মুসলিম বিশ্বের চ্যালেঞ্জ মোকাবেলায় ইসলামি মূল্যবোধে গুরুত্ব দিন

ওআইসিতে পররাষ্ট্র সচিব
কূটনৈতিক প্রতিবেদক

পররাষ্ট্র সচিব শহীদুল হক বলেছেন, মুসলিম বিশ্বের বর্তমান চ্যালেঞ্জ মোকাবেলায় ইসলামি মূল্যবোধের ওপর জোর দিতে হবে। ঢাকায় অনুষ্ঠেয় ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনের প্রতিপাদ্য হবে টেকসই শান্তি, সংহতি ও উন্নয়নের জন্য ইসলামি মূল্যবোধ, যা এই মুহূর্তে খুবই প্রাসঙ্গিক।
ওআইসির ঊর্ধ্বতন কর্মকর্তাদের বৈঠকে তিনি এ কথা বলেন। গত রোববার জেদ্দায় তিন দিনের এই বৈঠক শুরু হয়েছে। এতে মুসলিম দেশগুলোর রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক বিষয়ের পাশাপাশি পারস্পরিক সম্পর্ক বৃদ্ধির উপায় নিয়ে আলোচনা হয়। এই বৈঠকের সুপারিশগুলো আগামী ৫ ও ৬ মে ঢাকায় অনুষ্ঠেয় ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের ৪৫তম অধিবেশনে বিবেচনার জন্য উত্থাপন করা হবে।
উর্ধ্বতন কর্মকর্তাদের বৈঠকে ফিলিস্তিন সমস্যা, মুসলিম দেশগুলোতে সংঘর্ষ, সন্ত্রাসবাদ ও সহিংস চরমপন্থার বিরুদ্ধে লড়াই, আঞ্চলিক অস্ত্র নিয়ন্ত্রণ ও নিরস্ত্রীকরণ, মানবিক বিষয় ও ইসলামোফোবিয়া নিয়ে আলোচনা হয়। অমুসলিম দেশে সংখ্যালঘু মুসলিমদের সমস্যা, বিশেষ করে রোহিঙ্গাদের বর্তমান অবস্থা নিয়েও বৈঠকে আলোচনা করা হয়।
বৈঠকে সভাপতিত্ব করেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহীদুল হক। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (দ্বিপীয় ও কন্স্যুলার) কামরুল আহসান, মহাপরিচালক গাউসুল আজম সরকার, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ ও দূতাবাসের উপ-মিশন প্রধান ড. নজরুল ইসলাম এতে উপস্থিত ছিলেন।
এর আগে গত ১৩ ও ১৫ মার্চ ওআইসির ইসলামিক কমিশন ফর ইকোনমিক, কালচারাল অ্যান্ড সোস্যাল অ্যাফেয়ার্সের (আইসিইসিএস) ৪১তম সভায় সভাপতিত্ব করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব কামরুল আহসান। মুসলিম বিশ্বের অর্থনৈতিক, বৈজ্ঞানিক, প্রযুক্তিগত, সামাজিক ও সাংস্কৃতিক উন্নয়ন নিয়ে এতে আলোচনা হয়।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.