শ্রীলঙ্কার সেই পত্রিকায় দেয়া সংবাদের ছবি
শ্রীলঙ্কার সেই পত্রিকায় দেয়া সংবাদের ছবি

ড্রেসিং রুমের কাচ ভাঙ্গা নিয়ে শ্রীলঙ্কার নতুন নাটক!

নয়া দিগন্ত অনলাইন

নিদাহাস ট্রফিতে 'অঘোষিত ফাইনালে' শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের অবিস্মরণীয় জয়ের ম্যাচটি পুরো টুর্নামেন্টের সবচেয়ে ঘটনাবহুল ছিল। শেষ ওভারে প্রথম দুটি বলে দুটি নো-বল না দেয়ায় ক্ষুদ্ধ অধিনায়ক সাকিব আল হাসান মাঠেই বাইরে গিয়ে আম্পায়ারের কাছে জবাব চান। সদুত্তর না পেয়ে উত্তেজিত হয়ে ক্রিজে থাকা মাহমুদুল্লাহ ও রুবেল হোসেনকে ফিরে আসতে বলেন। তবে ঠাণ্ডা মাথার মাহমুদুল্লাহ এক বল হাতে রেখেই ছক্কা হাঁকিয়ে সেই ম্যাচের সমাপ্তি টানেন। ফলে নিজেদের ৭০ বছরের স্বাধীনতা দিবস উপলক্ষ্যে আয়োজিত টুর্নামেন্ট থেকে ছিটকে যায় শ্রীলঙ্কা। সেই ম্যাচের পরে খবর আসে, প্রেমাদাসার স্টেডিয়ামের ড্রেসিং রুমের কাচ ভাঙা।

ম্যাচের ওই ঘটনার পর এই ঘটনা উত্তেজনা আরো একধাপ বাড়িয়ে দেয়। কে বা কারা ঘটালো এই ঘটনা?

সিসিটিভি ফুটেজ দেখে তদন্ত করা হবে। জিজ্ঞেস করা হবে সেখানকার কর্মচারীদের।

অবশেষে পরদিন খবর আসে, অতি উল্লাসেই ভেঙ্গে গেছে ড্রেসিং রুমের কাচ। ম্যাচ-রেফারি ক্রিস ব্রড এমনটাই জানান। ভিডিও ফুটেজ দেখে তদন্তে এমনটাই বেরিয়ে এসেছে।

এছাড়া বাংলাদেশ দলের আপ্যায়নে নিযুক্ত থাকা কর্মীদের সাক্ষ্য নিয়েছেন ব্রড। জানিয়েছেন, জয়ের পর আনন্দ করতে গিয়েই কোনো এক সময় কাচ ভেঙ্গে যায়। এটা ইচ্ছাকৃত বা পরিকল্পিত কোনো ঘটনা না। নিছক একটা দুর্ঘটনা। এরপরও তিনি আরো বিস্তারিত ফুটেজও চেয়ে পাঠিয়েছেন।

 

এপিবি আনন্দে প্রকাশিত সেই সংবাদ

 

এই পর্যন্তই ঘটনা গড়িয়েছে ফাইনাল ম্যাচের আগে। ফাইনালে গ্যালারিতে থাকা লঙ্কানরা প্রায় পুরো দমেই পক্ষ নিয়েছে ভারতের। ক্ষণে ক্ষণেই তারা দিয়েছেন 'কোবরা ডান্স'। শুধু দর্শকরাই কেন, ধারাভাষ্যকক্ষে থাকা ভারতের সাবেক ক্রিকেটার সুনীল গাভাস্কার তো 'কোবরা ডান্স' দিয়েছেন প্রকাশ্যে। ভারতীয় ব্যাটসম্যানরা যখন চার-ছক্কা হাঁকচ্ছেন তখন তিনি চেয়ার থেকে উঠে 'কোবরা ডান্স' দিতে থাকেন। ম্যাচের উত্তেজনায় তিনি হয়ত খেয়াল করেননি ক্যামেরায়বন্দি হচ্ছে সব।

তবে শেষ মুহূর্তে ভারতের পিলে চমকে দিয়েছিল বাংলাদেশ। শেষ বলে ছক্কা হাঁকিয়ে দিনেশ কার্তিক সেই ভয় জয় করেন। বাংলাদেশের সাথে জিততে এতোটা কষ্ট করতে হবে- তা হয়ত ভাবেনি ভারত। তাদের উদযাপণের ধরণ দেখে সেটা খুব সহজেই বোঝা গেছে।

টুর্নামেন্ট শেষ। কিন্তু এর রেশ যে এখনো রয়ে গেছে। এখন আবার সেই ড্রেসিং রুমের কাচ ভাঙ্গা ঘটনা নিয়ে নতুন 'নাটক' শুরু হয়েছে।

টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়া শ্রীলঙ্কা হয়ত বাংলাদেশের দেয়া ছোবল এখনো ভুলতে পারেনি। তাই অপপ্রচার শুরু করে দিয়েছে বাংলাদেশের বিরুদ্ধে। ওই ঘটনার চারদিন পর দেশটির একটি পত্রিকা 'দ্য আইল্যান্ড' দাবি করেছে, ওই দিন ড্রেসিং রুমের কাচ ভেঙ্গেছেন সাকিব আল হাসান। ড্রেসিং রুমের কর্মচারীরাই নাকি এমনটা জানিয়েছেন।

এবেলায় প্রকাশিত সংবাদ

 

তাহলে ম্যাচের পরদিন কেন রেফারি ব্রড জানালেন, অতি উল্লাসে ড্রেসিং রুমের কাচ ভেঙেছে। তখন কর্মচারীদের বরাত দিয়েই তো এ কথা বলা হয়েছিল। তাহলে এখন কেন সাকিবকে দোষা হচ্ছে?

ওই প্রতিবেদনটিতে বলা হয়েছে, সেদিন ম্যাচ চলাকালে মেজাজও হারিয়ে মাঠ থেকে ফেরার সময় ড্রেসিং রুমের দরজা জোরে বন্ধ করতে গিয়েছিলেন সাকিব। আর তাতেই ভেঙে যায় দরজার কাচ। যেটি ঠিক করতে তাদের খরচ হবে বাংলাদেশী মুদ্রায় ৭৮ হাজার টাকা।

এদিকে এই ঘটনা নিয়ে এখনো কিছু বলেনি বিশ্বক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থা - আইসিসি।

তবে শ্রীলঙ্কার এই অপপ্রচার লুফে নিয়েছে ভারতের গণমাধ্যম। তারা ফলাও করে প্রচার করছে, সাকিব প্রেমাদাসায় ড্রেসিং রুমের কাচ ভেঙেছেন।

কলকাতার অনলাইন পোর্টাল এবেলার শিরোনাম, 'শ্রীলঙ্কায় ড্রেসিং রুমের দরজা ভেঙেছিলেন বাংলাদেশের তারকা ক্রিকেটার! প্রকাশ্যে এল নাম'

শ্রীলঙ্কার 'দ্য আইল্যান্ড' পত্রিকায় প্রকাশিত সংবাদ

 

এছাড়া এপিবি আনন্দ নামে আরেকটি পত্রিকা শিরোনাম করেছে, 'সাকিব প্রেমদাসায় ড্রেসিংরুমের দরজা ভেঙেছিলেন, দাবি প্রত্যক্ষদর্শীর'

নিদাহাস ট্রফিতে বাংলাদেশের পারফরমেন্সে অবাক হয়েছিল এই দুই দল শ্রীলঙ্কা ও ভারত দুই দলই। এতোটা টক্কর দিবে তা ভাবতেই পারেননি। টাইগারদের দমাতে তাই হয়ত নতুন কৌশল এঁটেছে তারা!

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.