ছাতক উপজেলাকে জেলায় উন্নিতকরণের দাবি

শিল্প নগরী ছাতক উপজেলাকে জেলায় উন্নিতকরণের দাবি জানিয়েছে ছাতক জেলা বাস্তবায়ন আন্দোলন,কেন্দ্রীয় কমিটি। শনিবার জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে এই দাবী জানানো হয়।
ছাতক জেলা বাস্তবায়ন আন্দোলনের কেন্দ্রীয় আহবায়ক ও সুনামগঞ্জ-৫ (ছাতক-দোয়ারা বাজার) সংসদীয় আসনে আগামী নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী টি এইচ এম জাহাঙ্গীর লিখিত বক্তব্যে বলেন, বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্যের দিক দিয়ে ছাতক একটি নন্দিত জনপদ। এ জনপদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ অনেক কীর্তিমান মানুষের পদচিহ্নের স্মৃতি রয়েছে। সুনামগঞ্জ জেলার ছাতক, দোয়ারা বাজার, প্রস্তাবিত দক্ষিণ ছাতক ও ছাতকের নিকটবর্তী সিলেট জেলার কোম্পানীগঞ্জ উপজেলা ও নতুন দুটি উপজেলা ছাতকের জাউয়া বাজার ও দোয়ারা বাজারের বাংলা বাজার নিয়ে মোট ছয়টি উপজেলা নিয়ে গঠিত হতে পারে ছাতক জেলা।
ছাতক জেলা উন্নিতকরণের যৌক্তিকতা তুলে ধরে তিনি আরো বলেন, ছাতক সিলেট বিভাগের প্রাচীনতম শিল্পনগরী, ১৯৪০ সালে প্রতিষ্ঠিত হয় বাংলাদেশের প্রথম সিমেন্ট কারখানা ছাতক সিমেন্ট ফ্যাক্টরি, বাংলাদেশের প্রথমদিককার কাগজের মন্ড তৈরির কারখানা সিলেট পাল্প এন্ড পেপারস মিল, যা ২০০২ সালে সরকারের এক প্রজ্ঞাপনে বন্ধ হয়ে যায়। লাফার্জ-সুরমা সিমেন্ট ফ্যাক্টরি, আইনপুর সিমেন্ট ফ্যাক্টরি রয়েছে ছাতকে। এছাড়া চুন তৈরির শিল্প অনেক আগে থেকেই চালু আছে, ভোলাগঞ্জ ও বিছনাকান্দির পাথর কোয়ারি থেকে উত্তোলিত পাথর সারাদেশে সরবরাহ করা হয়। ছাতকে রয়েছে গ্যাস, বালু, পাথর, কয়লা, বেতশিল্প, কমলালেবু, সাতকড়া, মাছ, ধান, সবজি, বাঁশ, গাছসহ বিভিন্ন ধরণের প্রাকৃতিক সম্পদ।
এছাড়াও ১৭টি ছোট বড় হাওড় ও সুরমা, পিয়ান, চেলাসহ অসংখ্য নদ-নদীর বেষ্টিত প্রাকৃতিক স্বর্গরাজ্য বলে খ্যাত উপজেলাগুলো। ছাতক জেলা বাস্তবায়ন আন্দোলনের আহবায়ক আরো বলেন, সুরমা নদীকে কেন্দ্র করে ছাতকে পর্যটন, অর্থনৈতিক বিশেষ অঞ্চল, ইকু পার্ক, বহুজাতিক ইন্ড্রাস্ট্রি গড়ে তুলতে পারলে দেশের কাঙ্খিত উন্নয়ন ও বেকারত্ব দূর করা সম্ভব। যোগাযোগের ক্ষেত্রে রেললাইন, নদীপথ, সড়ক পথও রয়েছে। শিল্প-কারখানা গড়ে তোলার জন্য টেংরাটিলার গ্যাস সহায়ক ভূমিকা পালন করবে। প্রবাসী আত্মদিত ছাতকের প্রবাসীরা জেলা শহরে রুপান্তরিত হলে প্রবাসী বিনিয়োগ হাজারগুণ বেড়ে যাবে বলে আমরা মনে করি। প্রায় এক হাজার কি.মি. আয়তন ও সাড়ে আট লক্ষ মানুষের প্রতিনিধিত্ব নিয়ে ছাতক জেলা গঠন করা সম্ভব। উদাহরণ হিসেবে বলা যেতে পারে ছাতকের আয়তন, জনসংখ্যা ও সম্পদের দিক দিয়ে পিছিয়ে থাকা দেশের অনেকগুলো জেলা রয়েছে।
যেমন: মেহেরপুর জেলার আয়তন ৭শত কি:মি: ও ৩টি উপজেলা নিয়ে গঠিত। ছাতকের সমপরিমান আয়তন ও জনসংখ্যার দিক দিয়ে ঝালকাঠি, নড়াইল, মুন্সীগঞ্জ, মাগুরা, রাজবাড়ী উল্লেখযোগ্য।
ছাতক পৌরসভা ও শহরের চারদিকে রয়েছে পর্যাপ্ত পরিমান খালি জায়গা, যেখানে জেলা শহরের জন্য প্রয়োজনীয় সরকারী-বেসরকারী সকল প্রতিষ্ঠান গড়ে তুলা সম্ভব। বিশেষ করে ছাতক সিলেট রোডের দু’পাশেই নতুন শহর গড়ে তুলা সম্ভব। মানবতার জননী, বিশ্বের প্রশংসিত রাষ্ট্রনায়ক দেশরত্ন শেখ হাসিনা ছাতকবাসীর সূদীর্ঘকালের লালিত স্বপ্ন উল্লেখিত উপজেলাগুলোকে একত্রিত করে ছাতককে জেলায় উন্নিতকরণ করে জাতির জনকের স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠায় ছাতকবাসীকেও কাজ করার সুযোগ দেওয়ার দাবি সংবাদ সম্মেলনে জানানো হয়। প্রেস বিজ্ঞপ্তি

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.