ঢাকা, সোমবার,২৩ এপ্রিল ২০১৮

আমার ঢাকা

প্রতীকী পরিচ্ছন্নতায় ঢাকা

শওকত আলী রতন

১৭ এপ্রিল ২০১৮,মঙ্গলবার, ০০:০০


প্রিন্ট

ভারতের আহমেদাবাদে পাঁচ হাজার ৫৮ জন প্রতীকী পরিচ্ছন্নকর্মী কর্মসূচিতে অংশ নিয়ে গিনেস বুকে নাম লিখেছিল। আর সম্প্রতি ঢাকার পরিচ্ছন্ন কর্মসূচিতে ১৫ হাজার ৩০৪ জন অংশগ্রহণ করে নতুন রেকর্ডের অধিকারী এখন ঢাকা। পূর্বনির্ধারিত সময় অনুযায়ী গত শুক্রবার ছিল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন প্রতীকী পরিচ্ছন্নতার কর্মসূচির দিন। এক সপ্তাহ আগে থেকে চলে প্রচার প্রচারণা। তাই সকাল থেকে সিটি করপোরেশনের কর্মকর্তা কর্মচারী, স্বেচ্ছাসেবী, সমাজসেবী, শিক্ষক স্কুল কলেজের শিক্ষার্থী, অভিনেতা, সংগঠক, সাংস্কৃতিক কর্মীসহ রাজধানীর বিভিন্ন শ্রেণিপেশার মানুষ স্বতঃস্ফূর্তভাবে অংশ নেয় এ কর্মসূচিতে। গত শুক্রবার সকাল ১০টার ‘ডেটল পরিচ্ছন্ন ঢাকা’ নামে এই কর্মসূচির উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। এর আগে সকাল ৭টা থেকে এই কার্যক্রমের নিবন্ধন কর্মসূচি শুরু হয়। দুটি বুথে ৮০টি কাউন্টারের মাধ্যমে রোজিস্ট্রেশন করা হয়। গোলাপ শাহ মাজারে ৫৫টি কাউন্টার ও নগর ভবনের ২৫টি কাউন্টার স্থাপন করা হয়। সকাল ৭টার পর থেকেই রাজধানীর বিভিন্ন এলাকা থেকে পরিচ্ছন্ন কর্মসূচিতে অংশগ্রহণের জন্য মূল ফটক দিয়ে ভিতরে প্রবেশ করে রেজিস্ট্রেশন করান। প্রবেশের সময় প্রত্যেক স্বেচ্ছাসেবী কর্মীর হাতে একটি স্টিকার, একটি একটি ক্যাপ ও একটি টিশার্ট দেয়া হয় দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষ থেকে।
সকাল ১০টা ৪৫ মিনিটে জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে কর্মসূচির প্রথম পর্বের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। সবাই এক সাথে গেয়ে ওঠে জাতীয় সঙ্গীত। সকাল ১১টায় জিরো পয়েন্টের মঞ্চ থেকে মেয়র সাঈদ খোকন ১৫ হাজার ৩০৪ জন নাগরিক কর্মসূচিতে অংশগ্রহণ করে বলে ঘোষণা করেন। গত বছরের মে মাসে ভারতের আহমেদাবাদ শহরে পরিচ্ছন্নতা কর্মসূচিতে পাঁচ হাজার ৫৮ জন প্রতীকী কর্মসূচিতে অংশ নিয়ে গিনেস বুকে নাম লেখান। মাত্র এক বছরের মাথায় এ রেকর্ডটি ভেঙে নতুন রেকডটি গড়ে ঢাকা। পরিচ্ছন্নতার কর্মসূচির আগে আশপাশের রাস্তা বন্ধ করে দেয়া হয়। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাইদ খোকন জিরো পয়েন্টের মঞ্চে দাঁড়িয়ে ঘোষণা দেন তারা ঢাকাবাসীর জন্য গিনেস বুকে রেকর্ড করতে সক্ষম হয়েছেন। এই রেকর্ড ঢাকা শহরকে পরিচ্ছন্ন রাখতে এক ধাপ এগিয়ে নিয়ে যাবে। তিনি বলেন, আমাদের প্রতিটি নাগরিক সচেতন হলে বাসযোগ্য করা সহজ হবে আমাদের সবার প্রিয় ঢাকাকে।
প্রতীকী পরিচ্ছন্ন কর্মসূচিতে অংশগ্রহণের জন্য জিরো পয়েন্ট থেকে গোলাপ শাহ মাজার পর্যন্ত ছক করে দেয়া হয়। সেই ছকের মধ্যেই অবস্থান নেয় অংশগ্রহণকারীরা। মঞ্চ থেকে নির্দেশনা মোতাবেক প্রতিটি বিষয় পালন করেন তারা। অনুষ্ঠানের দ্বিতীয়পর্বে আনুষ্ঠানিকভাবে এক মিনিট প্রতিটি ঝাড়– দেয়া হয়। মন সুন্দর যার, সে রাখে দেশ পরিষ্কার এ গানের তালে তালে প্রত্যেকের হাতের ঝাড়–টি নাড়তে থাকেন সবাই।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫