আবুল মনসুর আহমদের মৃত্যুবার্ষিকী আজ

আজ প্রখ্যাত সাহিত্যিক, সাংবাদিক ও রাজনীতিবিদ আবুল মনসুর আহমদের ৩৯তম মৃত্যুবার্ষিকী।
বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ বিদ্রƒপাত্মক রচয়িতা আবুল মনুসর আহমদ ছিলেন একাধারে একজন রাজনীতিবিদ, আইনজ্ঞ ও সংবাদিক। তিনি ১৯৪৬ সালে অবিভক্ত বাংলার কলকাতা থেকে প্রকাশিত দৈনিক ইত্তেহাদের সম্পাদক ছিলেন এবং তৎকালীন কৃষক ও নবযুগ পত্রিকায়ও কাজ করেছেন। তিনি ছিলেন আধুনিক ও প্রগতিশীল সাংবাদিকতার এক অগ্রগথিক।
অত্যন্ত সফল রাজনীতিবিদ আবুল মনসুর আহমদ শেরেবাংলা এ কে ফজলুল হকের যুক্তফ্রন্ট সরকারে প্রাদেশিক শিক্ষামন্ত্রী ছিলেন এবং ১৯৫৭ সালে তদানীন্তন প্রধানমন্ত্রী হোসেন শহীদ সোহরাওয়ার্দীর আওয়ামী লীগ সরকারে ছিলেন কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রী। পূর্ববাংলার স্বার্থের স্বপক্ষে শক্ত অবস্থান ও নানাবিধ উদ্যোগের জন্য বিশেষ করে শিল্পায়নের ক্ষেত্রে তার অবদান অনস্বীকার্য।
তার রচনা সম্ভারের মধ্যে রয়েছে আসমানী পর্দা, গালিভারের সফলনামা ও ফুড কনফারেন্স। আরো রয়েছে বাংলার সামাজিক ও রাজনৈতিক ইতিহাসের ওপর বিখ্যাত রচনাবলি। তার আত্মজীবনীমূলক দুটি গ্রন্থ হচ্ছে আত্মকথা ও আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর।
তিনি চল্লিশের দশকে প্রথম থেকেই ভাষা বিষয়ে লিখে আসছিলেন এবং ইত্তেহাদ সম্পাদক হিসেবে ভাষা আন্দোলনে বিশেষ অবদান রাখেন। আবুল মনসুর আহমদ ১৯৫৪ সালের নির্বাচনে যুক্তফ্রন্টের (বাঙালির রাজনীতির তিন জাঁদরেল ব্যক্তিত্ব শেরেবাংলা ফজলুল হক, মওলানা ভাসানী ও শহীদ সোহরাওয়ার্দীর মহাসমন্বয়) মেনিফেস্টো ‘একুশ দফা’র রচয়িতা, যে নির্বাচনে মুসলিম লীগকে ক্ষমতা থেকে উৎখাত করা হয়।
আবুল মনসুর আহমদ স্মৃতি পরিষদ ও জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক ফাউন্ডেশনের যৌথ আয়োজনে মৃত্যুবার্ষিকী উপলক্ষে আগামী ২৩ মার্চ বিকেল ৪টায় মুজাফফর আহমদ চৌধুরী মিলনায়তন, (সামাজিক বিজ্ঞান অনুষদ) ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘আবুল মনসুর আহমদের খোঁজে : বুদ্ধদেব বসুর সাথে তর্কের সূত্র ধরে’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এমিরিটাস অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে মূলপ্রবন্ধ পাঠ করবেন গবেষক মোহাম্মদ আজম, আলোচনায় অংশগ্রহণ করবেন অধ্যাপক আবুল আহসান চৌধুরী ও গবেষক মোরশেদ শফিউল হাসান।
আগামী ২১ এপ্রিল কলকাতায় নেতাজী সুভাষ অপেন ইউনিভার্সিটিতে সেন্টার ফর ল্যাগুয়েজ ট্রান্সলেশন অ্যান্ড কালচারাল স্টাডিজ স্কুল অব হিউমিনিটিজ ও আবুল মনসুর আহমদ স্মৃতি পরিষদের যৌথ উদ্যোগে একটি আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করা হয়েছে। বিজ্ঞপ্তি।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.