ঢাকা, সোমবার,২৫ মার্চ ২০১৯

ক্রীড়া দিগন্ত

আফগানিস্তানের জালে বাংলাদেশের ২৫ গোল

ক্রীড়া প্রতিবেদক

১৪ মার্চ ২০১৮,বুধবার, ০০:০০


প্রিন্ট

বাংলাদেশ হকি ফেডারেশনের যেহেতু কোনো আর্কাইভ নেই এবং ভবিষ্যতে করার ইচ্ছেও নেইÑ সেহেতু যারা প্রবীণ হকি খেলোয়াড় রয়েছেন, তারাই তথ্য-উপাত্ত পাওয়ার একমাত্র ভরসা। আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশ সর্বোচ্চ কত গোলে প্রতিপক্ষকে হারিয়েছে সেটির ব্যাখ্যায় অনেকেই ২১ থেকে ২৪-এ সীমাবদ্ধ ছিলেন (২০১০ সালে এসএ গেমসে বাংলাদেশ ২৪-০ গোলে নেপালকে হারিয়েছিল)। এটি যদি সত্য বলে ধরে নেয়া হয় তাহলে গতকাল এশিয়ান গেমস হকি কোয়ালিফাইংয়ে জিমিরা ২৫-০ গোলে আফগানিস্তানকে হারায়। এটিই বাংলাদেশের জন্য আন্তর্জাতিক অঙ্গনে বড় ব্যবধানে জয়। নেপালে বিমান দুর্ঘটনায় নিহতদের স্মরণে কালো ব্যাজ পরে মাঠে নেমেছিল বাংলাদেশ দল।
‘এ’ গ্রুপে থাইল্যান্ড ও হংকংকে বড় ব্যবধানে উড়িয়ে দেয়ার পর আফগানিস্তানকে আরো বড় ব্যবধানে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশ হকি দল। এর আগে হংকংয়ের কাছে আফগানরা ১৯টি এবং থাইল্যান্ডের কাছে ২৩ গোল হজম করেছিল। আর বাংলাদেশের বিপক্ষে ২৫ গোল। এর মধ্যে ৯টি ছিল পেনাল্টি কর্নার থেকে। বাকিগুলো ফিল্ডগোল। মজার ব্যাপার হলো ডজন ডজন গোল হলেও বাংলাদেশ শিবিরের কেউ হ্যাটট্রিকের মুখ দেখেননি।
ম্যাচের শুরু থেকে গোল করার লক্ষ্যেই ছিল জিমি বাহিনী। দলের ১১ জনের মধ্যে আটজনই গোল করেন। রোমান সরকার ও দ্বীন ইসলাম ইমন চারটি করে, মামুনুর রহমান চয়ন, রাসেল মাহমুদ জিমি, আশরাফুল ইসলাম ও আরশাদ হোসেন তিনটি করে, হাসান যুবায়ের নিলয় ও ফরহাদ আহমেদ শিটুল দুটি করে এবং নাঈম উদ্দিন একটি গোল করেন। এই জয়ে পুল ‘এ’ থেকে চ্যাম্পিয়ন হওয়া বাংলাদেশ সেমিতে খেলবে পুল ‘বি’-এর রানার্স আপ শ্রীলঙ্কার বিপক্ষে। বৃহস্পতিবার মাঠে নামবে বাংলাদেশ। ‘বি’ গ্রুপে চ্যাম্পিয়ন ওমান। সেমিতে তাদের প্রতিপক্ষ থাইল্যান্ড।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫