অবিশ্বাস্য রেকর্ড সালাহ’র
অবিশ্বাস্য রেকর্ড সালাহ’র

অবিশ্বাস্য রেকর্ড সালাহ’র

নয়া দিগন্ত অনলাইন

প্রথম খেলোয়াড় হিসেবে ইংলিশ প্রিমিয়ার ফুটবল লিগের এক মৌসুমে ‘প্লেয়ার অব দ্য মান্থ’র পুরস্কার জিতলেন লিভারপুলের মিসরীয় স্ট্রাইকার মোহাম্মদ সালাহ। গেল মাসে ৪ ম্যাচে ৬ গোল করেছেন তিনি। ফলে নভেম্বর ও ফেব্রুয়ারির পর মার্চেও ‘প্লেয়ার অব দ্য মান্থ’ পুরস্কার পান সালাহ। 

এ পুরস্কার লাভের মাধ্যমে ইংলিশ লিগে নতুন ইতিহাসের জন্ম দিলেন ২৫ বছর বয়সী সালাহ। কারণ এর আগে একই মৌসুমে এমন কীর্তি গড়তে পারেননি অন্য কোনো খেলোয়াড়।
লিভারপুলের আগে ইংলিশ লিগে চেলসির হয়ে খেলেছেন সালাহ। ২০১৪-১৬ মৌসুমে ১৩ ম্যাচে মাত্র ২ গোল করেন তিনি। এরপর গেল মৌসুমে রোমার হয়ে ৩১ ম্যাচে ১৫ গোল করেন সালাহ।
তবে চলতি মৌসুমে ঝলক দেখাচ্ছেন সালাহ। ইতোমধ্যে ৩১ ম্যাচে ২৯ গোল করে গোল্ডেন বুট জয়ের দৌঁড়ে রয়েছেন জাতীয় দলের হয়ে ৫৭ ম্যাচে ৩৩ গোল করা সালাহ।

পেনাল্টি ছিল বলে মনে করেন পিরলো

চ্যাম্পিয়ন্স লিগ ফুটবলের কোয়ার্টার ফাইনালে জুভেন্টাসের বিপক্ষে শেষ মুহূর্তে ইনজুরি সময়ে পেনাল্টি থেকে গোল করে টুর্নামেন্টের সেমিফাইনালে উঠে রিয়াল মাদ্রিদ। ঐ পেনাল্টি নিয়ে বির্তক চলছে এখনো।
তবে ইতালির সাবেক মিডফিল্ডার আন্দ্রে পিরলো মনে করেন, ‘আমি মনে করি সেটি পেনাল্টি ছিল। মাদ্রিদকে পেনাল্টি দেয়া ছিল যৌক্তিক। কিন্তু ওই সময়টায় অর্থাৎ ম্যাচের শেষ মুহূর্তে পেনাল্টির সিদ্ধান্ত এড়িয়ে যেতে পারতেন রেফারি।’

পেনাল্টি দেয়ায় রেফারির দিকে তেড়ে গিয়ে লাল কার্ড দেখেছেন জুভেন্টাসের অধিনায়ক ও গোলরক্ষক জিয়ানলুজি বুফন। ঐ সময় বুফনের এমন আচরণ স্বাভাবিক বলে মনে করেন পিরলো, ‘আমি বুফনের পরিস্থিতিটা বুঝতে পারছি। আমিও তখন উত্তেজিত হয়ে যেতাম। কারণ ঐ মুহূর্তে পেনাল্টির সিদ্ধান্ত মেনে নেয়া সত্যিই কষ্টকর। আর সেটি ছিল বুফনের শেষ ম্যাচ। স্বাভাবিকভাবেই বুফনের আবেগ ও উত্তেজনা অন্য সবার থেকে বেশিই থাকবে।’

নিজের ক্লাব ফুটবল ক্যারিয়ারে তিনবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেলেছেন বুফন। তিনবারই ফাইনালে হারতে হয় তাকে। তাই চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিততে না পারার আক্ষেপে সারাজীবন পুড়তে হবে বুফনকে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.