নতুন প্রকাশ

প্রশ্নোত্তরে ছোটদের ঈমান শিক্ষা

শাকির উদ্দিন আহমদ রচিত ‘প্রশ্নোত্তরে ছোটদের ঈমান শিক্ষা’ বইটিতে। বইটিতে লেখক অত্যন্ত সহজবোধ্য ও সাবলীল ভাষায় ছোটদের জন্য ইসলাম ধর্মের একটি সংক্ষিপ্ত পরিচিতি ও শিক্ষা লিপিবদ্ধ করেছেন। ইসলাম ধর্মের ভাবগম্ভীর বিষয়গুলোও লেখকের প্রকাশের ভঙ্গিতে সুবোধ্য ও সহজ হয়ে উঠেছে। বইটি পড়লে মনে হবে যেন কেউ একজন প্রশ্ন করে করে ছোটদের শিক্ষা দিচ্ছেন।
বইটিতে ইসলাম ধর্মের মূলনীতি ও শিক্ষা থেকে শুরু করে আল্লাহর শ্রেষ্ঠত্ব, নবীগণের কাহিনী ও আখেরাতের বর্ণনা উল্লেখিত হয়েছে। ‘দৈনন্দিন জীবনে পালনীয় ইসলামী আদব’ অধ্যায়টির বিষয়গুলো ছোটবেলা থেকেই শিশুরা অনুসরণ করে চললে তাদের জীবন সুন্দরভাবে গড়ে উঠবে।
সাহাবিগণের জীবনের অনুকরণীয় কিছু ঘটনা শেষ অধ্যায়ে তুলে ধরা হয়েছে। ইসলামের দ্বিতীয় খলিফা হজরত উমর রা:-এর খিলাফতের সময়কালের একটি ঘটনা, যেখানে একজন গরিব গোয়ালিনীর মেয়ে দুধে পানি মেশাতে অস্বীকৃতি জানাচ্ছে এবং মাকে বলছে, কেউ না দেখলেও আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা তো ঠিকই দেখছেন। ঠিক এ মেয়েটির মতো মূল্যবোধের মানুষ আজ আমাদের প্রয়োজন। সবচেয়ে বেশি প্রয়োজন আমাদের কোমলমতি শিশুদের। গল্পটি পড়ার মাধ্যমে তাদের কোমল ও পবিত্র মনে এ শিক্ষাটি দাগ কাটবেই। লেখক এ উদ্দেশ্যেই বিভিন্ন নৈতিক ও সময়োপযোগী শিক্ষণীয় ঘটনার সমাবেশ ঘটিয়েছেন বইটিতে। তার এই মহৎ উদ্দেশ্য অবশ্যই প্রশংসার দাবিদার।
বইটি ছোট শিশুদের যেমন ন্যায়-অন্যায়ের পার্থক্য করতে শেখাবে, তেমনি সহনশীলতা ও ধৈর্য শেখাবে। সর্বোপরি মহান আল্লাহর ওপর নির্ভর করতে শেখাবে তাদের ঈমানকে দৃঢ় থেকে দৃঢ়তর করে। এ ছাড়া বইটিতে সৃষ্টিজগতের বিশালতা এবং এর তুলনায় মানবজীবনের ক্ষুদ্রত্ব বোঝানো হয়েছে। নিজের ক্ষুদ্রতা অনুধাবন করলে মানুষ অবশ্যই বিনয়ী হতে শিখবে। ঔদ্ধত্য তাকে স্পর্শ করতে পারবে না।
ইসলাম ধর্ম একটি পরিপূর্ণ জীবনানুশাসন। আপাতদৃষ্টিতে এর অনুশীলন কষ্টকর মনে হলেও প্রকৃতপক্ষে ইসলাম ধর্ম জীবনকে সহজ ও সুন্দর করে তোলে। এক কথায় বলতে গেলে বইটির উপজীব্য হলো শিশুদের মনে ধর্মীয় মূল্যবোধ ও ন্যায়পরায়ণতার বিকাশ ঘটানো; যার ফলে একটি সুন্দর সুসভ্য জতি গড়ে ওঠে। লেখক বইটির মাধ্যমে অত্যন্ত সুচারুরূপে তার সামাজিক দায়িত্ব পালন করেছেন, যা আমাদের সমাজের ভবিষ্যৎ কর্ণধার শিশুদের উদ্দেশে রচিত।
লেখনীর উচ্চমান ছাড়াও বইটির প্রচ্ছদ ও অলঙ্করণ অত্যন্ত চমকপ্রদ এবং ছাপার মান উন্নত। মাত্র ২৫০ টাকা মূল্যের বইটি আমাদের শিশুদের মনে অমূল্য চিন্তাচেতনার উদ্ভব ঘটাবে। আমি লেখক শাকির উদ্দিন আহমদকে এমন সুন্দর একটি বই উপহার দেয়ার জন্য সাধুবাদ জানাচ্ছি।
লেখক : অধ্যাপক ড. মারুফা জেরিন আখতার
অণুজীব বিজ্ঞান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.