ঢাকা, বুধবার,২৫ এপ্রিল ২০১৮

আইন ও বিচার

‘বাল্যবিবাহ নারীর ক্ষমতায়ন ও নিরাপত্তা ঝুঁকিতে ফেলে দেয় ’

বাসস

১৩ এপ্রিল ২০১৮,শুক্রবার, ১৪:৫৩


প্রিন্ট

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম বলেছেন, মাদক, বাল্যবিবাহ, জঙ্গীবাদ ও সন্ত্রাস থেকে শিক্ষার্থীদের দূরে থাকতে হবে।
আঠার বছরের পূর্বে মেয়েদের বিয়ের পিড়িতে বসানো যাবেনা উল্লেখ করে তিনি বলেন, ‘বাল্যবিবাহ নারীর ক্ষমতায়ন ও নিরাপত্তা ঝুঁকিতে ফেলে দেয়’।
তিনি আজ শুক্রবার চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার নাওভাঙ্গা জয়পুর উচ্চ বিদ্যালয়ের ৫০বছর পূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
এ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র ও মতলব উত্তর উপজেলা আওয়ামীলীগের সভাপতি এডভোকেট রুহুল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে মতলব উত্তর উপজেলা আওয়ামীলীগের সেক্রেটারি এম এ কুদ্দুস, প্রধান শিক্ষক খান মোঃ শাহআলম, জহিরাবাদ ইউনিয়ন আওয়ামীলীগের সেক্রেটারি মোক্তার হোসেন বক্তব্য রাখেন।
মতলবের দু’টি স্কুলকে সরকারি করে প্রজ্ঞাপন জারি করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান ত্রানমন্ত্রী । শিক্ষার আধুনিকায়ন ও উন্নয়নে নৌকার প্রতি সমর্থন বজায় রাখতে তিনি সকলের প্রতি আহ্বান জানান।
তিনি বলেন, গ্রামের ছেলেমেয়েদের আধুনিক শিক্ষা দিতে সরকার প্রত্যেক বিদ্যালয়ে আইসিটি শিক্ষা চালু করেছে। উপজেলা পর্যায়ে আইসিটি পার্ক ও আইসিটি ল্যাব স্থাপনকে আধুনিক শিক্ষায় যুগান্তকারী পদক্ষেপ হিসেবে মন্ত্রী উল্লেখ করেন।
আইসিটি শিক্ষায় শিক্ষিত হয়ে বিশ্ব পরিবারের উপযোগী সদস্য হিসেবে নিজেকে গড়তে তিনি শিক্ষার্থীদৈর প্রতি আহ্বান জানিয়ে বলেন, ‘গ্রামের গরিব শিক্ষার্থীদের লেখাপড়ার সুযোগ অবারিত করতে সরকার প্রত্যেক উপজেলায় একটি করে স্কুল ও কলেজকে সরকারিকরণের পদক্ষেপ দিয়েছে’। এ সময় তিনি এই শিক্ষা প্রতিষ্ঠানটিকে কলেজে উন্নীত করার ঘোষণা দেন।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫