অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান
অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান

সাড়ে ৫ মাস পর ভিসি ভবনে অধ্যাপক আখতারুজ্জামান

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

সাড়ে পাঁচ মাস পর অবশেষে ভিসি ভবনে উঠলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান। সোমবার সন্ধ্যায় স্বপরিবারে ফুলার রোডে অবস্থিত বাস ভবনে উঠেন তিনি। এর মাধ্যমে দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটে।

সোমবার রাতে স্বপরিবারে তিনি ভিসি ভবনে থাকার বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত এস্টেট ম্যানেজার সুপ্রিয়া দাস।

তিনি নয়া দিগন্তকে বলেন, ভিসি স্যার জানিয়েছিলেন যে তিনি বাসায় থাকবেন। আমরা সেভাবে বাসা প্রস্তুত করি। পরে সোমবার সন্ধ্যায় তিনি বাসায় উঠেন। এর আগে সাবেক ভিসি চলে যাওয়ার পরপরই বাসা সংস্কারের কাজ চলছিল বিধায় তিনি বাসায় উঠতে পারেননি।

গত বছরের ৪ সেপ্টেম্বর বিতর্কের মুখেই বিশ্ববিদ্যালয়ের ২৭তম ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের মেয়াদ শেষ হলে নতুন ভিসি হিসেবে নিয়োগ পান বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান। রীতি অনুযায়ী নতুন ভিসিকে বাসভবন বুঝিয়ে দেয়ার কথা থাকলেও অধ্যাপক আরেফিন সিদ্দিক বাসা আঁকড়ে ছিলেন দীর্ঘ পাঁচ মাস। এ নিয়ে বিভিন্ন মহলে বিতর্কের সৃষ্টি হয়।

এদিকে, নানা গুঞ্জনের পরেও অধ্যাপক আরেফিন সিদ্দিক বাসা না ছাড়ায় অন্য বাসায় থেকে কার্যক্রম পরিচালনা কষ্টসাধ্য হয়ে ওঠে নতুন ভিসির জন্য। এর প্রেক্ষাপটে তাকে দুই দফা চিঠি দিয়ে বাড়ি ছাড়তে বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরে বিতর্কের মুখে চলতি বছরের ৪ ফেব্রুয়ারি বাসা ছাড়েন অধ্যাপক আরেফিন সিদ্দিক। কিন্তু তখন বাসার সংস্কার কাজ চালু হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের এস্টেট ম্যানেজার (ভারপ্রাপ্ত) সুপ্রিয়া দাস। এই সংস্কার কাজ শেষ হলে সর্বশেষ সোমবার সন্ধ্যায় বাসায় উঠেন ভিসি অধ্যাপক মো: আখতারুজ্জামান।

উল্লেখ্য, ১৯৯২ সালে ভিসি হিসেবে নিয়োগ পাওয়া অধ্যাপক এমাজউদ্দীন আহমেদের পর থেকে অধ্যাপক আরেফিন সিদ্দিকের আগ পর্যন্ত ঢাবিতে যে কয়জন ভিসি হিসেবে দায়িত্ব পালন করেছেন, তাদের মধ্যে মেয়াদ শেষে সর্বোচ্চ ২৭ দিন পর ভিসি ভবনে অবস্থান করেছিলেন অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী। আর সর্বনিম্ন ১০ দিন ছিলেন অধ্যাপক আনোয়ার উল্লাহ চৌধুরী। ঢাবির ইতিহাসে পদে না থেকেও রেকর্ড সংখ্যক দিন ভিসি ভবনে ছিলেন অধ্যাপক আরেফিন সিদ্দিক।

জানা যায়, নিয়োগের পর প্রায় সবাই কমবেশি ভিসি ভবনে অস্থায়ীভাবে অবস্থান করেছেন। তবে ব্যতিক্রমভাবে নতুন ভিসি নিয়োগের পূর্বেই বাসা ছাড়েন সাবেক ভিসি অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমেদ।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.