খালেদা জিয়া মর্যাদার সঙ্গে চিকিৎসা পাচ্ছেন : নাসিম

বিশেষ সংবাদদাতা

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম বলেছেন, কারাবন্দী বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ভালো রয়েছেন। তাকে অত্যন্ত গুরুত্ব ও মর্যাদার সঙ্গে প্রয়োজনীয় চিকিৎসা দেয়া হচ্ছে। খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে বিএনপিকে ‘রাজনীতি না করার অনুরোধ’ জানিয়ে তিনি বলেন, খালেদা জিয়া একজন রাজনৈতিক নেতা, একটি দলের চেয়ারপারসন, সাবেক প্রধানমন্ত্রী, তার প্রতি আমাদের সবসময়ই সদয় দৃষ্টি আছে। বিএনপিকে বলব, খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে অহেতুক মিথ্যাচার করবেন না। সরকারকে দোষারোপ করবেন না। রাজনৈতিক মতপার্থক্য থাকতে পারে, কিন্তু চিকিৎসা নিয়ে রাজনীতি করা ঠিক নয়।
খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে বিএনপি নেতাদের বিভিন্ন অভিযোগের প্রেক্ষাপটে গতকাল স্বাস্থ্য মন্ত্রাণালয়ের সভা কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এ সময় স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব সিরাজুল হক খান, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা: আবুল কালাম আজাদ, ঢাকা কেন্দ্রীয় কারাগারের চিকিৎসক মাহমুদুল হাসান, বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ^বিদ্যালয় হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহ আল হারুনসহ খালেদা জিয়ার চিকিৎসায় গঠিত মেডিক্যাল বোর্ডের সদস্যরা উপস্থিত ছিলেন।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, খালেদা জিয়া একজন সাবেক প্রধানমন্ত্রী, একজন রাজনীতিবিদ ও বয়স্ক নারী। তার চিকিৎসার ব্যাপারে আমরা যথেষ্ট সচেতন আছি। অত্যন্ত গুরুত্ব দিয়ে মর্যাদার সঙ্গে তার চিকিৎসা দেয়া হচ্ছে। চিকিৎসকদের দেয়া পরামর্শ অনুযায়ী তিনি নিয়মিত ওষুধ খাচ্ছেন এবং তিনি ভালো আছেন।
সরকারের চিকিৎসায় ‘বিশ্বাস নেই’Ñ বিএনপি নেতা মওদুদ আহমদের এমন বক্তব্যের জবাবে স্বাস্থ্যমন্ত্রী নাসিম বলেন, কারাবন্দী থাকা অবস্থায় কাউকে জেল কোডের বাইরে চিকিৎসা দেয়া যায় না। সরকারের ব্যবস্থাপনায় চিকিৎসা নিতে হয় এটা তিনি জানেন। কারাগারে থাকা অবস্থায় এটা সরকারের দায়িত্ব। বেগম জিয়ার সর্বোত্তম চিকিৎসাসেবা করা হচ্ছে ও করা হবে। তার যেকোনো অসুবিধা দেখা হবে। আমরা আশ্বস্ত করতে চাই, বেগম জিয়ার চিকিৎসা নিয়ে কোনো অবহেলা করা হচ্ছে না। করার প্রশ্নই ওঠে না। আমাদের আমলে কোনো রাজনৈতিক নেতা চিকিৎসা পাবে না সেটা হবে না। মওদুদ সাহেবের বক্তব্য দুর্ভাগ্যজনক। রাজনীতিবিদ হিসেবে বিএনপি নেতাদের এ ধরনের কথা বলা ঠিক হয়নি। তিনি বলেন, বিএনপি অহেতুক সব বিষয় নিয়ে রাজনীতি করে। বেগম জিয়া নিজেই চিকিৎসার জন্য ধন্যবাদ দিয়েছেন। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে এসেছেন। চিকিৎসা নিয়েছেন, ওষুধ খাচ্ছেন। তিনি ভালো আছেন।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, খালেদা জিয়া একজন জাতীয় নেত্রী। তিনি দুঃখজনকভাবে আজ কারাগারে। আশা করি তিনি আইনি প্রক্রিয়ায় জামিন পাবেন এবং স্বাভাবিক জীবনযাপন করতে পারবেন। তাকে সুস্থ রাখার জন্য জেল কোড অনুযায়ী চিকিৎসা অব্যাহত রাখা হবে, কোনো অবহেলা হবে না। নাসিম বলেন, চিকিৎসকদের বোর্ড যে সুপারিশ করেছে সেই অনুযায়ীই খালেদা জিয়াকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) এনে চিকিৎসা দেয়া হয়েছে। সেখানে তার ব্যক্তিগত চিকিৎসকেরাও ছিলেন। আমি খালেদা জিয়াকে ধন্যবাদ জানাই তিনি চিকিৎসার জন্য সহযোগিতা করেছেন।
এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, জেল কোডের বাইরে তো যাওয়া যায় না। তারা যে একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসার কথা বলছেন। তিনি সেই বেসরকারি হাসপাতালে কেন যাবেন? একটি হাসপাতালের প্রতি তাদের আকর্ষণ কেন? এখানেও তো ডাক্তার আছেন। অহেতুক বিএনপি রাজনীতি করছে কেন?
কারাগারের চিকিৎসক মাহমুদুল হাসান বলেন, মেডিক্যাল বোর্ডের পরামর্শ অনুযায়ী ওষুধ নিচ্ছেন খালেদা জিয়া। ব্রিগেডিয়ার হারুন বলেন, এটা তার জন্য প্রিভিলেজ ছিল। তার ইচ্ছা অনুযায়ী ডাক্তারেরা উপস্থিত ছিলেন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.