একক সিদ্ধান্তে সিরিয়ায় হামলার হুমকি যুক্তরাষ্ট্রের

সিএনবিসি

সিরিয়ায় একক সিদ্ধান্তে হামলা চালানোর হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে সোমবার এ হুমকি দেন জাতিসঙ্ঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি। তিনি বলেছেন, সিরিয়া সঙ্কট মোকাবেলায় নিরাপত্তা পরিষদ ব্যর্থ হলে ওয়াশিংটন একাই পদক্ষেপ নেবে। সিরিয়ার পূর্ব গৌতায় অবিলম্বে যুদ্ধবিরতি প্রতিষ্ঠার প্রস্তাব উত্থাপনের পর তিনি এসব কথা বলেন। তবে সিরিয়ায় মার্কিন হামলায় কোনো রুশ কর্মীর জীবন হুকমির মুখে পড়লে এর জবাবে মস্কো পাল্টা ব্যবস্থা নেবে বলে হুঁশিয়ারি দিয়েছেন রাশিয়ার একজন শীর্ষস্থানীয় জেনারেল।
নিকি হ্যালি বলেন, ‘আমরা এই পথকে প্রাধান্য দিচ্ছি না। কিন্তু বাধ্য হলে আমরা তা করতে প্রস্তুত আছি।’ ২০১৭ সালে সিরিয়ার সরকার নিয়ন্ত্রিত একটি বিমানঘাঁটিতে মার্কিন হামলার প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, যুক্তরাষ্ট্র সব সময় পদক্ষেপ গ্রহণের জন্য প্রস্তুত।
সিরিয়ায় মার্কিন হামলায় কোনো রুশ কর্মীর জীবন হুকমির মুখে পড়লে এর জবাবে মস্কো পাল্টা ব্যবস্থা নেবে বলে হুঁশিয়ারি দিয়েছেন রাশিয়ার একজন শীর্ষস্থানীয় জেনারেল। রুশ জেনারেল স্টাফ ভ্যালারি গ্যারাসিমভের বরাত দিয়ে সংবাদ সংস্থা রিয়া জানিয়েছে, সিরিয়ার রাজাধানী দামেস্ক ও দেশটির বিভিন্ন সামরিক স্থাপনায় বহু রুশ সামরিক উপদেষ্টা এবং কর্মকর্তা রয়েছেন। জেনারেল ভ্যালারি বলেন, সিরিয়ায় রাসায়নিক হামলার জন্য দেশটির সরকারি সেনাদেরকে অভিযুক্ত করার পাঁয়তারা করছে ওয়াশিংটন। একই সাথে রাশিয়ার সমর্থনে সিরিয়ার সরকারের হাতে বেসামরিক ব্যক্তিদের গণহত্যার প্রমাণ বিশ্ব-সমাজের কাছে তুলে ধরার চেষ্টা করছে যুক্তরাষ্ট্র।
তিনি বলেন, ওয়াশিংটন সিরিয়ার রাজধানী দামেস্কের সরকার নিয়ন্ত্রিত এলাকায় ক্ষেপণাস্ত্র হামলার পরিকল্পনা করছে। তিনি আরো বলেন, মস্কোর কাছে নির্ভরযোগ্য তথ্য রয়েছে যে, বিদ্রোহীরা বেসামরিক ব্যক্তিদের ওপর রাসায়নিক হামলা চালিয়ে এর দায় সিরিয় সরকারের ওপর চাপানোর চেষ্টা করছে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.