উত্তাল বাকৃবি ক্যাম্পাস
উত্তাল বাকৃবি ক্যাম্পাস

কোটা সংস্কারের দাবিতে উত্তাল বাকৃবি ক্যাম্পাস : রেললাইন অবরোধ

ক্লাস পরীক্ষা বর্জন
বাকৃবি সংবাদদাতা

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে ঢাকার শাহবাগে অবস্থানরত আন্দোলনকারীদের উপর হামলা, কবি সুফিয়া কামাল হলে ছাত্রীদের উপর হামলার প্রতিবাদে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা বর্জন করেছেন শিক্ষার্থীরা। তারা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের বিক্ষোভের পাশাপাশি রেললাইন অবরোধ করেছে।

আজ বুধবার সকাল সাড়ে ৯টা থেকে দুপুর সোয়া ১২টা পর্যন্ত তারা সব ধরনের ক্লাস-পরীক্ষা বর্জন করে মুক্তমঞ্চের সামনে আন্দোলন-বিক্ষোভ করেছেন। পরে দুপুর সাড়ে ১২টার দিকে তারা ঢাকা-ময়মনসিংহ রেললাইনের উপর অবস্থান নেন।

শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে বলেন, পাঁচ দফার বিষয়ে পরিষ্কার ঘোষণা না দেয়া পর্যন্ত আমরা ক্লাস করবো না। আমরা আন্দোলন চালিয়ে যাব। আশ্বাস চাই না, আমাদের দাবি মানতে হবে।

নাম প্রকাশ না করে আন্দোলনকারী এক শিক্ষার্থী বলেন, বর্তমানে দেশের অধিকাংশ মানুষ কোটা পদ্ধতি সংস্কারের পক্ষে। সবার মুখে একই কথা, কোটা পদ্ধতি নিয়ে নতুন করে ভাবনার সময় এসেছে। বর্ধিত জনসংখ্যাকে জনসম্পদে পরিণত করতে কোটা পদ্ধতির পরিবর্তন, পরিমার্জন এখন বাধ্যতামূলক হয়ে দাঁড়িয়েছে। দেশের মেধাবীদের সুযোগ করে দিতে এবং আন্তর্জাতিক পরিসরে দেশের ভাবমূর্তি রক্ষা করতে মেধাবীদের সুযোগ দেয়া আবশ্যক।

এদিকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভিসি, শিক্ষক সমিতি আন্দোলনে একাত্মতা প্রকাশ করলেও বাকৃবি ভিসি এবং শিক্ষক সমিতি নিশ্চুপ থাকায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছেন আন্দোলনকারীরা।

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.