ঢাকা, সোমবার,২৩ এপ্রিল ২০১৮

অন্যদিগন্ত

সিরিয়া ইস্যুতে রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা পাল্টাব্যবস্থার হুমকি মস্কোর

নিউ ইয়র্ক টাইমস ও রয়টার্স

১৭ এপ্রিল ২০১৮,মঙ্গলবার, ০০:০০


প্রিন্ট

সিরিয়ার গৃহযুদ্ধে দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সরকারের রাসায়নিক হামলায় সহযোগিতা করায় রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। যুক্তরাষ্ট্রের স্থানীয় সোমবার এই নিষেধাজ্ঞা জারি হওয়ার কথা। তবে যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞার জবাব দিতে কোনো ধরনের বিলম্ব করা হবে না বলে জানিয়েছে রাশিয়া।
সিরিয়ায় যুক্তরাষ্ট্র ও মিত্রদের ক্ষেপণাস্ত্র হামলার কয়েকদিনের মাথায় এই নিষেধাজ্ঞা জারি করছে ট্রাম্প প্রশাসন। রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের এই নতুন নিষেধাজ্ঞার কথা রোববার জানান জাতিসঙ্ঘে নিযুক্ত মার্কিন দূত নিকি হ্যালি। মার্কিন টেলিভিশন চ্যানেল সিবিএসের এক অনুষ্ঠানে তিনি বলেন, এই নিষেধাজ্ঞা সরাসরি আসাদ ও রাসায়নিক অস্ত্র সম্পর্কিত সরঞ্জামের বিরুদ্ধে আরোপ করা হবে। নিকি হ্যালি বলেন, আমি মনে করি এবার সবাই বুঝতে পারবে, সবাই জানে আমরা কঠোর বার্তা দিতে চাই এবং আমাদের আশা এবার তারা শুনবে।
এদিকে যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞার জবাব দিতে কোনো ধরনের বিলম্ব করা হবে না বলে জানিয়েছে রাশিয়া। সোমবার দেশটির উপ-পররাষ্ট্র মন্ত্রী সের্গেই রিয়াবকভ এ মন্তব্য করেছেন। রুশ সংবাদ সংস্থা আরআইএ বলছে, রাশিয়ার পার্লামেন্টের নি¤œকক্ষের সিনিয়র সদস্যরা বলেছেন, তারা যুক্তরাষ্ট্রের কিছু পণ্য আমদানি নিষিদ্ধ অথবা আমদানিতে কড়াকড়ি আরোপ করতে ক্রেমলিনকে ক্ষমতা দেয়ার কথা ভাবছেন। এ জন্য একটি আইন পাসের কথা বিবেচনা করা হচ্ছে। উপ-পররাষ্ট্র মন্ত্রী সের্গেই রিয়াবকভ বলেন, ‘বৈশ্বিক রিজার্ভ মুদ্রা ওয়াশিংটনের ডলারের অপব্যবহার সম্পর্কে মস্কো আলোচনা করছে।’

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫