ঢাকা, বুধবার,২৫ এপ্রিল ২০১৮

সাতরঙ

বাঙালিয়ানায় বৈশাখ

রেসিপি দিয়েছেন : শের আফরোজ

১০ এপ্রিল ২০১৮,মঙ্গলবার, ০০:০০


প্রিন্ট

প্রধান নির্বাহী শৌখিন কারুশিল্প
ছবি : নাসিম শিকদার

পায়েস
উপকরণ : ঘন দুধ ১ লিটার, পাউডার দুধ ১ কাপ, মাওয়া আধা কাপ, কনডেন্স মিল্ক আধা কাপ, পোলাওয়ের চাল ১ কাপ, চিনি ১ কাপ, ঘি ১ টেবিল চামচ, পেস্তাবাদাম ও কিশমিশ সাজানোর জন্য, দারচিনি ছোট ১ টুকরা, এলাচ ৪টা।
প্রণালী : চাল ধুয়ে ঝরিয়ে রাখুন ১ ঘণ্টা। দুধ জ্বাল দিয়ে এর সাথে দারচিনি, এলাচ, গুঁড়োদুধ ও কনডেন্স মিল্ক মিশিয়ে জ্বাল দিতে থাকুন। চাল আধা ভাঙা করে দুধে দিয়ে নাড়তে থাকুন যতক্ষণ না চাল সেদ্ধ হয়। চাল সেদ্ধ হলে চিনি দিয়ে আরো কিছুক্ষণ রান্না করুন। ঘন হয়ে এলে মাওয়া গুঁড়ো ও ঘি দিয়ে নামিয়ে নিন। কিশমিশ ও বাদাম ছড়িয়ে পরিবেশন করুন।
রুইমাছের কালিয়া
উপকরণ : রুইমাছ রিং পিস করে কাটা ৬ পিস, আলু ছোট আস্ত ৬ পিস, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা ও রসুন বাটা ১ চা চামচ, হলুদ, মরিচ, ধনে গুঁড়া ১ চা চামচ করে, জিরা গুঁড়া ১ চা চামচ, লবণ পরিমাণমতো, সয়াবিন তেল পৌনে এক কাপ, কাঁচা মরিচ ফালি ১০-১২ টা, ধনে পাতা কুচি সিকি কাপ, ঘি ১ টেবিল চামচ।
প্রণালী : রুইমাছ রিং পিস করে কেটে লবণ ও হলুদ মেখে ফ্রাইপ্যানে বাদামি করে ভেজে নিন, আস্ত আলু, লবণ, হলুদ মেখে ভেজে নিন, কড়াইতে সয়াবিন তেল গরম করে পেঁয়াজ বেরেস্তা করে নিন। সামান্য পানি আদা ও রসুন বাটা, হলুদ, মরিচ এবং ধনে বাটা দিয়ে কষিয়ে নিন, তেল বের হলে আলু ও মাছ ভাজা ছড়িয়ে কাঁচামরিচ ফালি, ধনে পাতা কুচি ও ঘি ছড়িয়ে ঢাকনাসহ ৫-৭ মিনিট রেখে দিন। তৈরি হয়ে গেল রুইমাছের কালিয়া।

কাসুন্দি ইলিশ
উপকরণ : ইলিশ মাছ ৬ পিস, দেশী পেঁয়াজ কুচি ১ কাপ, কাঁচা মরিচ ফালি ৮-১০টা, লবণ স্বাদমতো, হলুদ বাটা আধা চা চামচ, ধনে বাটা আধা চা চামচ, আদা ও রসুন বাটা আধা চা চামচ, কাসুন্দি ২ টেবিল চামচ, সরিষা তেল ৪ টেবিল চামচ।
প্রণালী : কড়াইয়ে সরিষার তেল গরম করে পেঁয়াজ কুচি ভেজে নিন। হলুদ, ধনে, আদা ও রসুন বাটা ও অল্প পানি দিয়ে কষিয়ে নিন। তেল বের হলে ইলিশমাছ দিয়ে ঢাকনাসহ ৫-৭ মিনিট রান্না করুন। পরে লবণ দেখে ঢাকনা তুলে কাসুন্দি ও কাঁচা মরিচ ফালি দিয়ে ঢাকনা ছাড়া সামান্য সময় রান্না করুন। তৈরি হয়ে গেল কাসুন্দি ইলিশ।

গরুর ঝাল ভুনা
উপকরণ : গরুর গোশত ২ কেজি, সয়াবিন তেল আধা কাপ, পেঁয়াজ কুচি ২ কাপ, আদা ও রসুন বাটা ২ টেবিল চামচ, হলুদ মরিচ, ধনে বাটা ১ চা চামচ করে, জিরা বাটা ১ চা চামচ, এলাচ ও দারুচিনি ৩-৪ পিস করে, লবণ পরিমাণমতো তেজপাতা ২টি, পোস্তদানা বাটা ২ টেবিল চামচ ও ঘি ২ টেবিল চামচ।
প্রণালী : কড়াইয়ে সয়াবিন তেল গরম করে পেঁয়াজ বেরেস্তা করে নিন। সামান্য পানি ও সব মসলা দিয়ে ভালো করে কষিয়ে নিন। এরপর গরুর গোশত দিয়ে ঢাকনাসহ কম আঁচে কষিয়ে নিন। সিদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। সিদ্ধ হলে ঘি দিয়ে আরো ৫-৭ মিনিট ঢাকনাসহ দমে বসিয়ে রাখুন। তৈরি হয়ে গেল গরুর ঝাল ভুনা।

 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫