জ্বালানি ও অবকাঠামো খাতে ২০ বছর মেয়াদে ঋণ দিতে ৩২৭৯ কোটি টাকার তহবিল

বাংলাদেশ ব্যাংকের সার্কুলার
অর্থনৈতিক প্রতিবেদক

জ্বালানি ও অবকাঠামো খাতে ২০ বছর মেয়াদে ঋণ দিতে ৩ হাজার ২৭৯ কোটি টাকার সমপরিমাণ ৪১ কোটি ৬৭ লাখ মার্কিন ডলারের তহবিল গঠন করেছে বিশ্বব্যাংকের ইন্টারন্যাশন্যাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ)। এ তহবিল থেকে উদ্যোক্তারা সর্বনি¤œ ৮ বছর থেকে সর্বোচ্চ ২০ বছর মেয়াদে ঋণ নিতে পারবেন। এই প্রকল্প থেকে ঋণ গ্রহণের ব্যবহারিক নীতিমালা গতকাল জারি করেছে বাংলাদেশ ব্যাংক।
সার্কুলারে বলা হয়েছে, ৪১ কোটি ৬৭ লাখ ডলারের তহবিলের মধ্যে ৬ কোটি ডলার দিয়েছে বাংলাদেশ সরকার। এই প্রকল্পের নাম দেয়া হয়েছে বিনিয়োগ উন্নয়ন ও অর্থায়ন সুবিধা প্রকল্প-২ (আইপিএফএফ-২)। সার্কুলারে উল্লেখ করা হয়েছে, ২০০৭ সালে শুরু হওয়া আইপিএফএফ-১ প্রকল্পের মেয়াদ ২০১৬ সালের ডিসেম্বরে শেষ হয়েছে। ওই ১০ বছরে আইপিএফএফ থেকে বিভিন্ন খাতের ২১টি প্রকল্পে ২ হাজার ৭৮৩ কোটি টাকা অর্থায়ন করা হয়েছে। গত বছরের নভেম্বরে দ্বিতীয় প্রকল্প চালু করতে সরকার ও বিশ্বব্যাংক চুক্তি স্বাক্ষর করেছে। প্রকল্পটি বাস্তবায়ন করছে বাংলাদেশ ব্যাংক। ২০১৭ সালের জুলাই থেকে ২০২২ সালের জুন পর্যন্ত ৫ বছর মেয়াদের এ প্রকল্প বাস্তবায়িত হবে।
আইপিএফএফ-২ প্রকল্পের ব্যবহারিক নির্দেশনায় বাংলাদেশ ব্যাংক বলেছে, এই প্রকল্প থেকে তহবিল নিয়ে ঋণ বিতরণ করতে হলে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আগ্রহী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে চুক্তি করতে হবে। এ জন্য আগামী এপ্রিলের মধ্যে আগ্রহী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নির্ধারিত ফরমে আবেদন করতে হবে।
এই তহবিল থেকে ঋণ নিতে হলে উদ্যোক্তাকে মোট খরচের ২৫ শতাংশ যোগান দিতে হবে। ২৫ শতাংশ যোগান দেবে সংশ্লিষ্ট ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান। অবশিষ্ট ৫০ শতাংশ আইপিএফএফ তহবিল থেকে ঋণ দেয়া হবে। তবে একক কোনো প্রতিষ্ঠানকে আইপিএফএফ তহবিলের ২০ শতাংশের বেশি ঋণ দেয়া যাবে না।
কোন কোন খাতে ঋণ দেয়া যাবে তা-ও উল্লেখ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। খাতগুলো হচ্ছে, জ্বালানি উৎপাদন, সরবরাহ ও বিতরণ, বন্দর উন্নয়ন, বর্জ্য ব্যবস্থাপনা, রাস্তা, সেতু, ট্যানেল, ফ্লাইওভার পার্কিং, বিমানবন্দর, পানি ও পয়োনিষ্কাশন ব্যবস্থাপনা, অর্থনৈতিক অঞ্চল এবং তথ্যপ্রযুক্তি (আইটি)। এই প্রকল্প থেকে তিন বছরের গ্রেস পিরিয়ডসহ ৮ থেকে ২০ বছর মেয়াদে ঋণ নেয়া যাবে। সুদ হার নির্ধারণ করবে ঋণদাতা ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান। তবে দীর্ঘ মেয়াদি এই ঋণের সুদ হার হবে সরকারের ১০ বছর মেয়াদি ট্রেজারি বিল বা বন্ডের সুদহারের কাছাকাছি।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.