ছত্তিশগড়ে মাওবাদীদের পেতে রাখা বোমায় বিধ্বস্ত পুলিশের গাড়ি  : ইন্টারনেট
ছত্তিশগড়ে মাওবাদীদের পেতে রাখা বোমায় বিধ্বস্ত পুলিশের গাড়ি : ইন্টারনেট

ভারতে মাওবাদী হামলায় ৯ পুলিশ নিহত

এনডিটিভি

ছত্তিশগড়ে মাওবাদীদের মাইন বিস্ফোরণে ভারতীয় পুলিশের সেন্ট্রাল রিজার্ভ ইউনিটের নয় সদস্য নিহত হয়েছে। ছত্তিশগড়ের সুকমা জেলায় ওই বিস্ফোরণ ঘটানো হয়। মঙ্গলবার সকাল ৮টায় সুকমা জেলার কুসট্রামে মাওবাদীদের বিস্ফোরণের মুখে পড়ে পুলিশের এলিট কোবরা ফোর্স। বিশেষভাবে এই বাহিনীকে মাওবাদ দমনে প্রশিক্ষণ দেয়া হয়েছে। বিস্ফোরণে ফোর্সের চার সদস্য আহতও হয়েছে।
উল্লেখ্য, মাওবাদী বিদ্রোহীরা সরকার উৎখাতে দশকের পর দশক ধরে যুদ্ধ করে এলেও ২০১৪ সালের নির্বাচনে ডানপন্থী প্রধানমন্ত্রী হিসেবে মোদি দায়িত্ব নেয়ার পর থেকেই এ সঙ্ঘাতের ক্ষেত্রে নতুন মাত্রা যোগ হয়। তখন থেকেই বিশেষত পুলিশের এই সেন্ট্রাল রিজার্ভ বাহিনী মাওবাদী হামলার শিকার হয়ে আসছে। ৭০ দশকে পশ্চিমবঙ্গের নকশালবাড়ি চারু মজুমদারের নেতৃত্বে শুরু হওয়া নকশাল আন্দোলনের সশস্ত্র বিপ্লবীদের ধারাবাহিকতায় স্থানীয়ভাবে এই মাওবাদীরা নকশাল নামে পরিচিত।
কাশ্মিরের অর্থমন্ত্রী বরখাস্ত
এ দিকে বিতর্কিত মন্তব্য করার দায়ে ভারত অধিকৃত জম্মু-কাশ্মিরের অর্থমন্ত্রী হাসিব দ্রাবুকে বরখাস্ত করা হয়েছে। সোমবার মেহবুবা মন্ত্রিপরিষদ থেকে দ্রাবুকে বরখাস্ত সিদ্ধান্ত নেয়ার পর তা গভর্নর এন এন ভোরাকে জানিয়ে দেয়া হয়। গভর্নর তাতে প্রয়োজনীয় অনুমোদন দিতেই বরখাস্ত হন দ্রাবু। সম্প্রতি নয়াদিল্লিতে এক অনুষ্ঠানে পিডিপি নেতা হাসিব দ্রাবু বলেন, কাশ্মির রাজনৈতিক বিষয় নয় বরং এটি সামাজিক সমস্যা।
দলীয় লাইনের বিপরীতে মন্তব্য করায় পিডিপি সহসভাপতি মুহাম্মদ সরতাজ মাদানি হাসিব দ্রাবুকে এ ব্যাপারে ব্যাখ্যা দিতে বলেন। তিনি বলেন, পিডিপি মনে করে জম্মু-কাশ্মির রাজনৈতিক ইস্যু এবং কেবল তা সংলাপের মাধ্যমে সমাধান সম্ভব। দ্রাবু মূল ইস্যুতে দলীয় অবস্থানের বিপরীত বিবৃতি দিয়েছেন।
পিডিপি নেতা হাসিব দ্রাবুর মন্তব্যের পর রাজনৈতিক অঙ্গনে আলোড়ন সৃষ্টি হয়েছে। বিরোধী ন্যাশনাল কনফারেন্স ও সিপিআই (এম) দ্রাবুর মন্তব্যকে কেন্দ্র করে সরকারকে চেপে ধরার চেষ্টা করছে। বিরোধীদের দাবি, হাসিব দ্রাবুর মন্তব্যে সরকারের উদ্দেশ্য স্পষ্ট হয়ে গেছে, সরকার রাজ্যে শান্তি চায় না। হাসিব দ্রাবুর বরখাস্তের ঘোষণায় রাজ্যে পিডিপি-বিজেপি জোটের মধ্যে টানাপড়েন সৃষ্টি হতে পারে বলে বিশ্লেষকেরা মনে করছেন। দ্রাবুকে বিজেপিঘনিষ্ঠ বলে মনে করা হয়। জম্মু-কাশ্মিরে পিডিপি-বিজেপি জোট সরকার গঠনে তার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। ওই ঘটনায় বিজেপির শীর্ষনেতারা পুরো বিষয় অবগত হতে দলটির রাজ্য নেতাদের দিল্লিতে তলব করেছেন।
বাস খাদে : নিহত ১৩
এএনআই জানায়, ভারতের উত্তরাখন্ডে একটি যাত্রীবাহী বাস খাদে পড়ে ১৩ জন প্রাণ হারিয়েছেন এবং আহত হয়েছেন বেশ কয়েকজন। তবে নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। রামনগর-আলমোরা সড়কের তোতাম এলাকার কাছে ওই দুর্ঘটনা ঘটেছে।
দুর্ঘটনার সময় বাসটিতে ২৪ জন আরোহী ছিল। কী কারণে বাসটি দুর্ঘটনাকবলিত হয়েছে তা এখনো পরিষ্কার নয়।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.