সড়ক পাকাকরণে বালির পরিবর্তে মাটি

ঝিনাইদহ সংবাদাতা

ঝিনাইদহের স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর চিহ্নিত একটি ঠিকাদার সিন্ডিকেট নিয়ন্ত্রন করছে। সড়ক পাকাকরণে ব্যাপক অনিয়ম দুর্ণীতি ধরা পড়েছে। কিছুতেই তাদের অপকর্ম থামানো যাচ্ছেনা। প্রকৌশলীরা আতংকিত হয়ে পড়েছেন । থানায় জিডি করেও লাভ হচ্ছেনা। পুলিশ নিরব। কালীগঞ্জ থানা প্রকৌশলী হাফিজুর রহমান খবরের সত্যতা স্বীকার করেছেন।
তিনি বলেছেন সড়ক পাকাকরণে বালির পরিবর্তে ঠিকাদার প্রতিষ্ঠান মাটি ব্যবহার করেছেন। এ ঘটনায় কালীগঞ্জ থানায় জিডি করেছেন বলেও জানান তিনি ।
সংশ্লিষ্ট সুত্র জানায়, জেলার কালীগঞ্জ উপজেলার সুন্দরপুর ইউপি-কালুখালী বাজার সড়ক পাকাকরণে বালির পরিবর্তে মাটি ব্যবহার করা হচ্ছে। সড়কটিতে নিন্মমাণের নিমার্ণ সামগ্রীসহ ব্যবহার করা হলেও প্রায় কোটি টাকার অগ্রীম বিল প্রদান করা হয়েছে। এ নিয়ে অভিযোগ করেছেন সুন্দরপুর –দুর্গাপুর ইউপির কমলাপুর গ্রামের ৪নং ওয়ার্ড যুবলীগের সেক্রেটারী মিজানুর রহমান, একই গ্রামের কৃষক সুলতান, মানিক মন্ডল, সিংদহ গ্রামের মনিরুল ইসলামসহ অনেকে । তারা বলেন, রাস্তারা আগের ইট তুলে খোয়া করা হয়েছে। নিন্মমানের সামান্য কিছু নতুন ইট ব্যবহার করা হয়েছে। বক্সকাটিংয়ের পরে লোক দখানো কিছু স্থানে রোলার করা হয়েছে। ৬ ইঞ্চি করে বালি ফিলিং করার কথা থাকলেও মাটি দিয়ে বক্স ভর্তি করা হয়েছে । অভিযোগ প্রমাণ করতে স্থানীয় সিংদহ আমতলা বাজারের কাছে বেশ কয়েকটি স্থানে রাস্তা খুড়ে সাংবাদিকদের দেখান তারা ।
সুত্র আরো জানায় , খুলনা বিভাগ পল্লী অবকাঠামো উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় ঝিনাইদহে বেশ কয়েকটি সড়ক উন্নয়নের কাজ চলছে । এর মধ্যে চলতি অর্থ বছরে সুন্দরপুর ইউপি থেকে কালুখালী বাজার সড়কের সাড়ে ৩ কিলোমিটার উন্নয়নের কাজ শরু করা হয়েছে । ২০১৭ সালের ২ নভেম্বর পর্যন্ত দরপত্র জমা গ্রহন করা হয় । সুত্র মতে এ কাজের জন্য ঠিকাদার নিযুক্ত করা হয়েছে ঝিনাইদহের মেসার্স শহর এন্টারপ্রাইজকে ।
স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ঝিনাইদহের নির্বাহী প্রকৌশলী আব্দুল মালেক বলেছেন ,স্বচ্ছতার সাথে সড়ক গুলোর নিমার্ণ কাজ তদারকি করা হচ্ছে । বিশেষ কোন ঠিকাদারের সঙ্গে তার কোন সখ্যতা নেই বলেও দাবী করেছেন তিনি ।

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.