উন্নয়নশীল দেশের স্বীকৃতিতে দেশব্যাপী আনন্দ উদযাপন
উন্নয়নশীল দেশের স্বীকৃতিতে দেশব্যাপী আনন্দ উদযাপন

উন্নয়নশীল দেশের স্বীকৃতিতে দেশব্যাপী আনন্দ র‌্যালি

বাংলাদেশ স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের যোগ্যতা অর্জন করায় দেশব্যাপী বিশেষ কর্মসূচী পালন করা হয়েছে।   জাতিসংঘ ঘোষিত এ স্বীকৃতিকে নানা আয়োজনে উদযাপন করেছে দেশবাসী।

এ উপলক্ষে বৃহস্পতিবার দেশব্যাপী অনুষ্ঠিত হয় আনন্দ শোভাযাত্রা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান।  বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান পৃথকভাবে আয়োজন করে নানা কর্মসূচির।  এতে অংশ নেন সরকারি চাকরিজীবী, শিক্ষক, শিক্ষার্থীসহ নানা শ্রেণী ও পেশার মানুষ।

রাজশাহী

রাজশাহীতে এ উপলক্ষে সকালে নগরীর আলুপট্টি মোড়ে বেলুন উড়িয়ে শুরু হয় নানা অনুষ্ঠান।  জেলা প্রশাসনের উদ্যোগে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়।  এতে বিভাগীয় ও জেলা পর্যায়ের সব সরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী ও রাজনৈতিক নেতারা অংশ নেন।  পরে রাজশাহী কলেজ মাঠে একটি সংক্ষিপ্ত সমাবেশ হয়।

জেলা প্রশাসক এস এম আবদুল কাদেরের সভাপতিত্বে সমাবেশে বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান, মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য বেগম আখতার জাহান, রাজশাহী মহানগর পুলিশের কমিশনার মাহবুবর রহমান প্রমুখ বক্তব্য দেন।  আনন্দে-উচ্ছ্বাসের সঙ্গে দিনটি উদযাপন করতে জেলা মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয়।

ভোলা

ভোলা জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজন করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রা।  আনন্দ উৎসবের উদ্বোধন শেষে জেলা প্রশাসক কার্যালয়ে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।  এতে জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম সিদ্দিক, পুলিশ সুপার মো. মোক্তার হোসেন, চেম্বার অব কমার্সের পরিচালক সফিকুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।

ঝিনাইদহ

বাংলাদেশ উন্নয়নশীল দেশের স্বীকৃতি পাওয়ায় শোভাযাত্রা, আলোচনা সভাসহ নানা কর্মসূচি পালিত হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে সকালে এ উপলক্ষে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর এলাকা থেকে বের করা হয় শোভাযাত্রা। এতে ব্যানার, ফেস্টুন নিয়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ সরকারি-বেসরকারি কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন।  পরে পুরাতন ডিসি কোর্ট মুক্তমঞ্চে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

লক্ষ্মীপুর

বাংলাদেশের উন্নয়নশীল দেশের স্বীকৃতি অর্জনে লক্ষ্মীপুরে আনন্দ শোভাযাত্রা করেছে স্থানীয় প্রশাসন।  সকালে কালেক্টরেট প্রাঙ্গণ থেকে শুরু হয়ে শোভাযাত্রা।  পরে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম, জেলা পরিষদের প্রধান নির্বাহী আবু দাউদ মো. গোলাম মোস্তফা, পুলিশ সুপার আ স ম মাহতাব উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

মাদারীপুর

মাদারীপুরে জেলা প্রশাসনের আয়োজনে বর্ণাঢ্য আনন্দ র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  জেলা প্রশাসক ওয়াহিদুল ইসলাম, পুলিশ সুপার মোহাম্মদ সরোয়ার হোসেন, পৌর মেয়র খালিদ হোসেন ইয়াদ, সাবেক মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডার শাহজাহান হাওলাদার ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রধানসহ পেশাজীবী ও সংগঠন এতে অংশ নেন।

মৌলভীবাজার

নিম্ন মধ্য আয়ের দেশ থেকে উন্নয়নশীল দেশে বাংলাদেশ উত্তরণ উদযাপনে মৌলভীবাজারে আনন্দ শোভাযাত্রা ও আলোচনা শোভাযাত্রা হয়েছে।  জেলা প্রশাসকের কার্যালয় থেকে র‌্যালি বের হয়ে পৌর জনমিলন কেন্দ্রে এসে আলোচনা সভা হয়।  মৌলভীবাজার জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলামের সভাপতিত্বে ও জেলা শিশুবিষয়ক কর্মকর্তা মো. জসিম উদ্দিন মাসুদের পরিচালনায় আলোচনা সভা হয়।

নাটোর

বাংলাদেশ স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ উপলক্ষে নাটোরের সিংড়ায় বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে।  সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে এক বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের হয়।  পরে উপজেলা চত্বরে আলোচনা সভা হয়।  উপজেলা নির্বাহী কর্মকর্তা সন্দ্বীপ কুমার সরকারের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান শফিকুল ইসলাম শফিক, পৌর মেয়র জান্নাতুল ফেরদৌস, বীর মুক্তিযোদ্ধা বিশ্বনাথ দাস কাশিনাথ প্রমুখ।

ঠাকুরগাঁও

ঠাকুরগাঁওয়ে আনন্দ শোভাযাত্রা করেছে জেলা প্রশাসনসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান।  জেলা প্রশাসন কালক্টরেট চত্বর থেকে একটি আনন্দ শোভাযাত্রা বের হয়।  এতে উপস্থিত উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক জহুরুল ইসলাম, সিভিল সার্জন ডা. আবু মো. খয়রুল কবির প্রমুখ।

পটুয়াখালী

উন্নয়নশীল দেশে বাংলাদেশের উত্তরণের সাফল্য উদযাপন করেছে পটুয়াখালীবাসী।  সকালে জেলা পুলিশ লাইন্স প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে জেলা পুলিশ প্রশাসন।

এছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠান স্ব স্ব দপ্তর থেকে শোভাযাত্রা করে জেলা সার্কিট হাউস প্রাঙ্গণে মিলিত হয়। পরে জেলা প্রশাসনের উদ্যোগে সম্মিলিত শোভাযাত্রা শুরু হয়ে শহর প্রদক্ষিণ করে ডিসি স্কয়ারে গিয়ে শেষ হয়। শোভাযাত্রায় পটুয়াখালীর সব শ্রেণি-পেশার মানুষ অংশ নেয়।

ভৈরব (কিশোরগঞ্জ)

স্বল্পোন্নত দেশে থেকে বেরিয়ে বাংলাদেশের উন্নয়নশীল দেশের যোগ্যতা অর্জন করায় সকালে কিশারগঞ্জের ভৈরব উপজেলা প্রশাসনের আয়োজনে বের হয় আনন্দ শোভাযাত্রা।  উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ ফয়সাল, উপজেলা আওয়ামী লীগ সভাপতি মো. সায়দুল্লাহ মিয়া, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আছমা খাতুন প্রমুখ উপস্থিত ছিলেন।

দৌলতপুর (কুষ্টিয়া)

জাতিসংঘ ঘোষিত বাংলাদেশের এ স্বীকৃতি অর্জনে কুষ্টিয়ার দৌলতপুরে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা হয় উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তৌফিকুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, সংসদ সদস্য রেজাউল হক, উপজেলা চেয়ারম্যান ফিরোজ আল মামুন, ভাইস চেয়ারম্যান মইনউদ্দিন মোহন, উপজেলা কৃষি কর্মকর্তা মোশাররফ হোসেন প্রমুখ।

বেনাপোল (যশোর)

জাতিসংঘের এ স্বীকৃতি উদযাপনে বেনাপোল কাস্টমস হাউজের উদ্যোগে বর্ণাঢ্য আনন্দ র‌্যালি ও পথসভা অনুষ্ঠিত হয়।কমিশনার বেলাল হোসেন চৌধুরী, বন্দরের পরিচালক আমিনুল ইসলাম, অতিরিক্ত কমিশনার জাকির হোসেন, যুগ্ম কমিশনার এহসানুল হকসহ কাস্টমস, বন্দর, সিএন্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশন ও বেনাপোল প্রেসক্লাবের কর্মকর্তারা অংশ নেন।

নন্দীগ্রাম (বগুড়া)

বগুড়ার নন্দীগ্রামে আনন্দ শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।  উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য আননন্দ শোভাযাত্রা বের হয়।

রাণীনগর (নওগাঁ)

নওগাঁর রাণীনগরে এক বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা হয়। শোভাযাত্রায় উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরসহ অন্যান্য প্রতিষ্ঠান অংশ নেয়।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.