গাজায় ফিলিস্তিনি প্রধানমন্ত্রীর গাড়িবহরে বোমা হামলা

আলজাজিরা

ফিলিস্তিনের গাজা উপত্যকায় দেশটির প্রধানমন্ত্রী রামি হামদুল্লাহ প্রবেশের সাথে সাথে তার বহর লক্ষ্য করে বোমা হামলা চালানো হয়েছে। দূষিত পানি ব্যবস্থাপনার প্ল্যান্ট উদ্বোধনের জন্য যাচ্ছিলেন ফিলিস্তিনি প্রধানমন্ত্রী। তবে তিনি অক্ষত আছেন। হামদুল্লাহর গাড়িবহর চলে যাওয়ার কিছুক্ষণের মধ্যে বাইত হানুন চেকপয়েন্টে ওই হামলা চালানো হয়। এতে কয়েকজন সামান্য আহত হয়েছেন।
ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের দল ফাতাহ এই বোমা হামলার জন্য হামাসকে দায়ী করেছেন। দলটির কেন্দ্রীয় কমিটির সদস্য হুসেন আল শেখ বলেন, এই অপরাধমূলক কর্মকাণ্ডের জন্য হামাস দায়ী। এই অঞ্চলের উন্নতির সিদ্ধান্ত ও নীতিনির্ধারণের জন্য এটি ভয়ঙ্কর প্রভাব ফেলবে। এক দশকের বেশি সময় ধরে ইসরাইল ও মিসরের অবরোধের মুখে পড়ে পৃথিবীর সবচেয়ে বড় উন্মুক্ত কারাগারে পরিণত হয়েছে ফিলিস্তিনের গাজা। তার ওপর ফিলিস্তিনের ক্ষমতাসীন রাজনৈতিক দল ফাতাহ ও জাতীয় মুক্তি আন্দোলনের সংগঠন হামাসের দ্বন্দ্বের কারণে অবস্থা ভয়াবহ রূপ নিয়েছে।
২০০৬ সালে গাজা উপত্যকার নির্বাচনে জয়লাভের পর তারা সেখান থেকে ফাতাহর নিয়ন্ত্রণ কেড়ে নেয়। সে সময় থেকেই হামাস ও ফাতাহর মধ্যে টানাপড়েন বৃদ্ধি পেতে থাকে। আর তখন থেকে গাজায় অবরোধ আরোপ করে রেখেছে ইসরাইল ও মিসর। তারা গাজায় যেকোনো পণ্যসামগ্রী আমদানি-রফতানিতে কড়া নিয়ন্ত্রণ আরোপ করে। ইসরাইল মনে করে, এতে হামাস চাপে থাকবে আর গাজাবাসীও নিষেধাজ্ঞা শিথিলের আশায় তাদের ক্ষমতা থেকে উৎখাত করবে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.