অনলাইনে বই

শওকত আলী রতন

হাত বাড়ালেই মিলছে অনলাইনে বই। সে পড়ার জন্য হোক কিংবা কেনার। ঘরে বসেই কেনা যাচ্ছে বই। আবার ঘরের বাইরে একটু অবকাশে মোবাইলে পড়া যাচ্ছে প্রিয় বই। তাই অনলাইনে বই দ্রুত জনপ্রিয় হয়ে উঠছে। এসব নিয়ে লিখেছেন শওকত আলী রতন
অনলাইন থেকে বই কেনা সহজ। কারণ ঘরে বসেই সব ধরনের বই পাওয়া যায়। বাজার ঘুরে বই কিনতে সময়ের অপচয় হয়। আবার পছন্দমতো বই এক দোকানে পাওয়া যায় না। তাই আমি এখন অনলাইনেই বই কিনি। অর্ডার করলেই বই বাসায় চলে আসে। কথাগুলো ন্যাশনাল আইডিয়াল কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্র আহমেদ শামিলের। এ প্রজন্মের কাছে অনলাইন বই জনপ্রিয় হয়ে উঠেছে। শুধু এ প্রজন্মই বলছি কেন, ছোট-বড় অনেকের কাছেই অনলাইনে বই কেনা সহজ ও পছন্দের। তাই দ্রুত জনপ্রিয় হয়ে উঠেছে অনলাইনে বই। আবার যারা বইমেলা থেকে প্রিয় লেখকের বই সংগ্রহ করতে পারেননি, তারাও ঘরে বসেই অনলাইনে বই কেনার সুযোগ নিচ্ছেন। আপনিও ঘরে বসে অর্ডার করতে পারেন আপনার প্রিয় লেখকের নতুন নতুন সব বই। আমাদের দেশে কয়েক বছর ধরে বেশ কিছু প্রতিষ্ঠান অনলাইনভিত্তিক বই বিক্রি করছে। অনলাইনের মাধ্যমে কোনো ধরনের ঝামেলা ছাড়াই বই কেনা সম্ভব। গ্রাহক চাহিদা থাকায় দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে অনলাইনভিত্তিক এসব প্রতিষ্ঠান। এক দিকে ক্রেতারা যেমন সহজেই বই কিনতে পারছেন তেমনি অন্য দিকে বইমেলার বাইরে সারা বছরই বই বেচাকেনা আমাদের জন্য আনন্দের সংবাদ। আর এতে লাভবান হচ্ছেন লেখক, পাঠক ও প্রকাশক।
‘রকমারি’ আমাদের দেশের অনলাইনে বই কেনার জন্য খুবই জনপ্রিয় একটি ওয়েব সাইট। সারা দেশে দিন দিন জনপ্রিয় হয়ে উঠেছে রকমারি। প্রতি বছরই বই বিক্রি বাড়ছে রকমারির। বর্তমানে দেশী-বিদেশী লক্ষাধিক বইয়ের বিপুল সমাহার রয়েছে। ২৪ ঘণ্টাই অনলাইনে বইয়ের অর্ডার নেয়া হয়। জানুয়ারি ১৯, ২০১২ সালে যাত্রা শুরু হওয়া অনলাইন দোকানটিতে রয়েছে বিভিন্ন ধরনের বইয়ের সংগ্রহ। মাত্র ৩০ টাকা শিপিং কস্টের মাধ্যমে ঘরে বসেই কেনা যেতে পারে ইচ্ছামতো বই। এ সাইটের সবচেয়ে ভালো দিক হলো কিছু বইয়ের রিভিউ রয়েছে। রকমারির হেল্পলাইন-১৬২৯৭ ও ০১৫১৯৫২১৯৭১ মোবাইলে ফোন করে বই অর্ডার করা যাবে। রাজধানী ঢাকায় নিজস্ব ডেলিভারিম্যান দিয়ে এক থেকে দুই দিন এবং সারা দেশে তিন থেকে পাঁচ দিনের মধ্যে বই সরবরাহ করা হয়। বইয়ের সংখ্যা যতই হোক শিপিং চার্জ ৩০ টাকা ধরা হয়। মার্চ মাসজুড়ে ২৫ শতাংশ কমিশনের রকমারির বই ক্রয় করা যাবে। এ ছাড়া বছরের অন্য সময়ে থাকে আকর্ষণীয় ছাড়।
এ ব্যাপারে রকমারি ডট কমের কর্ণধার মাহমুদুল হাসান সোহাগ জানান, সারা দেশে দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় বইগুলো সেভাবে পাওয়া যায় না, এই অপ্রাপ্যতা পূরণ করতে রকমারির যাত্রা। আগামীতে রকমারি ভিন্ন ধরনের আইডিয়া নিয়ে বইপ্রেমীদের সামনে হাজির হবে।
‘চড়–ই’ অনলাইনে বই কেনার আরো একটি জনপ্রিয় ওয়েব সাইট। সব ধরনের বই রয়েছে চড়–ইয়ে। আপনি চাইলে চড়–ইয়ের ওয়েব সাইটে প্রবেশ করে আপনার পছন্দের বইটি অর্ডার করতে পারেন। প্রতিটি বইয়ের রিভিউ দেয়া আছে। এখানে বাংলা সাহিত্যের সব ক্যাটাগরির বই পাওয়া যাবে। চড়–ইয়ের ওয়েব সাইটের ঠিকানা : িি.িপযড়ৎঁর.পড়স
কয়েক বছর ধরে গ্রাহকদের সেবা দিয়ে আসছে বইমেলা। গল্প, উপন্যাস, প্রবন্ধ কিংবা নাটক যেকোনো বই আপনি অর্ডার করতে পারেন। লেখক, প্রকাশনী, বিষয়ভিত্তিক ক্যাটাগরিতে সাজানো বই থেকে বেছে নিতে পারবেন আপনার প্রয়োজনীয় বই। িি.িনড়র-সবষধ.পড়স।
ইসলামি বইয়ের সম্ভার নিয়ে সাজানো হয়েছে বইঘর। অনলাইনের এ সাইটটিতে সহস্রাধিক বই রয়েছে। বইঘরের ফেসবুক পেইজে প্রবেশ করলে বইয়ের তালিকা থেকে বেছে নিতে পারবেন আনার পছন্দের সব বই। অর্ডারের পর দ্রুতই পৌঁছে যাবে বইঘরের বই। যেকোনো তথ্যের জন্য যোগাযোগ করতে পারেন ০১৮৪১৮৪৪১১১।
মোবাইলে অ্যাপসভিত্তিক বই পড়ার সুযোগ রয়েছে সেই বই নামে প্রতিষ্ঠানটি। এখান থেকে বই কেনা যাবে না; কিন্তু বই পড়া যাবে। সেই বইয়ের অ্যাপসে আড়াই হাজারের অধিক বই পড়ার সুযোগ রয়েছে। প্রতিটি বইয়ের রিভিউ থাকায় পাঠক তার পছন্দের বইটি পড়ার সুযোগ পাবেন। ২০১৫ সালে যাত্রা হওয়া সেই বই মোবাইল ফোনে বই পড়ার বিষয়টি নিয়ে কাজ করছে তারা। আগামীতে আরো বই যুক্ত করতে কাজ করছে প্রতিষ্ঠানটি। যেকোনো তথ্যের জন্য ০১৮৪৭১৩৪৯০৯ নম্বরে ফোন করা যাবে। সেই বইয়ের সহকারী ব্যবস্থাপক জাকির হোসেন জানান, ‘গাড়িতে, বিমানে, লঞ্চে বই বহন করা সম্ভব নয়। তাই ভ্রমণকালীন মোবাইলে যাতে বই সবাই পড়তে পারে এ জন্য এই উদ্যোগ নেয়া হয়েছে।’

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.