চার দফা দাবিতে দ্বিতীয় দিনের মতো কর্মবিরতিতে বাকৃবির লেকচারার ও সহকারী প্রফেসররা

বাকৃবি সংবাদদাতা

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) লেকচারার ও সহকারী প্রফেসররা চার দফা দাবিতে ক্লাস পরীক্ষা বর্জনসহ সব একাডেমিক কার্যক্রমে কর্মবিরতি পালন করছেন। গতকাল দ্বিতীয় দিনের মতো কর্মবিরতি পালন করেন তারা। দাবি আদায় না হওয়া পর্যন্ত ধর্মঘট চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তারা। সিনিয়র শিক্ষকেরা তাদের দাবির সাথে একাত্মতা ঘোষণা করেছেন বলে জানিয়েছেন আন্দোলনকারী শিক্ষকেরা। বিভিন্ন অনুষদের সংশ্লিষ্ট বিষয়ের ক্লাস ও পরীক্ষা বন্ধ থাকায় বিপাকে পড়েছেন শিক্ষার্থীরা। এদিকে শিক্ষাকার্যক্রম ব্যাহত করে দাবি আদায়ের সিদ্ধান্ত মোটেই যৌক্তিক নয় বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয়ের ভিসি।
গতকাল বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি পালন করেন লেকচারার ও সহকারী প্রফেসররা। সেখানে বিশ্ববিদ্যালয়ের লেকচারার-অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পরিষদের সভাপতি মো: শফিকুর রহমান শিশির জানান, দীর্ঘ দিন ধরে বিশ্ববিদ্যালয়ের লেকচারার ও সহকারী প্রফেসররা তাদের বিভিন্ন দাবি প্রশাসনের কাছে জানিয়ে আসছিলেন কিন্তু প্রশাসনের পক্ষ থেকে তাদের দাবি মেনে না নেয়ায় তারা এ ধর্মঘট পালন করছেন এবং দাবি আদায় না হওয়া পর্যন্ত এই আন্দোলন চলবে বলে জানান।
এদিকে লেকচারার ও সহকারী প্রফেসরদের চলমান আন্দোলন ও দাবির সাথে একাত্মতা প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের সিনিয়র প্রফেসররা। বেলা ১১টার দিকে আন্দোলনকারী শিক্ষকদের সাথে বেশ কয়েকজন সিনিয়র প্রফেসর কথা বলেন। এ সময় তারা লেকচারার ও সহকারী প্রফেসরদের যৌক্তিক দাবির সাথে একাত্মতা প্রকাশ করেন। শিক্ষকদের চার দফা দাবি হলো: লেকচারার ও সহকারী প্রফেসরদের বেতনসংক্রান্ত সমস্যার সমাধান, সহকারী প্রফেসর ও সহকারী রেজিস্ট্রার পদ সমমানে না রাখা, গবেষণা ক্ষেত্রে ভাতা প্রদান এবং কনিষ্ঠ শিক্ষকদের স্বতন্ত্র আবাসনের ব্যবস্থা করা।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.