রাশিয়াকে তৈরি হতে বললেন ট্রাম্প, পুতিনও পাঠালেন ১১ যুদ্ধজাহাজ
রাশিয়াকে তৈরি হতে বললেন ট্রাম্প, পুতিনও পাঠালেন ১১ যুদ্ধজাহাজ

রাশিয়াকে তৈরি হতে বললেন ট্রাম্প, পুতিনও পাঠালেন ১১ যুদ্ধজাহাজ

নয়া দিগন্ত অনলাইন

যুক্তরাষ্ট্র বলেছে, রাসায়নিক অস্ত্র ব্যবহার করার জন্য সিরিয়াকে কড়া জবাব দেয়া হবে। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প সর্বশেষ এই টুইটে বলেছেন ‘রাশিয়া প্রস্তুত হও’ - কারণ যে মিসাইল আসবে আসবে তা হবে ‘সুন্দর, নতুন এবং বুদ্ধিমান’ রাশিয়ার উচিত হয় নি 'একটা গ্যাস-মারা জানোয়ারের সাথে' মিত্রতা করা।

লেবাননে রাশিয়ার রাষ্ট্রদূত টিভিতে এক সাক্ষাৎকারে বলেছেন, সিরিয়ার আমেরিকা ক্ষেপণাস্ত্র ছুঁড়লে রাশিয়া তা গুলি করে নামাবে। এমনকী যেখান থেকে ক্ষেপণাস্ত্র ছোঁড়া হবে, সেসব জায়গাকেও টার্গেট করবে রাশিয়া।

এদিকে সিরিয়ায় যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সম্ভাব্য হামলা মোকাবেলায় ভূমধ্যসাগরে ১১টি যুদ্ধজাহাজ পঠিয়েছে রাশিয়া। বুধবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প 'স্মার্ট ক্ষেপণাস্ত্র আসছে, রাশিয়া প্রস্তুত হও' শীর্ষক হুমকি দেয়ার পর ভূমধ্যসাগরে সিরিয়ার তারতাস বন্দরে মোতায়েন থাকা রাশিয়ার নৌবহর থেকে এ ১১টি যুদ্ধজাহাজ ইতিমধ্যে বন্দর ছেড়েছে। 

ইসরাইলের স্যাটেলাইট অপারেটর প্রতিষ্ঠান আইএসআই এর কাছে রাশিয়ার যুদ্ধজাহাজ মোতায়েনের ছবি ধরা পড়েছে। ভূমধ্যসাগরে যুদ্ধজাহাজ মোতায়েনের বিষয়টি নিয়ে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে। যুদ্ধজাহাজ মোতায়েনকে নৌবাহিনীর সামরিক মহড়া এমনটি রাশিয়া কর্তৃপক্ষ কর্তৃক নিশ্চিত করা হয়নি।

সূত্র:  বিবিসি, ফক্সনিউজ ও স্পুটনিকনিউজ

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.