ঢাকা, রবিবার,২২ এপ্রিল ২০১৮

মধ্যপ্রাচ্য

জেরুসালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা অবৈধ: সৌদি বাদশাহ

টাইমস অব ইন্ডিয়া

১৬ এপ্রিল ২০১৮,সোমবার, ১৬:১৮


প্রিন্ট
জেরুসালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা অবৈধ: সৌদি বাদশাহ

জেরুসালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা অবৈধ: সৌদি বাদশাহ

জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে মার্কিন ঘোষণা ‘বাতিল ও অবৈধ’ বলে মন্তব্য করেছেন সৌদির বাদশাহ সালমান। রোববার সৌদি আরবের পূর্বাঞ্চলীয় দাহরানে আরব লীগের ২৯তম সম্মেলনের প্রথম দিনে তিনি এ কথা বলেন।

এই সম্মেলনকে ‘জেরুসালেম সামিট’ হিসেবে অ্যাখ্যা দিয়ে সৌদি বাদশাহ বলেন, আমরা জেরুসালেমের বিষয়ে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত আবারো জোরালোভাবে প্রত্যাখ্যান করছি। পূর্ব জেরুসালেম ফিলিস্তিনের অবিচ্ছেদ্য অংশ।

৮২ বছর বয়সী বাদশাহ সালমান এসময় মধ্যপ্রাচ্যে ইরানের ‘নগ্ন হস্তক্ষেপ’-এর সমালোচনা করে বলেন, আরব অঞ্চলে সন্ত্রাসী কর্মকাণ্ড ও আরব দেশগুলোর অভ্যন্তরীণ বিষয়ে নগ্ন হস্তক্ষেপের কারণে আমরা নতুন করে জোরালোভাবে ইরানের নিন্দা জানাই।

বাদশাহ সালমান পূর্ব জেরুসালেমে ইসলামিক হেরিটেজ ব্যবস্থাপনার জন্য ১৫ কোটি ডলার অনুদানের ঘোষণা দিয়েছেন। এছাড়া সৌদি আরব ফিলিস্তিন বিষয়ক জাতিসঙ্ঘের ত্রাণ সংস্থা ইউএনআরডব্লিউএ কর্মসূচির জন্য আরো ৫ কোটি ডলার অনুদান দেবেন বলে জানিয়েছেন।

 

জেরুসালেমে ফিলিস্তিন বিরোধী আইন পাস করলো ইসরাইল

জেরুসালেমে ফিলিস্তিনিদের বসবাসের অধিকার কেড়ে নিতে বিতর্কিত আইন ইসরাইলের পার্লামেন্ট নেসেটে পাস হয়েছে। এ আইন পাসের খবরে প্রতিবাদ হয়েছে ফিলিস্তিনে।

নতুন এ আইন অনুযায়ী, কোনো ফিলিস্তিনি ইসরাইলকে রাষ্ট্র হিসেবে অস্বীকার করলেই তাকে জেরুসালেমে বসবাস নিষিদ্ধ করতে পারবে কর্তৃপক্ষ। একই সঙ্গে মিথ্যা তথ্য প্রদান ও অপরাধ কর্মে জড়িত থাকার বিবেচনাতেও ফিলিস্তিনিদের বসবাসের অধিকার কেড়ে নেয়া যাবে। আইনটিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অবাধ ক্ষমতা প্রয়োগের সুযোগ দেয়া হয়েছে।

এমনকি তথ্যের সত্য-মিথ্যা বা অপরাধ-নিরপরাধ চিহ্নিত করার ক্ষেত্রে তাদের সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে। ইসরাইলি স্বরাষ্ট্রমন্ত্রী আরিয়ে দেরি টুইটারে এক বিবৃতিতে বলেন, এ আইনের আওতায় ইসরাইলিদের নিরাপত্তার সুরক্ষা দিতে পারবেন তিনি।

এদিকে আইনটিকে চরম বর্ণবাদী উল্লেখ করেছে প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন (পিএলও)। এক বিবৃতিতে পিএলও জানিয়েছে, জেরুসালেম থেকে ফিলিস্তিনিদের বসবাসের অধিকার অনৈতিকভাবে কেড়ে নেয়া এবং নিজেদের শহরে বসবাসরত ফিলিস্তিনিদের অধিকার বঞ্চিত করার মধ্য দিয়ে ইসরাইল সরকার আন্তর্জাতিক মানবাধিকার আইন লঙ্ঘন করছে।

আল-জাজিরা

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫