায় রাখার জন্য দৈনিক কমপক্ষে ৩০ মিনিট হাঁটার অভ্যাস করা, স্বরযন্ত্রে পানিশূন্যতা রোধ করার জন্য প্রয়োজন মতো পানি পান করা (দৈনিক কমপে ৮-১০ গ্লাস), ধূমপান থেকে নিজেকে সম্পূর্ণ বিরত রাখা এবং ধোঁয়ার পরিবেশ থেকে দূরে থাকার জন্য পরামর্শ দিয়েছেন। 
গতকাল ছিল বিশ^ কণ্ঠ দিবস। এ উপলক্ষে কণ্ঠের সাথে সম্পর্কিত প্রতিষ্ঠানগুলো নানা কর্মসূচি পালন করে। দিবসটি উপলক্ষে ঢাকায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ^বিদ্যালয় (বিএসএমএমইউ) বটতলা থেকে র‌্যালি বের করে এবং পরে সি ব্লকে সেমিনারের আয়োজন করা হয়। অ্যাসোসিয়েশন অব ফোনো সার্জনস অব বাংলাদেশ এ সেমিনারের আয়োজন করে। সেমিনারের উদ্বোধন করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএসএমএমইউর ভারপ্রাপ্ত ভিসি অধ্যাপক ডা: মো: শহীদুল্লাহ সিকদার। বিশেষ অতিথি ছিলেন প্রোভিসি (শিক্ষা)  অধ্যাপক ডা: শাহানা আকতার রহমান, বেসিক সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ডা: এম ইকবাল আর্সলান। 
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফোনোসার্জনস বাংলাদেশের সভাপতি ও বিএসএমএমইউর নাক-কান-গলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা: কামরুল হাসান তরফদার। স্বাগত বক্তব্য রাখেন অধ্যাপক ডা: এস এম খোরশেদ আলম মজুমদার। মূলপ্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ডা: মণিলাল আইচ। বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করবেন ডা: শেখ হাসানুর রহমান। 
অধ্যাপক কামরুল হাসান তরফদার জানান, হঠাৎ করে স্বরের পরিবর্তন হলে দ্রুত নাক-কান-গলা চিকিৎসকে পরামর্শ নিতে হবে, দুই সপ্তাহের মধ্যে কণ্ঠস্বর উন্নত না হয়ে ধীরে ধীরে পরিবর্তন হলেও চিকিৎসকের পরামর্শ নিতে হবে দ্রুত।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫