১৭ দিন বন্ধ থাকার পর আখাউড়া স্থলবন্দর দিয়ে মাছ রফতানী শুরু

নুরুন্নবী ভুইয়া, আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া)

টানা ১৭ দিন বন্ধ থাকার পর গতকাল বুধবার আখাউড়া স্থলবন্দর দিয়ে মাছ রফতানী বানিজ্য শুরু হয়েছে। এতে মাছ রফতানী বানিজ্যে জড়িত শত শত ব্যবসায়ী ও শ্রমিকের মধ্যে স্বস্তি ফিরেছে। এদিকে সতের দিন মাছ রফতানী বন্ধ থাকায় সরকার অন্তত ১৫ কোটি টাকার বৈদেশিক মুদ্রা অর্জন থেকে বঞ্চিত হয়েছে বলে ব্যবসায়ীরা জানিয়েছেন।

আখাউড়া স্থলবন্দরের মাছ রফতানী কারক উপ-কমিটির সভাপতি ইদন মিয়াসহ মাছ রফতানী কারক নাজিরুল হক, বোরহান উদ্দিন বাবুল, সামসুল আলম জানায়, ২৫ ফেব্রুয়ারী থেকে ১৩ মার্চ পর্যন্ত টানা ১৭ দিন মাছ রফতানী বন্ধ থাকার পর বুধবার সকাল ১০টায় আখাউড়া স্থলবন্দর দিয়ে মাছ রফতানী শুরু হয়েছে। প্রথমদিনে ৩০ মেট্রিক টন মাছ ভারতের ত্রিপুরায় রফতানী হয়েছে বলে তারা জানান।
তারা আরো জানান, টানা ১৭দিন মাছ রফতানী বন্ধ থাকায় মাছ ব্যবসায়ী ও শ্রমিকদের মধ্যে হতাশ বিরাজ করছিল। বেকার হয়ে পড়েছিল মাছ রফতানীর সাথে জড়িতরা। মাছ রফতানী পুনরায় চালু হওয়ায় সবার মধ্যে স্বস্তি ফিরে এসেছে।
আখাউড়া স্থলবন্দরের শুল্ক কর্মকর্তা শ্যামল কুমার বিশ্বাস বলেছেন, কাল সাড়ে ৯টা থেকেই মাছ রফতানী বানিজ্য শুরু করেছে ব্যবসায়ীরা। সব ধরণের ব্যবসা পুনরায় চালু হওয়ায় স্থলবন্দরের ব্যবসা-বানিজ্যে স্বাভাবিক অবস্থা ফিরেছে বলেও তিনি জানান।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.