ইন্টারনেটের ক্ষতিকর প্রভাবে ব্যথিত আবিষ্কারক

গার্ডিয়ান

গত ১২ মার্চ ছিল ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব বা ইন্টারনেট আবিষ্কারের ২৯তম দিবস। এদিন যখন ঘটা করে সারা বিশ্বে দিবসটি উদযাপন করা হচ্ছিল, তখন গার্ডিয়ানে প্রকাশের জন্য লেখা এক খোলা চিঠিতে নিজের মর্মাহত হওয়ার কথা জানান আবিষ্কারক টিম বার্নার্স লি।
ইতঃপূর্বে আবিষ্কার হওয়া ব্লগ ও অন্যান্য ছোট সাইটের ওপর সারা বিশ্বে একচ্ছত্র আধিপত্য বিস্তারে সক্ষম হওয়া বর্তমানের ইন্টারনেটের ক্ষতিকর প্রভাবের জন্য মর্মাহত বলে জানান তিনি। লি বলেন, এখনো পরিবর্তনের সময় চলে যায়নি। তবে তার মতে, আমাদের সবার চাহিদামতো একটি ওয়েব নির্মাণের জন্য ব্যবসায়ী, প্রযুক্তিবিদ, সরকার, সমাজকর্মী, শিক্ষাবিদ ও শিল্পীদের একটি টিমকে কাজ করতে হবে।
অবশ্য তার এই সমালোচনা ইন্টারনেটের দুই বিশাল প্লাটফর্ম অর্থাৎ ফেসবুক ও গুগলকে উদ্দেশ্য করে। কেননা এই দুই অতিকায় প্লাটফর্ম আগের সব আবিষ্কারকে মøান করে দিয়েছে। এরা তাদের প্রভাবলয় নিয়ন্ত্রণ করে এবং কার্যত দ্বাররক্ষকে পরিণত হয়েছে। যেসব ধারণা ও অভিমত বিনিময় করা হয়, তা এরাই নিয়ন্ত্রণ করে। লি উল্লেখ করেন, প্রতিবন্ধক সৃষ্টির মাধ্যমে তারা প্রতিদ্বন্দ্বিতার পথ রুদ্ধ করতে পারে। তারা নতুন চ্যালেঞ্জকারীদের সংগ্রহ করে, নতুন আবিষ্কার কিনে নেয় এবং একটি শিল্পের শীর্ষ মেধাবীদের নিয়োগ করতে পারে। ফলে আগামী ২০ বছরে আমরা আগের মতো নতুন নতুন আবিষ্কার না পেতে পারি।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.