অ্যালেক্স হেলস
অ্যালেক্স হেলস

বাংলাদেশের পর এবার পাকিস্তান : কোনোভাবেই খেলতে রাজি নন হেলস

নয়া দিগন্ত অনলাইন

পাকিস্তান সুপার লিগে (পিএসএল) ইসলামাবাদ ইউনাইটেডের হয়ে খেলবেন ইংল্যান্ডের মারকুটে ব্যাটসম্যান অ্যালেক্স হেলস। কিন্তু তার দল যদি পিএসএলের এলিমিনেটর ও ফাইনালে উঠে তবে পাকিস্তানে খেলতে যাবেন না হেলস। স্পষ্টভাবেই তা জানিয়ে দিয়েছেন তিনি। তবে হেলসকে পাকিস্তানে নেয়ার জন্য অতিরিক্ত অর্থ প্রদানের প্রস্তাবও দেয়া হয়েছে। কিন্তু সেটিতেও রাজি নন হেলস।

সদ্যই নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ শেষ করেছে ইংল্যান্ড। দলের হয়ে ওয়ানডে সিরিজে অংশ নিয়েছিলেন হেলস। তাই চলমান পিএসএলের শুরু থেকে খেলতে পারেননি তিনি। তবে লিগ পর্বের বাকি ম্যাচগুলোতে দলের হয়ে অংশ নিবেন হেলস। কিন্তু তার দল যদি এলিমিনেটর ও ফাইনালে খেলার সুযোগ পায় তবে ওই ম্যাচগুলোতে অংশ নিবেন না হেলস।

কারণ এলিমিনেটর ও ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে পাকিস্তানের লাহোর ও করাচিতে। নিরাপত্তার কারণে পাকিস্তানে খেলতে যাবেন না হেলস। তবে হেলসকে পাকিস্তানে নেয়ার জন্য অতিরিক্ত অর্থ প্রদানের প্রস্তাবও দেয়া হয়েছে। কিন্তু সেটিও ফিরিয়ে দিয়েছেন তিনি।

এ ব্যাপারে হেলস বলেন, ‘আমি পাকিস্তানে খেলতে যেতে রাজি নই। আমার পরিবারও চায় না, আমি সেখানে খেলতে যাই।’

নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন হেলস। সিরিজ নির্ধারনী ম্যাচে ৬১ রান করেন তিনি। সিরিজটি ৩-২ ব্যবধানে জিতেছে ইংল্যান্ড।

শুধুমাত্র হেলসই নয়, ইংল্যান্ডের অন্য তিন ক্রিকেটারও পাকিস্তানের মাটিতে নিজ নিজ দলের হয়ে খেলতে রাজি নন। তারা হলেন ইয়োইন মরগান, জেসন রয় ও স্যাম বিলিংস। নিরাপত্তার কারণেই ২০১৬ সালে বাংলাদেশ সফরে খেলতে আসেননি মরগান ও হেলস।

আসন্ন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে দেখা যাবে না হেলসকে। কারণ কোনো দলই নিলামে তার প্রতি আগ্রহ দেখায়নি। তবে ক্যারিবীয়ান লিগে দল পেলেও, সেখানে খেলবেন না তিনি। কারণ ইংল্যান্ডের কাউন্টি দল নটিংহ্যাম্পশায়ারের হয়ে খেলার ইচ্ছা প্রকাশ করেন ২৯ বছর বয়সী হেলস।

 

পাকিস্তানে খেলা, কী করবেন ওয়াটসন!

চলমান পাকিস্তান সুপার লিগে (পিএসএল) কোয়েটা গ্ল্যাডিয়েটরর্সের হয়ে খেলছেন অস্ট্রেলিয়ার সাবেক অলরাউন্ডার শেন ওয়াটসন। এবারের আসরে দু’টি এলিমিনেটর ও ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে পাকিস্তানে। তাই দল দু’টি এলিমিনেটর বা ফাইনালে খেলার সুযোগ পেলেও পাকিস্তানের মাটিতে খেলতে যাওয়া নিয়ে এই সিদ্ধান্তহীনতায় ওয়াটসন।

পাকিস্তানের যাবার বিষয়ে স্কাই স্পোর্টসকে ওয়াটসন বলেন, ‘লিগ পর্বে আমাদের এখনো অনেক ম্যাচ বাকি রয়েছে। তবে যদি দল প্লে-অফ বা ফাইনালে উঠে তবে পাকিস্তানে খেলতে যাবো কি-না, এই নিয়ে এখনো সিদ্ধান্ত নিতে পারিনি। আসলে এমন সিদ্ধান্ত নিয়ে আমি দ্বিধায় রয়েছি।’

তবে খুব শিগগিরই সিদ্ধান্ত নিয়ে নিবেন বলে জানান এখন পর্যন্ত ৭ ম্যাচে টুর্নামেন্টে সর্বোচ্চ ২৬২ রান সংগ্রহকারী ওয়াটসন। পরিবারের সাথে আলোচনা করে সিদ্ধান্ত নেবেন জানান তিনি, ‘অবশ্যই আগামী দু’সপ্তাহের ভেতর সিদ্ধান্ত নিয়ে নিতে পারবো। তবে পরিবারের সাথে আলাপ-আলোচনা করেই সিদ্ধান্ত নিতে হবে। কারণ তারা আমার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ।’

গত ২২ ফেব্রুয়ারি থেকে সংযুক্ত আরব আমিরাতে শুরু হয় পিএসএলের তৃতীয় আসর। লিগ পর্বের সবগুলো ম্যাচ ও কোয়ালিফায়ারের ম্যাচ অনুষ্ঠিত হবে সংযুক্ত আরব আমিরাতে। তবে দু’টি এলিমিনেটর ও ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে পাকিস্তানের লাহোর ও করাচিতে। আগামী ২০ ও ২১ মার্চ লাহোরে অনুষ্ঠিত হবে দু’টি এলিমিনেটর। করাচিতে ২৫ মার্চ হবে ফাইনাল।

২০০৯ সালে লাহোরে শ্রীলংকা দলের ওপর সন্ত্রাসী হামলার ঘটনার পর ক্রিকেট বিশ্বের বড় কোনও দল এখনও পাকিস্তান সফরে যায়নি। তবে দেশের মাটিতে ক্রিকেট ফেরানোর জন্য নিজের সামর্থ্যের সবটুকুই করছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। গেল বছরও পিএসএলের ফাইনাল ম্যাচ লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে আয়োজন করেছিলো পিসিবি।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.