স্ক্রিপালকে হত্যার চেষ্টায় নার্ভ গ্যাস ব্যবহৃত হয়েছে : ব্রিটিশ পুলিশ

বিবিসি

রাশিয়ার সাবেক গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার কন্যা ইউলিয়াকে হত্যার চেষ্টায় নার্ভ গ্যাস ব্যবহার করা হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ পুলিশ। গত রোববার বিকেলে সের্গেই ও ইউলিয়া স্ক্রিপালকে দণি ইংল্যান্ডের সলসবারিতে সংজ্ঞাহীন অবস্থায় পাওয়া যায়, তারপর থেকে তারা গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে চিকিৎসাধীন রয়েছেন।
ব্রিটিশ পুলিশের সহকারী কমিশনার মার্ক রাউলি জানিয়েছেন, যে পুলিশ কর্মকর্তা সলসবারির ওই ঘটনাস্থলে প্রথম উপস্থিত হয়েছিলেন তিনিও গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি আছেন। নার্ভ গ্যাস একটি মারাত্মক বিষাক্ত রাসায়নিক। এটি স্নায়ু ব্যবস্থাকে অকেজো করে দৈহিক ক্রিয়া বন্ধ করে দেয়। সাধারণত নাক দিয়েই গ্যাসটি শরীরে প্রবেশ করে, তবে চোখ বা চামড়ার মাধ্যমেও এটি শরীরে প্রবেশ করতে পারে।
ব্রিটিশ পুলিশের কাউন্টার টেররিজম বিভাগের প্রধান রাউলি আরো জানিয়েছেন, যে গ্যাসটি ব্যবহৃত হয়েছে তা সরকারি বিজ্ঞানীরা শনাক্ত করেছেন; কিন্তু তদন্তের এই পর্যায়ে গ্যাসটির নাম প্রকাশ করেননি। তিনি বলেছেন, ‘এটিকে গুরুতর একটি ঘটনা হিসেবে আমলে নেয়া হয়েছে, যেখান নার্ভ গ্যাস ব্যবহার করে হত্যার চেষ্টার মতো ঘটনা অন্তর্ভুক্ত। ওই লণগুলো নার্ভ গ্যাসের কারণে হয়েছে এটি নিশ্চিত। আমি এটিও নিশ্চিত করছি, যে দুই ব্যক্তি অসুস্থ হয়েছেন সুনির্দিষ্টভাবে তাদেরই ল্যস্থল করা হয়েছে বলে আমাদের বিশ্বাস।’

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.