ঢাকা, রবিবার,২২ এপ্রিল ২০১৮

বিবিধ

সিরিয়ায় মার্কিন সেনা মোতায়েনের লক্ষ্য

ফক্স নিউজ

১৬ এপ্রিল ২০১৮,সোমবার, ১৬:৫৪


প্রিন্ট
সিরিয়ায় মার্কিন সেনা মোতায়েনের লক্ষ্য

সিরিয়ায় মার্কিন সেনা মোতায়েনের লক্ষ্য

জাতিসঙ্ঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেছেন, লক্ষ্য অর্জিত না হওয়া পর্যন্ত তার দেশ সিরিয়ায় সেনা মোতায়েন রাখবে। তিনি দাবি করেন তিনটি লক্ষ্য নিয়ে আমেরিকা সিরিয়ায় সেনা মোতায়েন করেছে।

নিকি হ্যালি রোববার বলেন, সিরিয়ায় যাতে কোনোভাবেই রাসায়নিক অস্ত্র ব্যবহৃত না হয় যা মার্কিন স্বার্থ ক্ষুণ্ন করে তা নিশ্চিত করা, আইএসআইএল বা দায়েশকে পরাজিত এবং সিরিয়ায় ইরান কী করছে তা পর্যবেক্ষণ করা।

তিনি বলেন, ‘সেনাদেরকে দেশে ফিরিয়ে নেয়া আমাদের দায়িত্ব কিন্তু এসব লক্ষ্য অর্জিত না হওয়া পর্যন্ত আমরা সিরিয়া ছাড়ব না।’

সিবিএস টেলিভিশনকে দেয়া অন্য এক সাক্ষাৎকারে নিকি হ্যালি বলেছেন, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে অব্যাহতভাবে সমর্থন দেয়ার জন্য রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা করছে আমেরিকা।

আজ এ নিষেধাজ্ঞা ঘোষণা করতে পারেন মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন নুচিন। যেসব রুশ কোম্পানি প্রেসিডেন্ট আসাদকে সামরিক সরঞ্জাম সরবরাহ করছে এ নিষেধাজ্ঞা তাদের ওপর আরোপ করা হবে বলে জানান নিকি।

সিরিয়া পরিস্থিতিতে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের সরাসরি আলোচনার সম্ভাবনা নাকচ করে দেন মার্কিন এ কূটনীতিক। তিনি তার ভাষায় বলেন, ওয়াশিংটনের সঙ্গে সরাসরি আলোচনায় বসার যোগ্য নয় সিরিয়া।

সিরিয়া থেকে মার্কিন সৈন্যদের দ্রুত ফিরিয়ে নেয়া হবে : হোয়াইট হাউস

হোয়াইট হাউস রোববার জানিয়েছে, সিরিয়ার ব্যাপারে মার্কিন মিশনের সিদ্ধান্তের কোনো পরিবর্তন হয়নি। রোববার হোয়াইট হাউস একথা জানিয়েছে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যত দ্রুত সম্ভব সৈন্যদের দেশে ফিরিয়ে আনতে চান বলে জানিয়েছে হোয়াইট হাউস। খবর এএফপি’র।

প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স বলেন, ‘সিরিয়ায় মার্কিন মিশন অপরিবর্তিত রয়েছে। প্রেসিডেন্ট সুস্পষ্টভাবে বলেছেন যে যত দ্রুত সম্ভব তিনি মার্কিন সৈন্যদের দেশে ফিরিয়ে আনতে চান।’

সিরিয়ায় দীর্ঘদিন অবস্থানের ব্যাপারে প্যারিস ট্রাম্পকে বুঝিয়েছে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ একথা বলার কয়েক ঘণ্টা পর স্যান্ডার্স একথা বলেন।

তিনি আরো বলেন, ‘আমরা আইএস’কে সম্পূর্ণভাবে নির্মূল করতে বদ্ধপরিকর। এছাড়া আমরা সেখানে এমন একটি পরিবেশ সৃষ্টি করতে চাই যেটা তাদের ফিরে আসাকে প্রতিরোধ করবে। আমাদের আঞ্চলিক মিত্র ও অংশীদাররা এ অঞ্চলের নিরাপত্তার জন্য সামরিক ও আর্থিক উভয় ক্ষেত্রেই আন্তরিকতার সাথে দায়িত্ব পালন করবে বলে আশা করছি।’

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫