ঢাকা, শুক্রবার,২৭ এপ্রিল ২০১৮

বিবিধ

নিউটন ও ডারউইনের পাশে সমাহিত হবেন হকিং

নয়া দিগন্ত অনলাইন

২১ মার্চ ২০১৮,বুধবার, ১৫:০৫


প্রিন্ট

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ব্রিটিশ বিজ্ঞানী স্টিভেন হকিংকে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে আরেক বিখ্যাত বিজ্ঞানী আইজ্যাক নিউটনের পাশে সমাহিত করা হবে বলে জানা গেছে। তার কাছেই থাকবেন আরো একজন বিজ্ঞানী বিবর্তনবাদের জনক চার্লস ডারউইন। তাকে কবর দেয়া হয়েছিল ১৮৮২ সালে।

ওয়েস্টমিনস্টার চার্চ কর্তৃপক্ষ জানিয়েছে, দুনিয়াজুড়ে বিখ্যাত এই দুই বিজ্ঞানীর কাছেই সমাহিত করা হবে স্টিভেন হকিং-এর দেহভস্ম।

পদার্থ বিজ্ঞানী প্রফেসর হকিং কয়েক দশক ধরে মটর নিউরন সিন্ড্রোমে ভুগছিলেন। গত ১৪ মার্চ তিনি ৭৬ বছর বয়সে মারা যান।

বিজ্ঞানী হকিং-এর পরিবার থেকে জানানো হয়েছে, আগামী ৩১ মার্চ ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের গ্রেট সেন্ট ম্যারি চার্চে তার শেষকৃত্যু অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের যে গনভিল ও কেইয়াস কলেজে স্টিভেন হকিং ৫০ বছরেরও বেশি সময় ধরে অধ্যাপনা করতেন গ্রেট সেন্ট ম্যারি গির্জাটি তার খুব কাছেই।

ওয়েস্টমিনস্টার অ্যাবেতে এ বছরের শেষের দিকে এক থ্যাঙ্কস গিভিং অনুষ্ঠানে চিরবিদায় জানানো হবে এই বিজ্ঞানীকে।

শেষকৃত্যের কথা জানাতে গিয়ে কলেজের ওয়েবসাইটে প্রফেসর হকিং-এর সন্তান লুসি, রবার্ট ও টিম লিখেছেন, "আমাদের পিতা ক্যামব্রিজে ৫০ বছরেরও বেশি সময় ধরে বাস ও কাজ করেছেন। তিনি এই বিশ্ববিদ্যালয় ও এই শহরের অবিচ্ছেদ্য অংশ।"

"একারণেই আমরা এই শহরে তার শেষকৃত্য আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছি। এই শহরকে তিনি খুব ভালোবাসতেন। এই শহরটিও তাকে খুব ভালোবাসতো। আমাদের পিতার জীবন ও কর্ম অনেকের কাছে অনেক কিছু। তাদের মধ্যে ধর্ম বিশ্বাসী যেমন আছেন তেমনি আছেন অবিশ্বাসীও। সেকারণে শেষকৃত্য অনুষ্ঠানটি হবে সনাতন ও ইনক্লুসিভ।"

ওয়েস্টমিনস্টার অ্যাবের ডিন ড. জন হল বলেছেন, সতীর্থ বিজ্ঞানীদের পাশে স্টিভেন হকিংকে সমাহিত করা খুবই যুৎসই।

তিনি জানান, স্যার আইজ্যাক নিউটনকে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে সমাহিত করা হয়েছিলো ১৭২৭ সালে। আর চার্লস ডারউইনকে করা হয় আইজ্যাক নিউটনের পাশে ১৮৮২ সালে।

তিনি বলেন, "আমরা বিশ্বাস করি জীবন ও মহাবিশ্বের রহস্যময় অনেক প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে ধর্ম ও বিজ্ঞান বিষয়ে একসাথে কাজ করা গুরুত্বপূর্ণ।"

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫