ঘরোয়া লীগেও জয়ের ধারা ধরে রাখতে চায় বার্সেলোনা

নয়া দিগন্ত অনলাইন

সবচেয়ে ব্যয়বহুল তারকা হিসেবে বার্সেলোনায় যোগ দিয়েছিলেন ওসমানে ডেমবেলে। তবে গোল খরা দূর করতে পারছিলেন না তিনি। শেষ পর্যন্ত ক্লাবের হয়ে প্রথম গোলের দেখা পেয়েছেন এই ফরাসি স্ট্রাইকার। নতুন ক্লাবে যোগ দেয়ার দুইশ’ দিন পর বুধবার অনুষ্ঠিত চ্যাম্পিয়ন্স লীগের ম্যাচে চেলসির বিপক্ষে গোল পেয়েছেন ২০ বছর বয়সি এই ফুটবলার।

এখন এই ধারাবাহিকতা লা লীগায়ও ধরে রাখতে চান তিনি। আগামী রোববার ঘরোয়া প্রতিযোগিতা লা লীগায় অ্যাথলেটিক বিলবাও সফরে যাবে কাতালান জায়ান্টরা।

গত গ্রীষ্মে ১০৫ মিলিয়ন ইউরোতে বার্সেলোনায় যোগ দিয়েছেন ডেমবেলে। দক্ষতার ভিত্তিতে সেটি বেড়ে ১৫০ মিলিয়ন ইউরোতে পৌঁছানোরও সুযোগ রয়েছে। তবে বরুসিয়া ডর্টমুন্ডের সাবেক এই তারকার স্পেনের মিশন শুরু করার সময় যে রকম একটি জল্পনা কল্পনা শুরু হয়েছিল তা ধরে রাখতে পারেননি।

শুরুতেই হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়ায় নতুন মৌসুমের শুরুতে জানুয়ারি পর্যন্ত তিনি খেলতেই পারেননি। এ সময় অবশ্য দলভুক্ত আরেক আক্রমনাত্বক মেধাবী তারকা ফিলিপ কুটিননহোকে নিয়ে লা লীগায় উড়ন্তসুচনা করে বার্সেলোনা।

মেসি ও সুয়ারেজের স‡ঙ্গ কুটিনহোর ওই পারস্পরিক বুঝাপড়ার আড়ালে চাপা পড়ে যান ডেমবেলে। যে কারণে সাইডবেঞ্চই ঠিকানা হয়ে ওঠে ফরাসি তারকার। তবে ব্রাজিলীয় কুটিনহো এবং পলিনহোর অনুপস্থিতির সুযোগে চেলসির বিপক্ষে ম্যাচে একাদশে সুযোগ পান ডেমবেলে।

লিওনেল মেসির কর্নারের শটের বল জালে জড়িয়ে দিয়ে প্রথমার্ধেই তিনি বার্সাকে পৌছে দেন দ্বিগুন ব্যবধানে। এর আগে গোল করে কাতালানদের লীড এনে দিয়েছিলেন আর্জেন্টাইন সুপার স্টার মেসি।

খেলা শেষে বার্সা কোচ আর্নেস্টো ভালভার্দে বলেন, ‘এটি আবহাওয়ার সঙ্গে মানিয়ে অব্যস্ত হওয়ার ব্যাপার। যা তাকে কাবু করতে পারেনি। ইনজুরি তাকে ভুগিয়েছে। অন্য ধাচের ফুটবল থেকে এসে ওই ইনজুরিটা তাকে ভুগিয়েছে। তা না হলে সে এতদিনে আমাদের সঙ্গে মানিয়ে নিতে পারত।’

বার্সা কোচ বলেন, ‘আমরা যখন চেলসির মত কোন শক্তিশালী প্রতিপক্ষের মোকাবেলা করি তখন নিজেদের মধ্যে আত্মত্যাগ ও দলবদ্ধভাবে খেলার একটি প্রবণতা থাকে। বিষয়টি ডেমবেলেও উপভোগ করেছে। সে এখনো খুবই কম বয়সি খেলোয়াড়, যার মধ্যে রয়েছে অপার সম্ভাবনা। ’

ভালভার্দের ওই মন্তব্যই প্রমাণ করে ডেমবেলের এখনো অনেক কাজ করতে হবে। ফলে আগামী সপ্তাহের শেষ ম্যাচে ডেমবেলের সুচনা একাদশেল বাইরে থেকে বদলী হিসেবেই মাঠে নামার সম্ভাবনা বেশী।

এখনো আশাবাদী সিমিওনে
চ্যাম্পিয়ন্স লীগে চেলসিকে হারিয়ে বার্সেলোনা শেষ আটে জায়গা করে নেয়ার পর রোববার যখন ঘরোয়া টুর্নামেন্টে প্রত্যাবর্তন করবে তখন লা লীগায় নিকটতম প্রতিদ্বন্দ্বি অ্যাটলেটিকো মাদ্রিদের সঙ্গে ৮ পয়েন্টের ব্যবধানে এগিয়ে থাকবে। তারপরও কাতালানীয় জায়ান্টদের সঙ্গে নিজেদের পয়েন্টের ব্যবধান কমবে বলে আশা করছেন অ্যাটলেটিকোর কোচ দিয়েগো সিমিওনে। বর্তমানে বার্সা পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করলেও বিলবাওয়ের অবস্থান ১২তম।

একই দিন ভিলারিয়াল সফরে যাবে অ্যাটলেটিকো। যে ম্যাচে প্রতিপক্ষকে হারিয়ে শিরোপার লড়াইয়ে ফিরতে চান কোচ সিমিওনে। সেল্টা ভিগোর বিপক্ষে গত সপ্তাহে জয় পাবার পর তিনি বলেণ, ‘লীগের শেষ ৫টি ম্যাচ দিয়ে আশা করছি আমাদের শিরোপা জয়ের সুযোগ সৃস্টি হবে।’

এদিকে শিরোপার দৌঁড়ে ফিরতে না পারার সম্ভাবনাকে নাকচ করে দিয়েছেন পয়েন্ট টেবিলের তৃতীয় অবস্থানে থাকা রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান। তবে নিজেদের শেষ ১০ ম্যাচের মাধ্যমে বার্সেলোনার সঙ্গে সৃস্ট ১৫ পয়েন্টের ব্যবধান কিভাবে মেঠাবেন সেটিই দেখার বিষয়।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.