ঢাকা, সোমবার,২৩ এপ্রিল ২০১৮

ফুটবল

পাকিস্তানি ক্লাবে খেলায় শাস্তি শাহজাদের

নয়া দিগন্ত অনলাইন

১৬ এপ্রিল ২০১৮,সোমবার, ১৯:৪২


প্রিন্ট
পাকিস্তানি ক্লাবে খেলায় শাস্তি শাহজাদের

পাকিস্তানি ক্লাবে খেলায় শাস্তি শাহজাদের

শেষ পর্যন্ত শাস্তিই পেতে হলো আফগানিস্তান ক্রিকেট দলের উইকেটরক্ষক সমস্যায় থাকা মোহাম্মদ শাহজাদকে। অনুমতি ছাড়া পাকিস্তানের একটি ক্লাবের পক্ষে খেলতে নেমে ধরা পড়ায় তাকে জরিমানা করা হয়েছে। আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) এক কর্মকর্তা আজ এ কথা জানিয়েছেন।

আফগানিস্তান সীমান্তের কাছাকাছি পাকিস্তানের শহর পেশোয়ারে একটি স্থানীয় টুর্নামেন্টে অংশগ্রহণের দায়ে শাহজাদকে তিন লাখ আফগানি (প্রায় ৪৪০০ ইউএস ডলার) জরিমানা করা হয়েছে এবং তাকে দেশে ফিরতে বলা হয়েছে।

এসিবি’র গণমাধ্যম ও মার্কেটিং প্রধান লুতফুল্লাহ স্তানিকজাই বলেন, গত মাসে অনুষ্ঠিত ২০১৯ বিশ্বকাপ বাছাইপর্ব খেলার পর জিম্বাবুয়ে থেকে আফগানিস্তান ফেরার পর পাকিস্তান যান ৩০ বছর বয়সী শাহজাদ।
নিয়মানুযায়ী এসিবির অননুমোদিত কোন টুর্নামেন্ট খেলতে চাইলে খেলোয়াড়দের ‘অনাপত্তি প্রত্র’ দরকার।
নিয়ম ভাঙ্গা শাহজাদ এই প্রথমবার নিয়ম ভাঙ্গেননি।
বিশ্বকাপ বাছাই পর্বে আউট হওয়ার পর ব্যাট ছুঁড়ে মারার কারণে জিম্বাবুয়েতে দুই ম্যাচ নিষিদ্ধ হয়েছিলেন তিনি।

এক বছরের নিষিদ্ধাদেশ কাটিয়ে মাঠে ফেরার এক মাসের মধ্যেই এ কান্ড ঘটান তিনি।
স্তানিকজাই জানান, আগামী জুনে বাংলাদেশের বিপক্ষে একটি ওয়ানডে সিরিজ ও ভারতের বিপক্ষে একমাত্র টেস্ট খেলার আগে অনুষ্ঠিতব্য অনুশীলন ক্যাম্পে যোগ দিতে ভারত যাবেন শাহজাদ।
স্তানিকজাই আরো বলেন, ‘এ ঘটনার পুনরাবৃত্তি ঘটালে তাকে ভবিষ্যতে ক্রিকেটে নিষিদ্ধ করা হতে পারে।’

এসিবি তাকে জাতীয় দলের হয়ে খেলতে চাইলে পাকিস্তান না থেকে তাকে আফগানিস্তান ফেরারও নির্দেশ দিয়েছে।
স্তানিকজাই বলেন, ‘আমাদের ঘরোয়া ক্রিকেটের অবকাঠামো অত্যন্ত শক্তিশালী। সুতরাং আমাদের খেলোয়াড়দের আফগানিস্তানের বাইরে গিয়ে খেলার প্রয়োজন নেই। এখানে এখন অনেক ক্রিকেট খেলা হচ্ছে।’

ম্লান ধোনির দুর্দান্ত ইনিংস

প্রথম দু’ম্যাচ সুযোগ না পেলেও তৃতীয় ম্যাচে সুযোগ পেয়েই নিজের ব্যাটিং নৈপুণ্য দিয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) টি-২০ ক্রিকেটের এগারতম আসরে কিংস ইলেভেন পাঞ্জাবকে দ্বিতীয় জয়ের স্বাদ দিলেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল। নিজেদের তৃতীয় ম্যাচে চেন্নাই সুপার কিংসকে ৪ রানে হারিয়েছে পাঞ্জাব। ৪৪ বলে অপরাজিত ৭৯ রানের ইনিংস খেলেও দলকে হারের লজ্জা থেকে রক্ষা করতে পারেননি চেন্নাইয়ের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তৃতীয় ম্যাচে এসে এবারের আসরে প্রথম হারের স্বাদ পেল চেন্নাই।

প্রতিপক্ষের মাঠে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্বান্ত নেয় চেন্নাই। ব্যাট হাতে নেমেই ঝড় তুলেন পাঞ্জাবের দুই ওপেনার লোকেশ রাহুল ও গেইল। ৪৮ বলে উদ্বোধনী জুটিতে ৯৬ রান যোগ করেন তারা। এরমধ্যে ৩৭ রান অবদান ছিলো রাহুলের। তবে ২২ বলে হাফ-সেঞ্চুরি করেন গেইল। শেষ পর্যন্ত ৭টি চার ও ৪টি ছক্কায় ৩৩ বলে ৬৩ রানের অসাধারণ ইনিংস খেলেন তিনি।
তার বিদায়ের পর মায়ানক আগারওয়ালের ১৯ বলে ৩০, করুন নায়ারের ১৭ বলে ২৯ ও যুবরাজ সিং-এর ১৩ বলে ২০ রানের সুবাদে ২০ ওভারে ৭ উইকেটে ১৯৭ রান করে পাঞ্জাব। চেন্নাইয়ের পক্ষে শারদুল ঠাকুর ও ইমরান তাহির ২টি করে উইকেট নেন।

জয়ের জন্য ১৯৮ রানের লক্ষ্য পেয়ে ৫৬ রানে ৩ উইকেট হারিয়ে বসে চেন্নাই। তবে পঞ্চম উইকেটে আম্বাতি রাইদু ও ধোনি ৫৭ রানের জুটি গড়ে চেন্নাইয়ে খেলায় ফেরান। রাইদু ৪৯ রানে ফিরে গেলেও দলের হাল ধরে রাখেন ধোনি। তবে শেষ ৩ ওভারে জয়ের জন্য ৫৫ রান প্রয়োজন পড়ে চেন্নাইয়ের।
নিজের সেরাটা দিয়ে সর্বোচ্চ চেষ্টাই করেছিলেন ধোনি। কিন্তু শেষ পর্যন্ত দলকে আর জেতাতে পারেননি তিনি। তাই ২০ ওভারে ৫ উইকেটে ১৯৩ রান পর্যন্ত করতে পারে চেন্নাই। ৬টি চার ও ৫টি ছক্কায় ৪৪ বলে অপরাজিত ৭৯ রান করেন ধোনি। পাঞ্জাবের অস্ট্রেলিয়া এন্ড্রু তাই ২ উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন পাঞ্জাবের গেইল।

 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫