আরবি ভাষা ও সাহিত্যের মাধ্যমে জ্ঞানের গভীরে প্রবেশ করা যায়

সাইফুল্লাহ হিমেল, ইবি

ইসলামী বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রোববার আরবি ভাষা ও সাহিত্য বিভাগের আয়োজনে এ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে সভাপতিত্ব করেন বিভাগের সভাপতি প্রফেসর ড. মাহবুবুর রহমান। স্বাগত বক্তব্য দেন অনুষ্ঠানের কনভেনার প্রফেসর ড. মো: তোজাম্মেল হোসেন।

প্রফেসর ড. কামরুল হাসান ও রফিকুল ইসলামেজকর যৌথ সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন- ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী। বিশেষ অতিথি ছিলেন প্রোভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা এবং মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. নেছার উদ্দীন আহমেদ। সেমিনারে 'কিনোট স্পিকার' ছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রফেসর ড. এম ইসারাত আলী ও আরবি ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষক প্রফেসর ড. মোস্তাক মোহাম্মদ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আরবি ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষক ও ছাত্র-ছাত্রীবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে ভিসি ড. রাশিদ আসকারী বলেন, 'হাজার বছরের প্রাচীন ভাষা হচ্ছে আরবি ভাষা। যেই ভাষায় আামাদের পবিত্র ধর্মগ্রন্থ আল-কুরআন নাজিল হয়েছিল। এ ভাষা চর্চার মাধ্যমে ইহলৌকিক ও পার্থিব জ্ঞানের গভীরে প্রবেশ করা যায়। আরবি ভাষা মূলত আমাদের বিশ্বসাহিত্যকে সমৃদ্ধ করেছে। বিভিন্ন সময়ে পণ্ডিত ব্যক্তিদের মাধ্যমে আরবি ভাষায় সাহিত্য চর্চা হয়েছিল তা পৃথিবীর ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।'

তিনি বলেন- কলকাতা বিশ্ববিদ্যালয় ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষক ও ছাত্র-ছাত্রী আদান প্রদানের ক্ষেত্র তৈরি হলো এসেমিনারের মাধ্যমে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.