সংক্ষিপ্ত সংবাদ

ইন্দোনেশিয়ায় ভূমিকম্প
ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলে গতকাল বৃহস্পতিবার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.৭। আবহাওয়া সংস্থা এ কথা জানিয়েছে। সংস্থার এক কর্মকর্তা জানান, মালুকু প্রদেশের ৩৫ কিলোমিটার উত্তরপূর্বে সেরাম তিমুরে স্থানীয় সময় সকাল ১০টা ৫১ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল সমুদ্র তলদেশের ১০ কিলোমিটার গভীরে। উল্লেখ্য, ইন্দোনেশিয়ার অবস্থান ভূমিকম্প প্রবণ অঞ্চলে হওয়ায় দেশটিতে প্রায় ভূমিকম্প আঘাত হানে। সিনহুয়া।
ঝড়ে ২৫০০ ফাইট স্থগিত
যুক্তরাষ্ট্রের উত্তরপূর্বাঞ্চলে বুধবার শীতকালীন ঝড় আঘাত হেনেছে। এক সপ্তাহের কম সময়ের মধ্যে এটি দ্বিতীয় ঝড়ের আঘাত। এ ঝড়ের প্রভাবে প্রচণ্ড তুষারপাতে প্রায় ২ হাজার ৫০০ ফাইট স্থগিত করা হয়েছে। ফাইট নিয়ন্ত্রণকারী সংস্থা ফাইটএয়ার জানায়, জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে প্রায় ৫৫০টি ফাইট বাতিল করা হয়েছে। নিউ জার্সির নিউ ইয়ার্ক বিমানবন্দর ও লা গার্ডিয়া বিমানবন্দরে অভ্যন্তরীণ রুটের ৭ ০০ ফাইট বাতিল করা হয়েছে। বৈরী আবহাওয়ার কারণে বোস্টন ও ফিলাডেলফিয়ার বিমানবন্দরেও ফাইট বিপর্যয় দেখা দিয়েছে। এ দু’টি বিমানবন্দরের প্রায় ২০ শতাংশ ফাইট স্থগিত করা হয়েছে। এএফপি।
পেরুতে বাস দুর্ঘটনায় নিহত ১০
পেরুর দক্ষিণপূর্বাঞ্চলীয় আয়াকুচোর আন্দিয়ান এলাকায় বুধবার একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে ১০০ মিটার গভীর গিরিখাতে পড়ে যাওয়ায় অন্তত ১০ জন নিহত ও ২০ জনের বেশি আহত হয়েছে। দেশটির পুলিশ এ কথা জানিয়েছে। বাসটিতে ৫০ জনের বেশি যাত্রী ছিল। ভোরে ইন্টারোসিয়ানিক মহাসড়কে এই দুর্ঘটনা ঘটে। মহাসড়কটি ব্রাজিলের সাথে পেরুকে সংযুক্ত করেছে। পুকুইয়োর পুলিশ কর্মকর্তা জোস রমিরেজ বলেন, ‘এ বাস দুর্ঘটনায় আমরা এ পর্যন্ত ১০ জনের মৃত্যুর খবর পেয়েছি’। এএফপি।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.