ঢাকা, সোমবার,২৩ এপ্রিল ২০১৮

রকমারি

ফুটপাতে হলুদ টালি কেন, জানেন কি?

নয়া দিগন্ত অনলাইন

১৯ মার্চ ২০১৮,সোমবার, ১৬:৫৯


প্রিন্ট
ফুটপাতে হলুদ টালি কেন, জানেন কি?

ফুটপাতে হলুদ টালি কেন, জানেন কি?

ঢাকার বেশির ভাগ ফুটপাত এখন নতুন করে তৈরি করা হচ্ছে। আর এই ফুটপাথে বসানো হচ্ছে হলুদ লাল টালি। কখনো কি ভেবেছেন ফুটপাথের মাঝামাঝি এই হলুদ টালি কেন দেওয়া হচ্ছে।

অনেকেই এক কথায় বলবেন সৌন্দর্যের জন্য, আসলে তা নয়। এ ফুটপাথ দৃষ্টিপ্রতিবন্ধীবান্ধব। একটু খেয়াল করলে দেখবেন এই হলুদ টাইলসে সোজা স্ট্রাইপ আছে। একটু উঁচু। একজন দৃষ্টিপ্রতিবন্ধী সহজেই পা ফেলে সোজা বরাবর হেঁটে যেতে পারবে। আবার ফুটপাথ যেখানে ঢালু হয়েছে, সেখানে একটা টাইলসে ছয়টি গোলাকার বৃত্ত। পা ফেললে সহজেই বোঝা যায় এখানে ফুটপাথ নেমে গেছে। ঢাকার পাশাপাশি দেশের অন্য শহরের ফুটপাথগুলো হোক এমন প্রতিবন্ধীবান্ধব। জনপ্রতিনিধিদের কাছে এই প্রত্যাশা করব। কারণ দৃষ্টিপ্রতিবন্ধী সারাদেশেই আছেন।

দেশের মোট প্রতিবন্ধী মানুষের অন্তত ২০ শতাংশই দৃষ্টি প্রতিবন্ধী। সেই হিসেবে দেশে কমপক্ষে ৩০ লাখ দৃষ্টি প্রতিবন্ধী রয়েছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে এ সংখ্যা দেড় কোটির কম নয়। প্রতি বছর পাঁচ লাখের মতো মানুষ নিজের অজান্তেই অন্ধত্বের অসহায় শিকার হন, উন্নয়ন চান। কিন্তু এত সংখ্যক মানুষকে ভুলে গেলে উন্নয়ন হয় না। সবাইকে ভাবতে হবে। সবার সুবিধার কথা ভাবাটাই উন্নয়ন।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫