আরিচার যমুনায় মহাবারুণী স্নান কাল

শিবালয় (মানিকগঞ্জ) সংবাদদাতা

দেশে হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহত মহাবারুণী স্নান আগামীকাল বৃহস্পতিবার ঐতিহ্যবাহী আরিচা যমুনা নদীতে অনুষ্ঠিত হবে। এতে দেশ-বিদেশের অসংখ্য পূর্ণার্থী অংশ নিবে বলে আয়োজক কমিটি জানিয়েছে।

স্নান উপলক্ষে যমুনা নদীর পূর্ব পাড় সেজেছে নতুন সাজে। আয়োজন করা হয়েছে পাঁচ দিনব্যাপী গ্রামীণ মেলার। পূর্ণার্থী ও মেলায় আগতদের নিরাপত্তায় আইনশৃংখলা বাহিনীর অতিরিক্ত লোক নিয়োজত করা হয়েছে।

শিবালয় বন্দর ব্যবসায়ী সমিতি সাধারণ সম্পাদক খোন্দকার বেলায়েত হোসেন জানান, কয়েক শ’ বছর ধরে প্রতি চৈত্রের ১২ তারিখ আরিচায় যমুনা নদীতে হিন্দু সম্প্রদায়ের বিভিন্ন বয়সী পূর্ণার্থীরা মহাবারুণী নামক এ স্নানে অংশ নেন।

স্নান উপলক্ষে বিভিন্ন এলাকা থেকে আগত ব্যবসায়ীরা যমুনার পাড়ে নানা ধরনের পসরা সাজিয়ে বসেছে। এতে শিশু-কিশোরদের চিত্তবিনোদনের জন্য নাগরদোলা, পুতুল নাচ, সার্কাস ও যাদু প্রদর্শনীর ব্যবস্থা রয়েছে। মেলায় নানা ধরনের মিষ্টি, খৈ, দই, সাজ, আকড়া-বিন্নী, ভেষজ মসলাসহ ও বাঁশ-বেত, কাঠের তৈরী হস্তশিল্পের অসংখ্য দোকান বসেছে।

উপজেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক রথীন সাহা জানান, শতাব্দী বছরের পুরানো এ মেলায় দেশ-বিদেশের অসংখ্য পূর্ণার্থীরা অংশ নিলেও কবে নাগাদ তা শুরু হয়েছে এ নিয়ে বেশ মতান্তর রয়েছে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.