মনোহরগঞ্জে মা ও শিশুর রহস্যজনক মৃত্যু, অসুস্থ ৫

লাকসাম (কুমিল্লা) সংবাদদাতা

কুমিল্লার মনোহরগঞ্জে মা ও শিশুর রহস্যজনক মৃত্যু হয়েছে। এ ঘটনায় গুরুতর অসুস্থ হয়ে আরো পাঁচজন হাসপাতালে চিকিৎসাধীন।
মনোহরগঞ্জ উপজেলার নাথেরপেটুয়া ইউনিয়নের বিনয়ঘর বেপারী বাড়িতে এ ঘটনা ঘটে। নিহতদের পরিবারের সদস্যদের দাবি, খালেদা আক্তার খুকি (২০) ও তার তিন মাস বয়সী মেয়ে ফারজানা আক্তার ফারিয়া বাড়িতে বসানো টিউবওয়েলের পানি পান করার পর অসুস্থ হয়ে পড়েন। চিকিৎসাধীন অবস্থায় মা ও হাসপাতালে নেয়ার পথে মেয়ের মৃত্যু হয়।
পানি পানে পরিবারের অসুস্থ অন্য সদস্যরা হলেন- ফরিদা বেগম (৫০), সুলতান মিয়া (৫৫), হারুনুর রশিদ (৩০), কুদ্দুস (২৫) ও নাইম (১০)।
মৃতদের স্বজন আবদুল মান্নান জানান, গত শনিবার বাড়িতে স্থাপন করা টিউবওয়েলের পানি পান করে হারুনুর রশিদ অসুস্থ হলে তাকে কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। হারুন চিকিৎসা নিয়ে বাড়ি ফিরে দেখেন অন্যদের অবস্থাও খারাপ। স্থানীয়রা কবিরাজের মাধ্যমে অসুস্থদের ঝাড়ফুঁক করান। কবিরাজ তাদের বাড়ির সব কিছু পরিবর্তনের পরামর্শ দিয়ে চলে যান। কিন্তু সোমবার অবস্থার অবনতি হলে হাসপাতালে নেয়ার পথে তিন মাস বয়সী শিশু ফারিয়া ও চিকিৎসাধীন অবস্থায় তার মা খুকি মারা যান।
এ বিষয়ে নাথের পেটুয়া ইউপি চেয়ারম্যান রুহুল আমিন মাস্টার বলেন, আমাদের এলাকার পানিতে আর্সেনিক ও লবণ রয়েছে। আমরা আর্সেনিকমুক্ত টিউবওয়েল বসিয়েছি। যারা আহত হয়েছে তারা আলাদা নতুন বাড়ি করে সেখানে থাকেন। তাদের বিষয়টি সঠিকভাবে বলতে পারছি না।
মনোহরগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: শাহজাহান সরকার বলেন, টিউবওয়েলের পানি পান করে কিভাবে তিন মাস বয়সী দুধের শিশুর মৃত্যু হবে? অন্য কোনো কারণ আছে কি না তদন্ত করে দেখছি।
মনোহরগঞ্জ উপজেলার নির্বাহী অফিসার আবু আসলাম জানান, গতকাল মঙ্গলবার বিনয়ঘরের ওই এলাকায় স্বাস্থ্যকর্মীকে পাঠানো হয়েছে। সেখানে গিয়ে পানি পরীক্ষা শেষে বোঝা যাবে আসলে সমস্যাটা কোথায়। অসুস্থ হয়ে মা ও শিশু কী কারণে মারা গেল, সঠিক বিষয়টি জানতে পারলে ব্যবস্থা নেয়া হবে।

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.