স্টুয়ার্ট ব্রড
স্টুয়ার্ট ব্রড

ব্রডের অনন্য কীর্তি

নয়া দিগন্ত অনলাইন

অনন্য কীর্তি গড়লেন ইংল্যান্ডের ৩১ বছর বয়সী বোলার স্টুয়ার্ট ব্রড। সবচেয়ে কম বয়সী পেসার হিসেবে টেস্টে ৪০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন তিনি। আজ অকল্যান্ডে নিউজিল্যান্ডের ওপেনার টম লাথামকে শিকার করে এই কীর্তি গড়েন তিনি।

এর আগে সবচেয়ে কম বয়সী পেসার হিসেবে ৪০০ উইকেট শিকার করেন দক্ষিণ আফ্রিকার ডেল স্টেইন। ২০১৫ সালে বাংলাদেশের বিপক্ষে ৩২ বছর বয়সে এই কীর্তি গড়েছিলেন তিনি।

ইংল্যান্ডের হয়ে ৪০০ উইকেট শিকারের তালিকায় দ্বিতীয় তিনি। প্রথম স্থানে আছেন জেমস অ্যান্ডারসন।

 

সেরা দশে মোস্তাফিজ

টি-টোয়েন্টি বোলিং র‌্যাঙ্কিংয়ে সেরা দশে ঢুকে পড়েছেন বাঁহাতি কাটার মাস্টার মোস্তাফিজ। ভারতের বিপক্ষে নিদাহাস ট্রফির ফাইনালে দুর্দান্ত এক ওভারের কারিশমায় ম্যাচটা বাংলাদেশের পক্ষে নিয়ে এসেছিলেন কাটার মাস্টার। শেষদিকে দিনেশ কার্তিকের বীরত্বের কারণে জেতা ম্যাচটি হেরে গেছে বাংলাদেশ। তবে দল হারলেও তার ব্যক্তিগত প্রাপ্তিটাই এখন সবচেয় বড় আনন্দের খবর।

আইসিসির প্রকাশিত সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে দেখা যাচ্ছে, মোস্তাফিজের সাথে উন্নতি হয়েছে ফাইনালের ট্র্যাজেডি নায়ক রুবেল হোসেনেরও। ব্যাটসম্যানদের মধ্যে র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহীম এবং সাব্বির রহমানের।

ফাইনালে ৫০ বলে ৭৭ রানের এক দুর্দান্ত ইনিংস খেলা সাব্বির রহমান টি-টোয়েন্টি ব্যাটসম্যান র‌্যাঙ্কিংয়ের সেরা বিশের মধ্যে জায়গা করে নিয়েছেন। ডানহাতি এই ব্যাটসম্যানের রেটিং পয়েন্ট এখন ৬১৫, আছেন র‌্যাঙ্কিংয়ের ১৮তম অবস্থানে।

নিদাহাস ট্রফিতে খুব ভালো করতে না পারলেও বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে সাব্বিরের পরের অবস্থানেই আছেন সৌম্য সরকার। ৫৪১ পয়েন্ট নিয়ে ৩১ নাম্বারে তিনি। মাহমুদুল্লাহ রিয়াদ ৪২ এবং মুশফিকুর রহীম ৪৭তম অবস্থানে আছেন।

বোলারদের মধ্যে সবচেয়ে বেশি উন্নতি হয়েছে মোস্তাফিজেরই। ৬৪৭ রেটিং পয়েন্ট নিয়ে বাঁহাতি এই পেসার এখন র‌্যাঙ্কিংয়ের অষ্টম অবস্থানে। ৬০৮ রেটিং নিয়ে সাকিব আল হাসান আছেন ১৩ নাম্বারে। ৪৬৫ পয়েন্টে রুবেল হোসেনের অবস্থান ৪২তম।

এদিকে, ভারতীয় বোলারদের মধ্যে ১২ ধাপ এগিয়ে দুই নাম্বারে চলে এসেছেন স্পিনার যুজবেন্দ্র চাহাল। ১৫১ ধাপ এগিয়ে ৩১তম অবস্থানে জায়গা করে নিয়েছেন আরেক স্পিনার ওয়াশিংটন সুন্দর।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.